Ola Electric: বছরে এক লক্ষ ই-স্কুটার তৈরির লক্ষ্য, ভারতে ব্যাটারি সেল তৈরির প্ল্যান্ট গড়ার পরিকল্পনা করছে ওলা

Avatar

Published on:

বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির ‘সেল’ তৈরির জন্য এবার দেশে কারখানা গড়ার পরিকল্পনা করছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। যার সর্বোচ্চ ক্যাপাসিটি হবে ৫০ গিগাওয়াট আওয়ার। সংস্থা এই সম্পর্কে আনুষ্ঠানিক ভাবে কিছু ঘোষণা না করলেও সূত্র উল্লেখ করে রয়টার্স তাদের প্রতিবেদনে তেমনই দাবি করেছে।

ওলার লক্ষ্য বছরে ১০ লক্ষ ইলেকট্রিক স্কুটার উৎপাদন। কিন্তু সেই লক্ষ্যপূরণে সংস্থার প্রয়োজন ৪০ গিগাওয়াট আওয়ার ক্যাপাসিটির ব্যাটারি। আবার ভবিষ্যতে বৈদ্যুতিক চার চাকা গাড়িও বাজারে নিয়ে আসার ভাবনা-চিন্তা করছে ওলা।

এই সম্পর্কে ওয়াকিবহল একটি সংবাদসংস্থাকে জানিয়েছে, ওলার প্রাথমিক পরিকল্পনা হল ২০২৩ সালের মধ্যে ১ গিগাওয়াট আওয়ার ক্যাপাসিটির ব্যাটারি প্ল্যান্ট তৈরি করা। এবং আগামী তিন-চার বছরের মধ্যে তার ক্যাপাসিটি ২০ গিগাওয়াট আওয়ারে বৃদ্ধি করা। সূত্রের সংযোজন, এর জন্য ১ বিলিয়ন ডলার লগ্নির দরকার, টাকার অঙ্কে যা প্রায় ৭৫০০ কোটি।

ওলা বর্তমানে তাদের ই-স্কুটারের ব্যাটারি সেল দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করে। সংস্থার আরও লক্ষ্য, উন্নত ব্যাটারি সেল এবং ব্যাটারি প্রযুক্তি নিয়ে কাজ করা সংস্থাগুলিতে বিনিয়োগ। একটি সূত্রের দাবি, ওলা ভারতের মাটিতেই একটি ব্যাটারি গবেষণা ও উন্নয়ন কেন্দ্র তৈরি করবে।

প্রসঙ্গত, ব্যাটারি সেল ম্যানুফ্যাকচারিংয়ে এশিয়ার সিএটিএল, এলজি এনার্জি সলিউশন, এবং প্যানাসনিকের মতো সংস্থার দাপাদাপি। তাদের তৈরি ব্যাটারি সেল বিশ্বজুড়ে বিভিন্ন গাড়ি সংস্থা ব্যবহার করে থাকে। তার মধ্যে উল্লেখযোগ্য নাম টেসলা ও ফোক্সভাগেন।

সঙ্গে থাকুন ➥