HomeTech NewsOla-র দাপটে সমস্ত রেকর্ড ভেঙে তছনছ, দেশের ইতিহাসে সর্বাধিক ই-স্কুটার বিক্রির অনন্য...

Ola-র দাপটে সমস্ত রেকর্ড ভেঙে তছনছ, দেশের ইতিহাসে সর্বাধিক ই-স্কুটার বিক্রির অনন্য নজির

ভারতের ইলেকট্রিক স্কুটারের বাজারে অল্প সময়েই পরিচিত মুখ হয়ে উঠেছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। দাম কিংবা ফিচার, দু’দিক থেকেই সংস্থার মডেলগুলির জুড়ি মেলা ভার। যে কারণে পরিবেশ সচেতন নাগরিকদের কাছে অতি দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে সংস্থাটির ব্যাটারি চালিত স্কুটার। এই বিপুল চাহিদার কাঁধে ভর করে গত মাসের রেকর্ডের ঘোষণা করল বেঙ্গালুরুর সংস্থাটি। মার্চে ২৭,০০০ এর বেশি বৈদ্যুতিক স্কুটার বিক্রির দাবি করেছে ওলা। ভারতে এর আগে এক মাসে কোনও সংস্থার এত বেশি ই-স্কুটার বিক্রি হয়নি।

Ola মার্চে ২৭,০০০ ই-স্কুটার বিক্রি করেছে

এক মাসে এই বিপুল বিক্রিবাটা দিয়ে দেশের বৈদ্যুতিক টু-হুইলারের বাজারের ৩০ শতাংশ শেয়ার নিজের করায়ত্তে আনতে সক্ষম হয়েছে ওলা ইলেকট্রিক। একইসাথে তারা ২০২২-২৩ অর্থবর্ষে ২ লক্ষের বেশি ইউনিট বিক্রির রেকর্ড ছুঁয়েছে। গত সাত মাস ধরেই পরিবেশবান্ধব দু’চাকার গাড়ি বিক্রির তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে ওলা। দেশে নিজেদের এক্সপেরিয়েন্স সেন্টারের ব্যাপক সম্প্রসারণের আবহে বিক্রিতে এই উত্থান ঘটতে দেখা গেছে।

এখনও পর্যন্ত ভারতে ৪০০-র বেশি এক্সপেরিয়েন্স সেন্টার গড়ে তুলেছে ওলা। যা বাস্তবায়িত করতে তাদের ছয় মাসের সামান্য বেশি সময় লেগেছে। এখন তাদের লক্ষ্য প্রতিদিন ৫০টি করে নতুন অফলাইন স্টোর খোলা। ওলা বলেছে তাদের প্রতিটি গ্রাহক যাতে নিজেদের অবস্থানের ২০ কিলোমিটারের ভিতর এক্সপেরিয়েন্স সেন্টার থেকে পরিষেবা পায়, তার ব্যবস্থা করা হবে।

ওলার প্রতিষ্ঠাতা এবং সিইও ভাবিশ আগরওয়াল বলেন, “২০২২-২৩ অর্থবর্ষ ভারতের ইলেকট্রিক ভেহিকেল শিল্পকে সঠিকভাবে মূল্যায়িত করেছে। ওলার পক্ষ থেকে আমরা রেঞ্জ, গতিবেগ এবং গুণগত মানের সাথে আপোস করিনি। যার প্রতিদানে আমরা বাজারের নেতৃত্বের স্থান বজায় রাখতে পেরেছি।”

এদিকে ওলার ই-স্কুটারের ফ্রন্ট ফর্ক ভেঙে বেড়িয়ে আসার আবহে গত মাসে সকল বিদ্যমান গ্রাহকের মডেলের সামনের সাসপেনশন বিনামূল্যে বদলে দেওয়ার ঘোষণাকে বিভিন্ন মহলে ঘিরে জলঘোলা দেখা দেয়। এটিকে ‘রিকল’ আখ্যা অস্বীকার করে ওলা। বলা হয়, এমন অপ্রীতিকর ঘটনার সংখ্যা অতি নগণ্য।

Ola-র বর্তমান পোর্টফোলিও

প্রসঙ্গত, গত বছর ওলা তাদের পোর্টফোলিওর সবচেয়ে সস্তার ইলেকট্রিক স্কুটার S1 Air লঞ্চ করেছিল। সম্প্রতি সংস্থাটি S1 Air, S1 ও S1 Pro-এর ২, ৩ ও ৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক যুক্ত মডেল লঞ্চ করেছে। S1 ও S1 Pro মডেলগুলি ইতিমধ্যেই বিক্রি শুরু হলেও, S1 Air-এর ডেলিভারি এ বছর জুলাই থেকে আরম্ভ করবে ওলা।

RELATED ARTICLES

Most Popular