HomeAutomobileOla দেশীয় প্রযুক্তিতে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি সেল তৈরি করছে, চীন নির্ভরতা কাটিয়ে...

Ola দেশীয় প্রযুক্তিতে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি সেল তৈরি করছে, চীন নির্ভরতা কাটিয়ে আত্মনির্ভরতার পথে অগ্রসর ভারত

ভারতে বৈদ্যুতিক গাড়ির বাজার ক্রমশই মাথা চাড়া দিচ্ছে। ইদানিং বহু পরিবেশ সচেতন মানুষ ব্যাটারি চালিত যানবাহন বাড়ি আনছেন। এদেশের বাজারের সম্ভাবনাময় ভবিষ্যৎ দেখে দেশি-বিদেশি একাধিক সংস্থা তাদের জনপ্রিয় মডেল নিয়ে হাজির হচ্ছে। কিন্তু ব্যাটারি তৈরিতে অন্যতম উপাদান সেলের জন্য চীনের উপর ভরসা করে থাকতে হয়। চীন নির্ভরতা কাটাতে এবার দেশের অন্যতম ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা ওলা ইলেকট্রিক (Ola Electric) ভারতের মাটিতেই ব্যাটারি সেল তৈরি করতে চলেছে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হবে সেগুলি। ফলত ভারতীয় সংস্থাগুলিকে ইলেকট্রিক গাড়ির মূল উপাদান লিথিয়াম আয়ন ব্যাটারি সেলের জন্য আর চীনের উপর নির্ভরশীল হয়ে থাকতে হবে না। পাশাপাশি ব্যাটারির গুণমান বাড়বে বলেও আশা করা যায়।

সম্প্রতি ওলার কর্ণধার ভাবিশ আগরওয়াল (Bhavish Aggarwal) টুইটারে একটি ভিডিয়ো পোস্ট করেছেন। যেখানে একটি ঘুরন্ত ব্যাটারি সেল দেখা গিয়েছে। তিনি লিখেছেন, “আমাদের প্রথম দেশীয় প্রযুক্তির লিথিয়াম আয়ন সেল! এই সেল বৈদ্যুতিক গাড়ি নবজাগরণের হৃদয়। আমাদের প্রয়োজন এই প্রযুক্তিকে আরও দ্রুত এবং উদ্ভাবনময় করে তোলা। সেল প্রযুক্তির রূপরেখায় আরো কিছু চমক রয়েছে।”

আগামী বছর থেকে ওলার গিগাফ্যাক্টরিতে ওই লিথিয়াম আয়ন ব্যাটারি উৎপাদন শুরু হবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, Log9 নামক একটি ভারতীয় সংস্থা ইতিমধ্যেই সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে সেল তৈরি করেছে। উচ্চ নিকেল সিলিন্ড্রিক্যাল সেল সহ আসবে ওলার ব্যাটারি। তাদের দাবি ব্যাটারির ক্যাথোডে লিথিয়াম নিকেল ম্যাঙ্গানিজ কোবাল্ট ব্যবহার করা হবে। অন্য দিকে অ্যানোডে ব্যবহৃত হবে গ্রাফাইট এবং সিলিকন।

সংস্থার দাবি এই উন্নত মানের সেল, ব্যাটারির সার্বিক আয়ু এবং কার্যকারিতা বাড়িয়ে তুলবে। এগুলি ভারতীয় আবহাওয়ার সাথে খাপ খাওয়ানোর জন্য বিশেষভাবে তৈরি করা হবে। এই প্রসঙ্গে ভাবিশের বক্তব্য, “ওলা বিশ্বের মধ্যে সর্বাধিক আধুনিক সেল গবেষণা কেন্দ্র গড়ে তুলছে। যেগুলি আমাদের এগোতে এবং দ্রুত উদ্ভাবনে সহায়তা করবে। পাশাপাশি বিশ্বের মধ্যে দ্রুততার সাথে বৈদ্যুতিক গাড়ির সাশ্রয়ী এবং অত্যাধুনিক সরঞ্জাম তৈরি হবে।” তাঁর কথায়, বিশ্বের মধ্যে শিল্পতালুক হিসেবে ভারতের জন্য স্থানীয় বৈদ্যুতিক গাড়ির ইকোসিস্টেম গড়ে ওঠা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। ব্যাটারি সেল তৈরিতে ওলার আত্মনির্ভরতা তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি বাজারে নিয়ে আসতেও বেশ সহায়ক হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা৷

RELATED ARTICLES

Most Popular