মধ্যবিত্তের সাধ্যের মধ্যে নতুন ই-স্কুটার বাজারে আনবে Ola, দাম কত হতে পারে জেনে নিন

Avatar

Published on:

দেশের বর্তমান যা পরিস্থিতি, তাতে একটি বৃহৎ পরিসরের মানুষ যে সস্তায় পণ্য কেনাতেই অধিক স্বাচ্ছন্দ্য বোধ করছেন, তা আর বলার অপেক্ষা রাখে না। রাশিয়া-ইউক্রেনের গোলাবারুদ বর্ষণ শুরু হওয়ার পর থেকে ভারতে বৃদ্ধি পেয়েছে সমস্ত নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দর। যার জন্য মূলত দায়ী করা হয়েছে পেট্রোল-ডিজেলের ঝাঁঝালো মূল্যকে। ফলে নাকানিচোবানি খেতে হচ্ছে ‘দিন আনি দিন খাই’ থেকে মধ্যবিত্ত শ্রেণীর মানুষকে। এই বাজারে যারা টু-হুইলার অথবা গাড়ি কিনবেন বলে মনস্থির করেছেন, তাদের মধ্যে অনেকেই তুলনামূলক সস্তার পণ্য খুঁজছেন। সেদিক বিচার করে এবার ভারতের দ্বিতীয় বৃহত্তম ইলেকট্রিক টু-হুইলার প্রস্তুতকারী ওলা ইলেকট্রিক (Ola Electric) অধিক সস্তার একটি বৈদ্যুতিক স্কুটার নিয়ে আসার কথা জানালো।

সম্প্রতি সংস্থার কর্ণধার ভাবিশ আগরওয়াল (Bhavish Aggarwal) জানিয়েছেন, তুলনামূলক ভাবে কম দামের ইলেকট্রিক স্কুটারের উপর কাজ করছেন তারা। যার দাম ৮০,০০০ টাকার কাছাকাছি হতে পারে বলে আশাবাদী ওলা। ফলে Ola S1 Pro-এর তুলনায় কম ফিচার থাকবে এতে। এছাড়াও আগরওয়াল জানান যে, বর্তমানে ওলা লিথিয়াম-আয়ন ব্যাটারির জন্য নিকেল ম্যাঙ্গানিজ কোবাল্ট (NMC)-এর পরিবর্তে লিথিয়াম আয়রন ফসফেট (LFP) রসায়নের উপর কাজ করছে। LFP প্রযুক্তির ব্যাটারি কম দাম হওয়ার কারণে সংস্থাটিকে অধিক সস্তার স্কুটার নিয়ে আসতে সহায়তা করবে। NMC-র তুলনায় এটি তৈরি করতে ৩০ শতাংশ কম খরচ হয়।

সম্প্রতি Ola S1-এ MoveOS 2.0 আপডেট দেওয়া হয়েছে, যার ফলে ইকো মোডে সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪৫ কিলোমিটার পাওয়া যাচ্ছে। ফলে রেঞ্জ আরও বেশি মিলছে। এই প্রযুক্তিকে হাতিয়ার করে আসন্ন কম দামের স্কুটারটি বাজারের প্রতিপক্ষদের সাথে লড়াই করবে। গত মাসে ওলার S1 Pro স্কুটারে অগ্নিকাণ্ডের ঘটনার কথা প্রকাশ্যে এসেছে। তবে LFP প্রযুক্তির ব্যাটারি ভবিষ্যতে স্কুটারে আগুন লাগার সম্ভাবনা কমিয়ে আনবে মনে করা হচ্ছে। এগুলি ভারতের মতো দেশে উচ্চ তাপমাত্রায় কর্মক্ষম।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে Ola S1 স্কুটারের চাহিদা কম থাকার কারণ দর্শিয়ে এর উৎপাদন স্থগিত রাখা হয়েছিল। বর্তমানে সংস্থার সমগ্র বুকিংয়ের ৭৫% প্রো ভ্যারিয়েন্টের বলে নিশ্চিত করেছেন আগরওয়াল। কমদামের ই-স্কুটারটি ওলাকে নিজের মার্কেট শেয়ার বাড়াতে সহায়তা করবে বলেই আশাবাদী তারা।

সঙ্গে থাকুন ➥