Mahindra-কে টেক্কা দিতে তিন চাকার বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করল Omega Seiki Mobility, টর্কের পরিমাণ শুনলে চমকে যাবেন

Avatar

Published on:

ব্যক্তিগত ব্যবহারের পাশাপাশি রোজগারের লক্ষ্যেও বৈদ্যুতিক গাড়ির জনপ্রিয়তা বাড়ছে  জ্বালানি খরচ শূন্য এবং চার্জ ও রক্ষণাবেক্ষণের খরচ নামমাত্র বলে এই ধরনের যানবাহনের বাজারে পা রাখছে বিভিন্ন নতুন সংস্থা। তাদের মধ্যে অন্যতম Omega Seiki Mobilty (OSM )। এই প্রথম তিন চাকার বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করল তারা৷ Stream নামক সেই মডেলের হাত ধরে ভারতের ইলেকট্রিক প্যাসেঞ্জার ভেহিকেল সেগমেন্টে প্রবেশ করল তারা।

Omega Seiki Mobilty Stream ইলেকট্রিক অটোর দাম রাখা হয়েছে ৩.৪০ লাখ টাকা (এক্স-শোরুম)। সংস্থার দাবি, এটি তৈরি করতে ১২ থেকে ১৫ মিলিয়ন ডলার লগ্নি করেছে তারা। টাকার অঙ্কে যা প্রায় ৯৩  থেকে ১১৬ কোটি । Stream ইলেকট্রিক থ্রি-হুইলার দেশের বাজারে চাহিদা মিটিয়ে লাতিন আমেরিকা এবং এশিয়ার বিভিন্ন দেশে রপ্তানি করবে বলে জানানো হয়েছে। আবার লোনের মাধ্যমে কেনার সুবিধা দিতে একাধিক ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে হাত মিলিয়েছে ওমেগা সেইকি মোবিলিটি।

ব্যাটারিচালিত ওই অটো থেকে সর্বোচ্চ ১০ কিলোওয়াট পাওয়ার এবং ৫৩৫ এনএম টর্ক উৎপন্ন হবে। এর লিথিয়াম আয়ন ব্যাটারি আইপি৬৫ প্রোটেকশনযুক্ত। ফলে ধুলো এবং জল লাগলেও নির্দিষ্ট সীমা পর্যন্ত ক্ষতি হবে না। ব্যাটারি ফুল চার্জ করে নিলে ১১০ কিলোমিটার পর্যন্ত নিশ্চিন্তে সফর করা যাবে। ১৬ অ্যাম্পিয়ারের সকেট মিলবে এর সাথে। যা দিয়ে যে কোনও জায়গায় চার্জ করা যাবে। ইলেকট্রিক অটোর বাজারে Stream তার প্রতিপক্ষ হিসাবে পাবে Piaggio Ape E-City ও Mahindra Treo-কে।

প্রসঙ্গত, ওমেগা সেইকি মোবিলিটি এখন দেশের একমাত্র সংস্থা যারা ব্যাটারি দিয়ে দু’চাকা, তিন চাকা, এবং চার চাকার যানবাহন লঞ্চ করেছে। দিল্লিতে তাদের বড় কারখানা রয়েছে৷ আবার পুণে শহরেও একটি নতুন খোলার পরিকল্পনা করছে সংস্থাটি। আগামী বছর ৩৫ হাজার থেকে ৪০ হাজার Strem ইলেকট্রিক অটো বিক্রির লক্ষ্যমাত্রা নিয়েছে ওমেগা‌। যার মধ্যে ৬০ শতাংশ ভারত ও বাকি ৪০ শতাংশ এক্সপোর্ট মার্কেট থেকে আসবে বলে অনুমান করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥