OnePlus Nord 2 স্মার্টফোন বিস্ফোরণের দাবি ভুয়ো, কোম্পানিকে বদনামের চেষ্টা?

Published on:

গত মাসেই ওয়ানপ্লাসের (OnePlus) নয়া ডিভাইস ওয়ানপ্লাস নর্ড ২ (OnePlus Nord 2) বাজারে এসেছে।মিড-রেঞ্জে লঞ্চ হওয়ার দরুন ইতিমধ্যেই ফোনটি ভালো রকম সাড়া পেয়েছে। ভারতের বহু মানুষ ডিভাইসটি কিনছেন বা কেনার ইচ্ছা প্রকাশ করছেন। এই পরিস্থিতিতে উক্ত স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা অত্যন্ত জঘন্য অভিজ্ঞতার সম্মুখীন হলো। জনৈক ক্রেতা তাদের বিরুদ্ধে বিস্ফোরক স্মার্টফোন তৈরীর অভিযোগ আনলেন!

OnePlus Nord 2 স্মার্টফোন বিস্ফোরণের দাবি ভুয়ো

ঘটনার সূত্রপাত মঙ্গলবার। জনপ্রিয় সামাজিক মাধ্যম টুইটারে (Twitter) একজন OnePlus Nord 2 ক্রেতা নিজের ভয়াবহ উপলব্ধির কথা জানান। কোনো অজ্ঞাত কারণে তার নতুন নর্ড ডিভাইস আচমকা ফেটে গিয়েছে বলে তিনি দাবী করেন। ডিভাইসটি তিনি তাঁর বাবার জন্য কিনেছিলেন। ফলে বিস্ফোরণের ঘটনায় তার বাবা অত্যন্ত ভয় পেয়ে যান বলেও তিনি জানান। খুব স্বাভাবিকভাবেই এই অভিযোগ প্রযুক্তিপ্রেমীদের দৃষ্টি আকর্ষণ করে। এরপর ওয়ানপ্লাস পণ্যের ব্যাপারে সকলেই নিজের অভিমত প্রকাশ করতে থাকেন। সেই সময় অসংখ্য নেতিবাচক মতামত উঠে আসার ফলে সংস্থার সুনাম যথেষ্ট ক্ষতির মুখে পড়ে।

অবশ্য এরপরেই ঘটনায় নাটকীয় পরিস্থিতি তৈরী হয়। বেলা বাড়ার সাথে কুয়াশা মিলিয়ে যাওয়ার মতো অভিযোগকারীও হঠাৎ করে সোশ্যাল মিডিয়া থেকে বেপাত্তা হয়ে যান! ওয়ানপ্লাস কর্তৃপক্ষ তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করতে গিয়ে তার টুইটের হদিস পায়না। শেষ পর্যন্ত অভিযোগকারীর দাবী ভুয়ো বলে ধরে নেওয়া হয়।

আসলে OnePlus Nord 2 ফোন ফেটে যাওয়ার অভিযোগ করলেও, পূর্বোক্ত ব্যক্তি তার স্বপক্ষে কোন প্রমাণ হাজির করতে পারেননি। অথচ ফোনবম্ব (#phonebomb) হ্যাশট্যাগের সাথে তিনি OnePlus Nord 2 ডিভাইসের বিরুদ্ধে কুৎসায় মেতে ওঠেন। পরে টুইট ডিলিট করে কেটে পড়ার ঘটনা তার অভিযোগের অসত্যতাকে প্রকট করে। এমনকি নিজের টুইটার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করে তিনি গা ঢাকা দেন।

অন্যদিকে নেটাগরিকদের মধ্যে আলোচনা শুরু হতেই ওয়ানপ্লাস অভিযোগকারী সম্পর্কে খোঁজখবর নিতে শুরু করে। কিন্তু কোথাও সন্ধান না পাওয়ার ফলে সংস্থা অভিযোগটিকে ভুয়ো আখ্যা দেয়। এক্ষেত্রে সংস্থার কথা যে মিথ্যে নয়, সেটা আর কিছুক্ষণের মধ্যেই প্রমাণিত হয়ে যায় যখন খোদ অভিযোগকারী বিস্ফোরিত স্মার্টফোনটি ওয়ানপ্লাসের তৈরী নয় বলে জানিয়ে দেন!

অভিযোগের অসারতা প্রমাণ হলে OnePlus কর্তৃপক্ষ নিজেদের পণ্যের উৎকর্ষ সম্পর্কে ক্রেতাদের আশ্বস্ত করেন। তারা স্পষ্ট জানিয়ে দেন যে নতুন স্মার্টফোন তৈরীর সময় সংস্থাটি তাদের গুণমান এবং সুরক্ষার দিকগুলি খতিয়ে দেখে তবেই সেগুলি বাজারে নিয়ে আসে। ফলে কোনো ব্যক্তি হঠাৎ করে OnePlus ডিভাইস বিস্ফোরণের দাবী তুললে সেই অভিযোগের সপক্ষে প্রমাণ দেওয়া আবশ্যিক। সেক্ষেত্রে অক্ষম হলে অহেতুক সংস্থাকে বদনাম করার চেষ্টা অনুচিত বলেও কর্তৃপক্ষ মন্তব্য করেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥