Oppo ও Vivo স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য সুখবর, পাবেন তিনবছর সিকিউরিটি আপডেট

Published on:

ফেব্রুয়ারিতে Samsung-এর একটি ঘোষণা Galaxy স্মার্টফোন ইউজারদের মনে খুশির হাওয়া বইয়ে দিয়েছিল। আসলে স্মার্টফোন যতই দুর্দান্ত স্পেসিফিকেশনে ঠাসা থাকুক না কেন, ঠিকমতো সফটওয়্যার আপডেট না এলে ফোনের নিরাপত্তার ফাঁক ফোকড় আরও বড় হওয়ার পাশাপাশি ইউজার এক্সপেরিয়েন্সেও প্রভাব পড়ে। তাই ফেব্রুয়ারিতে স্যামসাং জানিয়েছিল, ২০১৯ সালের পর থেকে যে হ্যান্ডসেটগুলি লঞ্চ হয়েছে তার জন্য কোম্পানি চার বছর ধরে অ্যান্ড্রয়েড সিকিউরিটি আপডেট সরবরাহ করবে। স্যামসাংয়ের এহেন উদ্যোগ থেকে অনুপ্রাণিত হয়ে Vivo ও Oppo-র মতো জনপ্রিয় চাইনিজ স্মার্টফোন ব্র্যান্ড তাদের নিজ নিজ ফ্ল্যাগশিপ লাইনআপের জন্য আগামী তিন বছর অ্যান্ড্রয়েড আপডেট নিশ্চিতভাবে পৌঁছে দেওয়ার পরিকল্পনার কথা ঘোষণা করেছে। গত সপ্তাহে, অপ্পো কনফার্ম করে বলেছিল, Find X3 সিরিজের জন্য তারা তিন বছর ধরে সফটওয়্যার আপডেট অফার করবে। অপ্পো-র পদাঙ্ক অনুসরণ করে আজ ভিভো বলেছে, চলতি বছরের জুলাইয়ের পর থেকে থেকে X সিরিজের যে ফ্ল্যাগশিপ স্মার্টফোন লঞ্চ হবে। সেগুলি তিন বছর ধরে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আপডেট এবং সিকিউরিটি প্যাচ পাওয়ার যোগ্য হবে।

প্রথমে Oppo-র তিন বছরের অ্যান্ড্রয়েড সফটওয়্যার আপডেট পরিকল্পনার ওপর আলোকপাত করা যাক। Find X সিরিজ লাইনআপে অপ্পো সাধারণত দু’বছরের সিকিউরিটি আপডেট সরবরাহ করে। এখন অবশ্য কোম্পানি তিন বছরের সফটওয়্যার সাপোর্ট দেওয়ার কথা ঘোষণা করেছে। যার অর্থ Find X3 সিরিজের ফোন অতিরিক্ত ১ বছর ধরে সিকিউরিটি প্যাচ পাবে। এছাডাও, অপ্পোর ফ্ল্যাগশিপ স্মার্টফোন ব্যবহারকারীদের মন উৎফুল্ল হওয়ার আরও একটি কারণ রয়েছে।

অ্যান্ড্রয়েড প্ল্যানেটের একটি রিপোর্টে দাবি করেছে যে, অপ্পো সফটওয়্যার আপডেট তিন বছর থেকে চার বছরে বৃদ্ধি করার পরিকল্পনা করছে। তবে এই পরিকল্পনা কীভাবে বাস্তবায়ন করা যায়, সেই নিয়ে এখনও নানা পরীক্ষা-নিরীক্ষা চলছে।

এবার ভিভোর নতুন সফটওয়্যার আপডেট সময়সূচির প্রসঙ্গে আসা যাক। ভিভো আজকের ঘোষণায় বলেছে, চলতি বছরের জুলাইয়ের পর থেকে থেকে X সিরিজের যে ফ্ল্যাগশিপ স্মার্টফোন লঞ্চ হবে। সেগুলি আগামী তিন বছরে মেজর অ্যান্ড্রয়েড ওএস আপডেট এবং সিকিউরিটি আপডেট পাবে। স্বাভাবিকভাবেই এই খবরে Vivo X60 ইউজারেরা একটু বিষন্ন হবেন। কারণ জুলাইয়ের আগে লঞ্চ হওয়ার জন্য এই সিরিজের ফোনগুলি তিন বছরের সফটওয়্যার আপডেট পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে না। উল্লেখ্য, কোম্পানির আপডেট পলিসি ইউরোপিয়ান, অস্ট্রেলিয়ান, এবং ভারতীয় মার্কেটকে কভার করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥