Huawei কে সরিয়ে চীনের নম্বর ওয়ান ব্র্যান্ড এখন Oppo, ভারতে কোথায় দাঁড়িয়ে?

Avatar

Published on:

ইতিহাস সৃষ্টি করলো Oppo। এই প্রথম Huawei-কে নীচে ঠেলে দিয়ে চীনে টপ স্মার্টফোন ব্রান্ড হিসেবে Oppo নিজেকে প্রতিষ্ঠা করেছে৷ Huawei দীর্ঘদিন ধরে প্রথম স্থানটি দখল করে থাকলেও, সংস্থাটির সাম্প্রতিক স্থানচ্যুতির পিছনে উঠে আসছে একাধিক কারন। যা আবার চীনে Vivo-র উত্থানে সদর্থক ভূমিকা নিয়েছে।

এবছর জানুয়ারি মাসে কাউন্টারপয়েন্টের (Counterpoint)সর্বশেষ রিপোর্ট থেকে জানা গেছে যে, ২০২০ সালের জানুয়ারিতে বিক্রি হওয়া ডিভাইসের তুলনায় চলতি বছরের জানুয়ারিতে অপ্পো-র ডিভাইস বিক্রি ৩৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বার্ষিক হিসেবে অপ্পো ২৬ শতাংশ বৃদ্ধির মুখ দেখেছে। জানুয়ারির পরিসংখ্যান অনুযায়ী, চীনের অপ্পোর মার্কেট শেয়ার হচ্ছে ২০ শতাংশ।

চীনে স্মার্টফোন বিক্রির নিরিখে দ্বিতীয় স্থানে উঠে এসেছে Vivo। চীনের স্মার্টফোন মার্কেটের ২০ শতাংশ শেয়ার তাদের দখলে। র‌্যাঙ্কিংয়ে অপ্পো ও ভিভোর পরেই আছে হুয়াওয়ে, অ্যাপল, এবং শাওমি। সেখানে এদের প্রত্যেকেরই ১৬ শতাংশ মার্কেট শেয়ার শেয়ার রয়েছে।

Huawei-র পতনের মূলে যে কারণগুলি উঠে আসছে তা হল কোম্পানির ওপরে চাপানো মার্কিন নিষাধাজ্ঞা। যার ফলে আমেরিকান কোম্পানিগুলির কাছ থেকে Huawei কোনো পরিষেবা নিতে পারছে না। যার প্রভাব পড়েছে সংস্থাটির স্মার্টফোন বিক্রির ওপর। অ্যান্ড্রয়েড অ্যাপের সাপোর্ট ছাড়াই ফোন লঞ্চ করার ফলে হুয়াওয়ের ফোনের চাহিদা হু হু করে নামছে। এমনকি রিপোর্ট বলছে হুয়াওয়ের সাপ্লাই চেনের কাছে এখন কম পরিমানে অর্ডার আসছে। যা অপ্পো, ভিভো ও শাওমির আনুকূল্যে কাজ করেছে।

সাম্প্রতিক সময়ে চীনে Oppo-র পারফরম্যান্স শক্তিশালী হলেও ভারতে সেভাবে তার প্রতিফলন হয়নি। সম্প্রতি IDC-র রিপোর্ট থেকে জানা গেছে কোম্পানিটি গতবছর ভারতে ১৬.৫ মিলিয়ন স্মার্টফোন শিপিং করেছিল। ভারতে সামগ্রিকভাবে অপ্পোর মার্কেট শেয়ার ১১ শতাংশ এবং বছর জুড়েও বৃদ্ধি ১১ শতাংশ। কিন্তু অপ্পো যে বছর এই বৃদ্ধির মুখ দেখেছে তখন সারা দেশে মোট স্মার্টফোন শিপমেন্ট ২ শতাংশ সঙ্কুচিত হয়েছে, এবং ভারতের শীর্ষস্থানীয় দুই স্মার্টফোন ব্রান্ড Xiaomi ও Samsung যথাক্রমে ৬ শতাংশ ও ৪ শতাংশ মার্কেট শেয়ার হারিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥