চিপের ঘাটতি, Oppo Reno 5 5G আসছে নতুন Snapdragon 855 প্রসেসর সহ, ফাঁস হল ছবি

Published on:

স্মার্টফোন নির্মাতা ওপ্পো ২০২০ সালের ডিসেম্বর মাসে চীনের বাজারে Qualcomm Snapdragon 765G প্রসেসর দ্বারা চালিত Oppo Reno 5 5G স্মার্টফোনটি লঞ্চ করে। তবে এখন ব্র্যান্ডটি এই একই হ্যান্ডসেট একটি ভিন্ন কোয়ালকম প্রসেসরের সাথে বাজারে আনার প্রস্তুতি শুরু করেছে। জানা যাচ্ছে Oppo Reno 5 5G- এর এই নতুন সংস্করণে Qualcomm Snapdragon 855 প্রসেসর ব্যবহার করা হবে। সম্প্রতি এক পরিচিত টিপস্টার এই স্মার্টফোনের কিছু লাইভ ইমেজ প্রকাশ্যে এনেছেন। প্রসঙ্গত, বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর চিপের ঘাটতির সাথে সম্পর্কীত সমস্যাগুলির কারণেই স্মার্টফোন ব্র্যান্ডটি Reno 5 5G-এর এই নতুন প্রসেসর ভ্যারিয়েন্টটি বাজারে আনার সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে মনে করা হচ্ছে।

পরিচিত টিপস্টার ‘দা পারফেক্ট পিএফপি’ (@chunvn8888) মাইক্রোব্লগিং সাইট টুইটারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর সহ ওপ্পো রেনো ৫ ৫জি স্মার্টফোনের লাইভ ছবিগুলি ফাঁস করেছেন।


স্ন্যাপড্রাগন ৮৫৫ মোবাইল প্ল্যাটফর্মটি সরাসরি ৫জি সংযোগ প্রদান করতে পারে না, এর সাথে নতুন নেটওয়ার্কটি অ্যাক্সেস করার জন্য একটি অতিরিক্ত স্ন্যাপড্রাগন এক্স৫০ মডেমের প্রয়োজন হয়৷ তাই ওপ্পো রেনো ৫ ৫জি-এর আপকামিং ভ্যারিয়েন্টে, বর্তমান মডেলে বিদ্যমান কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি চিপসেটের পরিবর্তে স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর এবং স্ন্যাপড্রাগন এক্স৫০ মডেম উভয়ই অন্তর্ভুক্ত থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, চিপের ঘাটতি সারা বিশ্বের স্মার্টফোন সংস্থাগুলির প্রোডাকশন লাইন এবং স্টককে রীতিমতো সংকটের মুখে ফেলেছে। ফোন, ল্যাপটপ, ভিডিও গেম কনসোল যেমন, PlayStation 5 এবং আরও অনেক কিছুর উৎপাদনে বিশেষভাবে প্রভাব ফেলেছে৷ তাই বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টরের ঘাটতিই যে ওপ্পো রেনো ৫ ৫জি ফোনের এই ভিন্ন প্রসেসর ভ্যারিয়েন্ট বাজারে আনার অন্যতম প্রধান কারণ, তা সহজেই অনুমেয়।

জানিয়ে রাখি, ২০২০ সালে চীনে উন্মোচিত Oppo Reno 5 5G ফোনের ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ মডেলের দাম রাখা হয় ২,৬৯৯ ইউয়ান (প্রায় ৩০,৪০০ টাকা) এবং ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ মডেলের মূল্য ছিল ২,৯৯৯ ইউয়ান (প্রায় ৩৩,৭২০ টাকা)। স্পেসিফিকেশনের সম্পর্কে বলতে গেলে, Oppo Reno 5 5G-তে ৯০ হার্টজ রিফ্রেশ রেট সহ ৬.৪৩ ইঞ্চির ফুল-এইচডি+ (১,০৮০x২,৪০০ পিক্সেল) OLED ডিসপ্লে আছে। এছাড়া, এই হ্যান্ডসেটে ৬৪ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর সহ একটি কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত রয়েছে এবং এটি একটি ৪,৩০০ এমএএইচ ব্যাটারি সহ এসেছে যা ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

সঙ্গে থাকুন ➥