Orxa Energies Mantis: ইলেকট্রিক বাইকে দীর্ঘতম পথ সফরের বিশ্বরেকর্ড ভাঙল ভারতীয়রা

Published on:

বৈদ্যুতিক বাইকে ভারত ভ্রমণ। শুনতে অবাক লাগছে? তবে এটাই সত্যি! তাও আবার মাত্র ৫৪ দিনে। বেঙ্গালুরুর ইলেকট্রিক ভেহিকেল (EV) সংস্থা অরক্সা এনার্জি (Orxa Energy)-র আসন্ন ই-বাইক Mantis এবার প্রায় সমগ্র ভারত বেড়িয়ে নিল। বৈদ্যুতিক বাইকে সমগ্র ভারত ঘুরে দেখার ‘ইলেকট্রিক ভারতমালা’ নামক অভিযানটি গত ৪ ফেব্রুয়ারি বেঙ্গালুরু থেকে শুরু হয়েছিল। সাতটি স্টার্টআপ সংস্থার যৌথ উদ্যোগে এবং বৈদ্যুতিক যানবাহনের প্রতি মানুষের ভরসা অর্জন করতে এটি শুরু হয়েছিল।

Orxa Mantis-এ ভর করে বাইকারদের দলটি ১৩,৫১০ কিমি দূরত্ব ৫৪ দিনে অতিক্রম করে। যা একটি বিশ্ব রেকর্ড। উল্লেখ্য, এর আগে ইলেকট্রিক মোটরসাইকেলে ১২,৩৭৯ কিমি পথ পাড়ি দেওয়ার রেকর্ডকেও ভেঙে দিল এবারের অভিযান। বেঙ্গালুরু থেকে আরব সাগর এবং পশ্চিমঘাট পর্বতমালার ধার ঘেঁষে যাত্রা শুরু হয়। কচ্ছের রণ, থর মরুভূমি, হিমালয়ের পাদদেশ, বঙ্গোপসাগরের তীরবর্তী রাজ্যগুলি হয়ে অবশেষে বেঙ্গালুরুতে যাত্রা সমাপ্ত হয়। প্রধানত ভারতের সীমানা বরাবর চলে অভিযান। ৫৪ দিনে মোট ২০টি রাজ্য এবং ২টি কেন্দ্রশাসিত অঞ্চল পার করে তাঁরা।

তবে সফলভাবে এই দীর্ঘ যাত্রাপথ অতিক্রম করা সম্ভব হয়েছে এই অভিযানের উদ্যোগী সংস্থা Bolt এবং Spareit-এর তৈরি ইলেকট্রিক চার্জিং পয়েন্টের জন্য। Orxa Energy-র তরফে জানানো হয়েছে, হাইওয়েতে Mantis ইলেকট্রিক বাইকটির রেঞ্জ পাওয়া গিয়েছে ১৪০-১৫০ কিমি। যেখানে শহরাঞ্চলগুলিতে রেঞ্জের পরিমাণ বেড়ে হয়েছিল ২০০ কিমি। অন্যদিকে Mantis-এর ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় লেগেছে ৬-৮ ঘন্টা। তবে অবাক করার মতো বিষয়টি হল, এই ১৩,৫১০ কিলোমিটার যাত্রাপথে ইলেকট্রিক বাইকগুলি মাত্র চারবার মেরামত করতে হয়েছে – একবার খুলে পাল্টানো, একবার মোটর সেন্সর বিষয়ক গোলযোগ, লাইট এবং পাংচার।

এদিকে Bolt সমগ্র ভারতে নতুন ৬৮টি চার্জিং পয়েন্ট বসিয়েছে। দেশের ছোট এবং মাঝারি শহরের চার্জিং স্টেশনগুলি থেকে সাধারণ মানুষও তাঁদের যানবাহন চার্জ দিতে পারেন। দার্জিলিং, দিমাপুর, চেরাপুঞ্জি, কোচবিহার এবং গুয়াহাটিতেও স্টেশনগুলি নির্মাণ করা হয়েছে। এই প্রসঙ্গে Orxa Energy-র সহ প্রতিষ্ঠাতা ডঃ প্রজ্জ্বল সাবনিস বলেন, “ইলেকট্রিক ভারতমালা হচ্ছে কঠিনতম চ্যালেঞ্জের মধ্যে একটি, যা কেবলমাত্র সম্ভব হয়েছে Mantis-এর পারফরম্যান্সের জন্য। যা কিছু ক্ষেত্রে আমাদের প্রত্যাশাকেও ছাপিয়ে গিয়েছে। এর ফলে গ্রাহকদের জন্য লঞ্চ করার আগে আমরা বাইকটির বাস্তবিক পারফরম্যান্সের বিভিন্ন তথ্য পেয়েছি।”

সঙ্গে থাকুন ➥