Pathaan: ভারতের প্রথম ICE ও IMAX ফরম্যাটের সিনেমা শাহরুখ খানের পাঠান, কি বিশেষত্ব

Updated on:

Pathaan Movie released ICE IMAX Formats

গত ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন অভিনীত ‘পাঠান’ (Pathaan) ছবিটি। এটি ২০২৩ সালের সবচেয়ে বড় বলিউড সিনেমা, যেটির প্রযোজক যশরাজ ফিল্মস। সিনেমাটির গল্প ও ব্যবসা নিয়ে অনেক তথ্য সামনে আসছে। পাশাপাশি Pathaan সিনেমার রিলিজ ফরম্যাট নিয়েও আলোচনা তুঙ্গে। আপানাকে জানিয়ে রাখি, এই মুভিটি আইম্যাক্স (IMAX) ফরম্যাটে মুক্তি পেয়েছে। এছাড়া ইমার্সিভ সিনেমা এক্সপেরিয়েন্স (ICE) ফরম্যাটে মুক্তি পাওয়া ভারতের প্রথম ছবি এটি। আসুন আইসিই এবং আইম্যাক্স ফরম্যাট কী এবং এগুলি কীভাবে সিনেমা দেখার পদ্ধতিতে পরিবর্তন আনতে চলেছে সে বিষয়ে জেনে নেওয়া যাক।

ইমার্সিভ সিনেমা এক্সপেরিয়েন্স (ICE) কী?

আইসিই ফরম্যাট দাবি করে যে, এটি এখনও পর্যন্ত সেরা ভিউইং এক্সপেরিয়েন্স প্রদানকারী ফরম্যাট। এতে রঙ এবং আলোর একটি দুর্দান্ত সংমিশ্রণ আছে। এই ফরম্যাটে, দৃশ্য অনুযায়ী রঙ এবং লাইট এফেক্ট পরিবর্তিত হয়। এই ফরম্যাটে দর্শকরা সিনেমার সঙ্গে আবদ্ধ হয়ে পড়েন। এ ছাড়া স্ক্রিনের পাশের কালো অংশগুলিও এই ফরম্যাটে দৃশ্যমান নয়। ডক্টর স্ট্রেঞ্জ এবং দ্য ব্যাটম্যানের মতো চলচ্চিত্রগুলি এই ফর্ম্যাটে মুক্তি পেয়েছে।

যদিও দুঃখজনকভাবে, ভারতে মাত্র দুটি থিয়েটার রয়েছে, যেখানে আইসিই ফরম্যাটের সমর্থন রয়েছে। গুরুগ্রামের পিভিআর অ্যাম্বিয়েন্স এবং দিল্লির পিভিআর প্রোমেনাড আইসিই ফরম্যাট সমর্থন করে।

IMAX ফরম্যাট কী?

শাহরুখ ও দীপিকার ‘পাঠান’ ছবিটি আইম্যাক্স (ইমেজ ম্যাক্সিমাম) ফরম্যাটে মুক্তি পেয়েছে। দেশের সব শহরে আইম্যাক্স স্ক্রিনযুক্ত থিয়েটার পাওয়া যাবে। আইম্যাক্স ফরম্যাটে, আপনি একসাথে হাই-রেজোলিউশন ক্যামেরা, ফিল্ম ফরম্যাট, প্রজেক্টর এবং থিয়েটার স্ক্রিন উপভোগ করতে পারবেন। IMAX ফর্ম্যাটে, আপনি ১.৪৩:১ বা ১.৯০: ১ অ্যাসপেক্ট রেশিওতে সিনেমা দেখতে পাবেন। আইম্যাক্স থিয়েটারে থাকা চেয়ারটি বিশেষভাবে ডিজাইন করা হয় যাতে দর্শকদের দেখার অভিজ্ঞতা চমৎকার হয়।

সঙ্গে থাকুন ➥