Petrol Ban in India: পেট্রল নিষিদ্ধ হবে ভারত, বিস্ফোরক দাবি নীতিন গডকড়ীর, আমজনতা অবাক

Avatar

Updated on:

পাঁচ বছর দেশ থেকে পেট্রল উধাও হয়ে যাবে। বলা ভাল, নিষিদ্ধ করা হবে৷ পঞ্জাবের এক কৃষি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে মন্তব্য রাখতে গিয়ে তেমনই দাবি করলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গডকড়ী (Nitin Gadkari)। তাঁর কথায় আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে পেট্রল ফুরিয়ে যাবে। তারপর দেশজুড়ে জীবাশ্ম জ্বালানির ব্যবহার চিরতরে নিষিদ্ধ করা হবে।

মোদি সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ মন্ত্রী তথা অত্যন্ত দূরদৃষ্টিসম্পন্ন ব্যক্তির মুখে এমন কথা শুনে হতবাক আমজনতা। আজ গোটা পরিবহন তথা সংশ্লিষ্ট শিল্পক্ষেত্র যার উপর নির্ভর করে দাঁড়িয়ে, বছর পাঁচেক পরেই তা নিষিদ্ধ করার যৌক্তিকটা কোথায়, স্বাভাবিক ভাবেই উঠছে সেই প্রশ্ন৷ তাহলে যানবাহন চলবে কীসে৷ তার উপায় অবশ্য বাতলে দিয়েছেন তিনি‌।

জৈব জ্বালানির ব্যবহার নিয়ে দীর্ঘদিন ধরেই সওয়াল করে আসছেন গডকড়ী। এ দিন বলেন, পেট্রলের বিকল্প রূপে সবুজ জ্বালানি ব্যবহার করবে দেশ। ইতিমধ্যেই নির্মাতাদের  জৈব জ্বালানিতে চলে এমন ফ্লেক্স-ফুয়েল (পেট্রল + ইথানল/মিথানল) ইঞ্জিনযুক্ত গাড়ি নিয়ে আসার বার্তা দিয়েছেন তিনি৷ তাঁর কথায়, মহারাষ্ট্রের বিদর্ভ জেলায় কৃষকেরা বায়ো ইথানল তৈরি করছেন। শুধু খাদ্যশষ্য উৎপাদন নয়, শক্তি ক্ষেত্রেও অবদান রাখতে পারবেন তারা। আয় হবে অতিরিক্ত‌‌।

প্রথাগত জ্বালানির বিকল্প রূপে গাড়িতে গ্রিন হাইড্রোজেন ব্যবহারের সম্ভাবনার কথাও বলেন তিনি। নিকাশি জল থেকে যা তৈরি করা সম্ভব। কেজি প্রতি খরচ ৭০ টাকা। এমনকি নিজেও পরীক্ষামূলক ভাবে হাইড্রোজেন জ্বালানি নির্ভর বৈদ্যুতিক গাড়ি Toyota Mirai-এ চেপে সংসদে আসতে দেখা গিয়েছে তাকে। মোট কথা, দূষণ সৃষ্টিকারী পেট্রল-ডিজেলের ব্যবহার কমিয়ে পরিবেশবান্ধব জৈব জ্বালানি, সবুজ হাইড্রোজেন, ইথানল এবং সিএনজি-তে গাড়ি চালানোর পরিকল্পনা তুলে ধরেছে গড়কড়ীর মন্তব্য৷ তবে সেগুলি বাস্তবে কত তাড়াতাড়ি করা সম্ভব, তার উপর বড় প্রশ্নচিহ্ন।

সঙ্গে থাকুন ➥