PMV EaS-E : ভারতের সবচেয়ে কমদামী বৈদ্যুতিক গাড়ি আসছে জুলাইয়ে, এক চার্জে 200 কিমি, দাম শুনলে কিনতে চাইবেন

Avatar

Published on:

ভারতে বৈদ্যুতিক গাড়ির বাজারে যে প্রসার ঘটছে সে কথা অস্বীকার করার জো নেই। অপর্যাপ্ত ইলেকট্রিক চার্জিং স্টেশন সত্ত্বেও পরিবেশ সম্পর্কে সচেতন এমন বহু ক্রেতা বৈদ্যুতিক গাড়ির মালিকানা গ্রহণ করছে। কিন্তু এক্ষেত্রে গণ ব্যবহার চোখে পড়ছে না। এই জাতীয় যানবাহনের উচ্চমূল্যকে যার জন্য অন্যতম দায়ী করা হয়েছে। বাজারে ১০ লাখের নীচে ব্যাটারি চালিত চার চাকার গাড়ি মেলা মুশকিল। সেখানে মাত্র ৪ লাখে পুঁচকে ইলেকট্রিক গাড়ি এনে বাজার কাঁপাতে চাইছে মুম্বইয়ের  স্টার্টআপ পিএমভি ইলেকট্রিক (PMV Electric)। সংস্থাটি জুলাইয়ে EaS-E নামে হাইটেক মাইক্রো ইলেকট্রিক গাড়ি এদেশে লঞ্চ করার পরিকল্পনা করছে।

২০১৮ সালে বিদ্যুৎ চলতি গাড়ির বাজারে পথ চলা শুরু করেছিল পিএমভি ইলেকট্রিক। আর এরই মধ্যে চার লাখি গাড়ি এনে সাড়া ফেলতে চলেছে তারা। ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী , PMV EaS-E (উচ্চারণ হবে ‘ইজি’) দুই আসন বিশিষ্ট গাড়ি হবে। ডিজাইনের দিক থেকে এটি ভারতের বাজারে চলতি ব্যাটারিচালিত গাড়িগুলির থেকে সম্পূর্ণ আলাদা। তবে Citreon AMI ও MG E200-র সাথে দৃশ্যত অল্পবিস্তর মিল রয়েছে। সম্মুখে আড়াআড়ি ভাবে স্ট্রিপ যুক্ত এলইডি ডিআরএল রয়েছে। আবার বাম্পারের নিচে গোলাকৃতি হেডল্যাম্প দেখা মিলেছে।

PMV EaS-E ১৩ ইঞ্চির হুইলে ছুটবে। দুই পার্শ্বে চারটি দরজায় বৃহৎ অংশে কাচ, মাল্টি স্পোক অ্যালয় থাকলে। পেছনে রয়েছে এলইডি টেললাইট। স্পেসিফিকেশনের প্রসঙ্গে বললে EaS-E-এ উপস্থিত একটি ১০ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ফসফেট ব্যাটারি এবং ১৫ কিলোওয়াট (২০ বিএইচপি) PMSM ইলেকট্রিক মোটর। টর্কের পরিমাণ এখনও জানা যায়নি। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৭০ কিলোমিটার।

সংস্থার তরফে জানানো হয়েছে, EaS-E বাজারে তিনটি ভ্যারিয়েন্টে আনা হবে। মডেল অনুযায়ী রেঞ্জ ১২০ থেকে ২০০ কিমি হবে। গাড়িটির ব্যাটারি ৩ কিলোওয়াট এসি চার্জার দ্বারা ৪ ঘন্টায় সম্পূর্ণ চার্জ করা যাবে বলে দাবি করা হয়েছে। মাইক্রো ইলেকট্রিক গাড়িটি দৈর্ঘ্যে ২,৯১৫ মিমি, প্রস্থে ১,১৫৭ মিমি এবং উচ্চতায় ১,৬০০ মিমি। হুইল বেস ২,০৮৭ মিমি, গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিমি ও ওজন (কার্ব) ৫৫০ কেজি। ফিচারের প্রসঙ্গে বললে এতে চোখে পড়বে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম,  ইউএসবি চার্জিং পোর্ট, এসি, রিমোট কীলেস এন্ট্রি, পার্কিং অ্যাসিস্ট, ক্রুজ কন্ট্রোল, সিটবেল্ট রিয়ার পার্কিং ক্যামেরা, প্রভৃতি।

গাড়িটির অন্যতম আকর্ষনের বিষয়বস্তু হল ট্র্যাফিক জ্যামে পায়ের ব্যবহার ছাড়াই গাড়ি এগিয়ে নিয়ে যাওয়ার সুবিধা। শুধু ‘+’ সুইচ টিপলেই গাড়ি ২০ কিলোমিটার প্রতি ঘন্টার গতিবেগে সামনের দিকে এগোবে। আবার কোনরকম পায়ের ব্যবহার ছাড়াই ‘-’ সুইচ টিপলে চাকা থেকে যাবে। সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট থেকে ২,০০০ টাকার বিনিময়ে করা যাচ্ছে বুকিং। সব ঠিকঠাক চললে ২০২৩-এর এপ্রিল থেকে গাড়িটির ডেলিভারি দেওয়া শুরু হবে বলে খবর।

মিড ও হাই-এন্ড ভ্যারিয়েন্ট সামনের মাসে লঞ্চ হবে। আর বেস মডেলটি পরে বাজারে আসবে। দশটি চমকদার রঙের বিকল্পে বেছে নেওয়া যাবে গাড়িটি। ১৬০ কিমি রেঞ্জের গাড়ির মডেলটির দাম ৪ লাখ টাকা রাখা হবে বলে অনুমান করা হচ্ছে। সংস্থার প্রতিষ্ঠাতা কল্পিত প্যাটেল বলেন, লঞ্চ হওয়ার প্রথম দিন থেকেই সমগ্র ভারতে সরাসরি ক্রেতাদের কাছে বেচা হবে PMV EaS-E। প্রথম বছরে ১৫,০০০ মডেল বিক্রির লক্ষ্য নেওয়া হয়েছে। এটি ভারতের বাজারে চাহিদা মিটিয়ে বিদেশের বাজারেও রপ্তানি করা হবে।

সঙ্গে থাকুন ➥