কোয়ালকম নিয়ে এল সবচেয়ে শক্তিশালী প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৬৫ প্লাস, কোন ফোনে ব্যবহার হবে

Published on:

গতবছর ডিসেম্বর কোয়ালকম লঞ্চ করেছিল তাদের সবচেয়ে শক্তিশালী প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৬৫। ইতিমধ্যেই আমরা ১৫০ এর বেশি ফোনে স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর ব্যবহার হতে দেখেছি। এবার কোম্পানি Snapdragon 865 Plus চিপসেট নিয়ে হাজির হল। বলাই বাহুল্য ২০২০ এর বেশকিছু ফ্ল্যাগশিপ ফোনে আমরা এই প্রসেসর দেখতে পাবো। স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসরে আরও উন্নত পারফরম্যান্স ও ভালো গেমপ্লের সুবিধা পাওয়া যাবে।

“ultra-intuitive” এআই এর সাথে আসা এই প্রসেসরে ৫জি মডেম ব্যবহার হয়েছে। আপনি যদি ভাবেন কোন কোন ফোনে শীঘ্রই এই প্রসেসর দেখতে পাওয়া যাবে, তাহলে জানাই ২২ জুলাই লঞ্চ হতে চলা ROG Phone 3 গেমিং ফোনে এই প্রসেসর থাকবে। এছাড়াও Lenovo Legion গেমিং ফোনেও স্ন্যাপড্রাগন ৮৬৫ প্লাস ব্যবহার করা হবে। অর্থাৎ বলা যায় উপকামিং প্রিমিয়াম গেমিং ফোনগুলি এই প্রসেসর ব্যবহার করবে।

কোয়ালকম টেকনোলজির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট Alex Katouzian জানিয়েছেন, ‘আমরা এই মুহূর্তে 5G স্কেলে কাজ করছি। পাশাপাশি আমরা ৮০০ সিরিজের সমস্ত প্রসেসরে অধিকতর উন্নত পারফরম্যান্স, পাওয়ার এফিসিয়েন্সি, এআই ও গেমিং এক্সপেরিয়েন্স বাড়ানোর উপর কাজ করছি। স্ন্যাপড্রাগন ৮৬৫ এর উত্তরসূরি হিসাবে আসা এই প্লাস ভার্সন আরও দ্রুত সমস্ত কাজ পরিচালনা করতে পারবে।

 Snapdragon 865 Plus প্রসেসরের কথা বললে, এর ক্লক স্পিড ৩.১ গিগাহার্টজ পর্যন্ত পাওয়া যাবে। এটি আগের ভার্সনের থেকে ১০ শতাংশ বেশি দ্রুত কাজ করবে। এই প্রসেসরে এন্ড্রেনো ৬৫০ জিপিইউ ব্যবহার করা হয়েছে, যা ১০ শতাংশ দ্রুত গ্রাফিক্স রেন্ডারিং করতে সক্ষম। স্ন্যাপড্রাগন ৮৬৫ প্লাস প্রসেসর কোয়ালকম ফাস্টকানেক্ট ৬৯০০ এর সাথে কমফোর্টেবল।

সঙ্গে থাকুন ➥