জলের দরে পাওয়া যাবে 5G ফোন, কম দামে নতুন 5G চিপ আনছে Qualcomm

Avatar

Published on:

qualcomm-to-launch-cheapest-low-budget-5g-chip

বহুজাতিক সেমিকন্ডাক্টর সংস্থা Qualcomm কিছু সময় পূর্বেই একাধিক AI ফিচার সহ সর্বাধিক শক্তিশালী ফ্ল্যাগশিপ চিপসেট Snapdragon 8 gen 3 -এর ঘোষণা করেছিল। এখন আবার ব্র্যান্ডটি শীঘ্রই এন্ট্রি-লেভেল স্মার্টফোনের জন্য বিশেষভাবে ডিজাইন করা একটি নতুন 5G প্রসেসর চালু করার কথা নিশ্চিত করলো। জানিয়ে রাখি দিল্লিতে ‘ইন্ডিয়ান মোবাইল কংগ্রেস ২০২৩’ অধিবেশন চলাকালীন Qualcomm India -এর প্রেসিডেন্ট সাভি সোইন (Savi Soin) এই খবর প্রকাশ্যে আনেন।

সাশ্রয়ী মূল্যে 5G ফোনের চাহিদাকে মাথায় রেখে নতুন 5G চিপ লঞ্চ করতে চলেছে Qualcomm

২০২৪ সালের প্রথম দিন থেকেই স্মার্টফোন লঞ্চ হচ্ছে এবং আগাম ভবিষ্যতেও একাধিক পকেট-বান্ধব 5G হ্যান্ডসেট ভারত সহ বিশ্ববাজারে পা রাখবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে শীর্ষস্থানীয় চিপ নির্মাতারা বর্তমানে ১০০ ডলার বা ভারতীয় মূল্যে প্রায় ৮,০০০ টাকার রেঞ্জে আসন্ন ডিভাইসগুলিতে নিজেদের এসওসি অন্তর্ভুক্ত করার দিকে বিশেষ মনোযোগী। এই তালিকায় সামিল আছে কোয়ালকম -ও।

আসলে কিছু সময় আগে পর্যন্ত 5G চিপের উচ্চ মূল্যের কারণে নব্য প্রজন্মের নেটওয়ার্ক সাপোর্টেড ডিভাইসগুলির দাম অনেকটাই বেশি রাখতে বাধ্য হতো টেক ব্র্যান্ডগুলি। ফলে এতদিন বাজেট সচেতন ক্রেতাদের নাগালের বাইরে ছিল 5G ফোন। তবে ভারত ও বিশ্ব জুড়ে যেভাবে 5G নেটওয়ার্ক বিস্তারের কাজ চলমান আছে, তাতে চলতি বছরের মধ্যেই হয়তো হাই-স্পিড 5G পরিষেবা জনসাধাণের জন্য সহজলভ্য হতে চলেছে।

উল্লেখ্য, ভারতের মতো বহুল জনসংখ্যার দেশে মিড ও ফ্ল্যাগশিপ স্মার্টফোনের থেকে বাজেট হ্যান্ডসেটের চাহিদা অধিক। আর বর্তমানে বিভিন্ন রাজ্যে 5G নেটওয়ার্ক উপলব্ধ হওয়ায়, মানুষ 5G মোবাইল কিনতে বিশেষ ইচ্ছুক। যদিও বেশিরভাগ ক্রেতা এর জন্য বেশি টাকা খরচে রাজি নয়! ফলে কোয়ালকম এই বিষয়টি মাথায় রেখে এবং ভারতের মতো বড় বাজারে অধিপত্য বিস্তারের জন্য সাশ্রয়ী মূল্যের 5G ফোন তৈরির উদ্দেশ্যে প্রয়োজনীয় হার্ডওয়্যার বিকাশে বিশেষ উৎসাহ প্রকাশ করছে বলেই মনে হচ্ছে৷

সঙ্গে থাকুন ➥