প্রত্যন্ত গ্রামগুলিতে ব্রডব্যান্ড এবং ওয়াইফাই সুবিধা দেওয়ার পরিকল্পনা করছে RailTel

Avatar

Published on:

এবার ভারতের প্রত্যন্ত গ্রামগুলিতে ব্রডব্যান্ড এবং ওয়াইফাই সুবিধা দেওয়ার পরিকল্পনা করছে অন্যতম জনপ্রিয় নিউট্রাল টেলিকম সার্ভিস প্রোভাইডার রেলটেল (RailTel)। এই পরিকল্পনাটিকে বাস্তবায়িত করতে সংস্থাটি, দেশের টেলিযোগাযোগ বিভাগ (DoT)-এর সাথেও যোগাযোগ করেছে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, এই মুহূর্তে সারাদেশে বিশেষ করে গ্রামাঞ্চল ভিত্তিক ৫,৯০০ স্টেশনে ফাইবার অপটিক সংযোগ সরবরাহ করে RailTel।

সূত্রের দাবি, দেশের বহু প্রত্যন্ত অঞ্চলে ইতিমধ্যেই রেলটেলের উপস্থিতি রয়েছে, যেখানে এটি ইন্টারনেট পরিষেবা দেয়। সেক্ষেত্রে যদি এটি গ্রামাঞ্চলগুলিতে ব্রডব্যান্ড এবং ওয়াইফাই পরিষেবা সরবরাহ বাড়াতে উদ্যোগ নেয়, তাহলে তা ভারত সরকারের ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রামকে আরও ত্বরান্বিত করতে পারে।

ET এর রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত রেলটেলের প্রস্তাবে সাড়া দেয়নি টেলিকম বিভাগ অর্থাৎ DoT। তবে সংস্থাটি, টেলিকম দফতর কর্তৃক অনুমতি পাওয়া মাত্রই ব্রডব্যান্ড এবং ওয়াইফাই পরিষেবা সরবরাহের পরিকল্পনাটিকে আকার দিতে শুরু করবে। সূত্রের মতে, রেলটেল, বেসিক ফোন এবং ওয়াইফাই পরিষেবার মাধ্যমে ব্রডব্যান্ড পরিষেবা দেওয়ার পরিকল্পনা করেছে। কিন্তু RailTel স্পষ্ট করে জানিয়েছে যে ভয়েস কলিং পরিষেবার ক্ষেত্রে প্রবেশ করার কোনো পরিকল্পনা তাদের নেই।

এদিকে গ্রামাঞ্চলে পরিষেবা প্রসারিত করতে সংস্থার বেসরকারী অপারেটরদের কিছুটা সময় লাগবে বলে রেলটেল জানিয়েছে। যেহেতু অনেক প্রত্যন্ত অঞ্চলে বিভিন্ন অপারেটরদের সার্ভিস উপলব্ধ নেই, তাই মোবাইল টাওয়ার বসানোর জন্য এবং কেবল ওয়্যারগুলি সেট করার জন্যই পর্যাপ্ত সময় লাগবে। তবে যেহেতু বহু প্রত্যন্ত অঞ্চলের রেলওয়ে স্টেশনে সংস্থার পরিষেবা চালু রয়েছে, সেক্ষেত্রে নিকটবর্তী গ্রামগুলিতে ব্রডব্যান্ড এবং ওয়াইফাই পরিষেবা প্রসারিত করা খুব একটা কঠিন হবে না বলেই অভিমত RailTel-এর।

সঙ্গে থাকুন ➥