রিয়েলমি স্মার্টফোন ইউজাররা এই পাঁচটি অভিনব ফিচার পাবেন Realme UI 2.0 এর সাথে

Avatar

Published on:

চাইনিজ ব্র্যান্ড রিয়েলমি (Realme) ভারত সহ বিশ্বের নানা দেশে অত্যাধুনিক স্মার্টফোন তৈরীর জন্য আজ ব্যাপক জনপ্রিয়। নতুনত্ব ও নিজস্বতা বজায় রেখে অসাধারণ এক একটা ফিচার বিশিষ্ট ফোন বাজারে নিয়ে এসে রিয়েলমি (Realme) ইতিমধ্যেই মানুষের মনে যথেষ্ট আলোড়ন সৃষ্টি করেছে। কিন্তু এ তো গেল মুদ্রার একদিকের বৈশিষ্ট্যের কথা। অপরদিকে, সফটওয়্যার ডেভেলপমেন্টের ক্ষেত্রেও অসাধারণ কৃতিত্বের পরিচয় দিয়ে Realme এত স্মার্টফোন কোম্পানির মধ্যেও নিজের জায়গা তৈরী করে নিতে সক্ষম হয়েছে। Oppo-র ColorOS এর বদলে রিয়েলমি এখন তাদের ফোনে ব্যবহার করছে নিজস্ব Realme UI। কয়েকমাস আগেই তারা অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি ইউআই ২.০ (Android 11 Based Realme UI 2.0) লঞ্চ করেছে। এই নতুন কাস্টম ওএস-এ একাধিক নতুন ফিচার যুক্ত করা হয়েছে। আজ আমরা এই প্রতিবেদনে রিয়েলমি ইউআই ২.০ এর সেরা পাঁচটি ফিচারের কথা আপনাদেরকে বলবো।

মিনি এবং ফ্লোটিং উইন্ডোজ

অনেক সময়ই আমরা যখন স্মার্টফোনে একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করতে করতে অন্য অ্যাপ্লিকেশনে স্যুইচ করি এবং দুটি অ্যাপ্লিকেশনই আমাদের একসাথে ব্যবহার করার প্রয়োজন হয়ে পড়ে তখন আমাদের মাল্টিটাস্কিং প্যানেল ওপেন করে দুটি অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হয়। ব্যবহারকারীদের আরও সুবিধার্থে রিয়েলমি ইউআই ২.০-এ মিনি এবং ভাসমান উইন্ডো আছে, যা ব্যবহারকারীদের একই সাথে দুটি অ্যাপ্লিকেশন ব্যবহার করতে দেয়। ওভারভিউ মেনু থেকে আপনার এই বৈশিষ্ট্যটি সক্রিয় করতে হবে।

এটি সক্রিয় করতে ওভারভিউ উইন্ডোর উপরের ডানদিকে কোণে থাকা অ্যাপটির মেনু আইকনটিতে ট্যাপ করতে হবে। এরপর আপনাকে মিনি এবং ভাসমান উইন্ডোজের বিকল্পগুলি নির্বাচন করতে হবে অথবা আপনি কয়েক সেকেন্ডের জন্য কোনো অ্যাপ ট্যাপ এবং হোল্ড করে সোয়াইপ করে আপনার হোম পেজে ফ্লোটিং উইন্ডো হিসাবে সেই অ্যাপটিকে পিং করতে পারেন। আপনি আপনার প্রয়োজন অনুসারে যে কোনো অ্যাপকে সরাতে বা রাখতে পারেন।

রিয়েলমি ডুয়াল-মোড অডিও

রিয়েলমি ডুয়াল-মোড অডিও, ব্যবহারকারীদের কয়েকটি সহজ ক্লিকের মাধ্যমে আপনার পাশে বসা বন্ধু বা পরিবারের সদস্যের সাথে মিউজিক শেয়ার করতে সাহায্য করে। শুধু তাই নয়, এর মাধ্যমে একই সাথে তারযুক্ত ইয়ারফোন এবং ব্লুটুথ ইয়ারফোনের মাধ্যমে মিউজিক শোনা যায়। এই ফিচারটিটি ভলিউম মেনুর মাধ্যমে অ্যাক্সেস করা যায় বা আপনি সেটিংস অ্যাপ> রিয়েলমি ল্যাব> ডুয়াল-মোড অডিও এভাবেও সক্রিয় করতে পারেন।

ডার্ক মোড

Realme UI 2.0 ব্যবহারকারীদের স্মার্টফোনটি সম্পূর্ণ কাস্টমাইজ করার সুবিধা দেয়। আপডেটটি তিনটি ভিন্ন বর্ণের সাথে এসেছে- কালো, মাঝারি এবং ধূসর। এই ফিচারটির থার্ড পার্টি অ্যাপগুলিকে ডার্ক মোড ইন্টারফেস অনুসরণ করতে বাধ্য করে।

কুইক ক্যামেরা শেয়ার

রিয়েলমি ইউআই ২.০ ক্যামেরা ইন্টারফেসে একটি নতুন শেয়ার বোতাম যুক্ত করা হয়েছে। এটি ব্যবহারকারীদের ক্যামেরা অ্যাপ থেকে না বেরিয়েই দ্রুত তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে ছবি বা ভিডিও শেয়ার করতে সহায়তা করবে। একবার আপনি কোনও ছবি বা ভিডিও ক্যাপচার করার পরে সেটিকে প্রিভিউ করুন এবং ওপরের দিকে সোয়াইপ করলেই পেয়ে যাবেন এডিট এবং শেয়ার অপশন। এটি অবশ্যই খুব নতুনত্ব কোনো ফিচার নয় তবে এটি আপনার স্মার্টফোনের কর্মপ্রবাহকে মসৃণ করতে সাহায্য করে।

পার্সোনালাইজেশন সেটিংস

এই ফিচারটি সম্পূর্ণ হোম পেজকে এডিট করার জন্য। ফিচারটির মাধ্যমে আপনি হোম স্ক্রীনে রো বা কলাম যুক্ত করতে এবং মুছে ফেলতে পারবেন। এছাড়া আইকনের আকার আকৃতি পরিবর্তন করতে, ফন্ট পরিবর্তন করতে এবং একটি মেনুতে আরও অনেক কিছু পরিবর্তন করার সুযোগ পাবেন। এই ফিচারটি অ্যাক্টিভ করার জন্য আপনাকে সেটিং অ্যাপটিতে যেতে হবে এবং পার্সোনালাইজেশন নির্বাচন করতে হবে। তারপর সেখানে প্রবেশ করে আপনি সমস্ত রকম কাস্টমাইজেশনের সেটিংস পাবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥