Redmi নাকি Realme, বিশ্বের প্রথম ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা স্মার্টফোন নিয়ে চলছে তরজা

Avatar

Published on:

দুনিয়ার প্রথম ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা স্মার্টফোন আনার কৃতিত্ব কার তা নিয়ে বাগবিতন্ডায় জড়ালো অন্যতম জনপ্রিয় দুই স্মার্টফোন ব্যান্ড রিয়েলমি (Realme) এবং রেডমি (Redmi)। দু’বছর আগে আবির্ভাব ঘটেছিল বিশ্বের প্রথম ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা স্মার্টফোনের। এখন সেই দু’বছর আগের ঘটনা নিয়েই রেডমি ও রিয়েলমি ফের একবার সম্মুখ সমরে।

Redmi Note 10 সিরিজ ও Realme 8 সিরিজের স্মার্টফোন লঞ্চের জন্য দুই সংস্থার প্রস্তুতি চলছে জোরকদমে। সেইসঙ্গে হাইপ তৈরি করার জন্য রিয়েলমি ও রেডমি কয়েক ঘন্টা অন্তর অন্তর ডিভাইসগুলির টুকরো টুকরো তথ্য প্রকাশ করছে। বাদানুবাদের সূত্রপাত এখান থেকেই।

রিয়েলমির সিইও মাধব শেঠ (Madhav Seth) টুইটে দাবি করেছেন, ৬৪ মেগাপিক্সেল ক্যামেরার স্মার্টফোনের সাথে বিশ্বকে তাঁরাই প্রথম পরিচয় করিয়েছিলেন। উল্লেখ্য, তিনি এখানে Realm XT ফোনটির কথাই বলতে চেয়েছেন। শেঠ টুইটে লেখেন, বিশ্বের প্রথম ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা স্মার্টফোন লঞ্চ করা থেকে ৬৪ মেগাপিক্সেল সনি ক্যামেরার গণতান্ত্রিকীকরণ, ক্যামেরা প্রযুক্তিতে Realme অগ্রণী ভূমিকা নিয়েছে এবং কোম্পানির #DareToLeap (রিয়েলমির ট্যাগ লাইন) অব্যাহত থাকবে। মাধব শেঠের এই টুইটটি এসেছিল পরশুদিন।

এরপর গতকাল রেডমির ডিরেক্টর অফ বিজনেস স্নেহা তাইনওয়ালা (Sneha Tainwala) মাধব শেঠের টুইটের প্রত্যুত্তরে তাঁকে ভুল তথ্য পরিবেশন করা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করেন। স্নেহা একটি রিপোর্ট শেয়ার করে বলেন, ২০১৯-এর আগস্টে বিশ্বের প্রথম ৬৪ মেগাপিক্সেল ক্যামেরার ফোন হিসেবে Redmi Note 8 Pro লঞ্চ হয়েছিল। Realme XT এই কৃতিত্বের ভাগিদার হওয়ার দাবিকে তিনি পুরোপুরি নস্যাৎ করেছেন।

এখন প্রশ্ন হচ্ছে, আসল সত্যিটা কে বলছে? সাধারণ ফ্যাক্ট চেকিংয়ের মাধ্যমে প্রকৃত তথ্যটি উদঘাটন করা জলের মতো সহজ। দেখা যাচ্ছে রেডমির দাবি যথাযথ এবং ২০১৯ সালের ২৯ আগস্ট বিশ্বের প্রথম ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা স্মার্টফোন হিসেবে সংস্থাটি চীনে Redmi Note 8 Pro লঞ্চ করেছিল। অন্যদিকে দু’সপ্তাহ পর ১৩ সেপ্টেম্বর রিয়েলমি চীনে Realme XT লঞ্চ করে৷ তবে বিভ্রান্তির কিম্তু এখানেই শেষ নয়।

স্মার্টফোনগুলি লঞ্চের আগেই দুটি ব্র্যান্ডই Camera Innovation (ক্যামেরা ইনোভেশন) অনুষ্ঠানের আয়োজন করেছিল। ৬ আগস্ট ২০১৯, রেডমি চীনে ওই ইভেন্টে Redmi Note 8 Pro-র ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা প্রদর্শন করে। তার ঠিক দু’দিন পরেই রিয়েলমি নিউদিল্লিতে অনুরূপ একটি ইভেন্টের আয়োজন করে। সেখানেও রিয়েলমি ৬৪ মেগাপিক্সেল ক্যামেরার সক্ষমতার প্রদর্শন করে।

সুতারাং বোঝাই যাচ্ছে ক্যামেরা ইনোভেশন ইভেন্ট বলুন বা লঞ্চ, বিশ্বের প্রথম ৬৪ মেগাপিক্সেল ক্যামেরাযুক্ত স্মার্টফোন হওয়ার খেতাবটি কিন্তু Redmi Note 8 Pro-র দখলে। আবার ভারতে এই কৃতিত্বের দাবিদার রিয়েলমি। কারণ Redmi Note 8 Pro ভারতে লঞ্চ হওয়ার আগেই ১৩ সেপ্টেম্বর ২০১৯, Realme XT ভারতের প্রথম ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা ফোন হিসেবে আত্মপ্রকাশ করেছিল। অন্যদিকে ১৬ অক্টোবর Redmi Note 8-র সাথে ফোনটির Pro ভার্সন লঞ্চ হয়েছিল।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥