দূষণ মুক্ত ব্যবসাতে মুকেশ আম্বানি, গিগা ফ্যাক্টরি স্থাপনের উদ্দেশ্যে ৭৫,০০০ কোটি টাকা বিনিয়োগ

Avatar

Published on:

প্রত্যাশামতোই Reliance Industries-এর ৪৪ তম অ্যানুয়াল জেনারেল মিটিং (AGM) ২০২১ গতকাল ২৪ জুন, দুপুর ২ টোয় ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে। এই ইভেন্টে Reliance Jio ও Google-এর সম্মিলিত প্রচেষ্টায় সৃষ্ট সকলের বহুপ্রতীক্ষিত সাশ্রয়ী মূল্যের অ্যান্ড্রয়েড স্মার্টফোন JioPhone Next (জিওফোন নেক্সট)-এর ওপর থেকে পর্দা সরার পাশাপাশি Jio 5G (জিও ৫জি)-কে কেন্দ্র করে একাধিক আশাজনক তথ্য সামনে উঠে এসেছে। এসব যে এই ইভেন্টে ঘটতে পারে সে সম্পর্কে লোকের মনে আগে থেকেই একটা ধারণা ছিল, কিন্তু সকলকে চমকে দিয়ে Reliance-এর চেয়ারম্যান মুকেশ আম্বানি এই ইভেন্টে আর একটি গুরুত্বপূর্ণ পরিবেশবান্ধব ঘোষণাও করেছেন।

Giga Factory স্থাপনে বিনিয়োগ মুকেশ আম্বানির

সংস্থার বার্ষিক শেয়ারহোল্ডার মিটিংয়ে আম্বানি, আগামী তিন বছরে সৌর ফটোভোল্টাইক কোষ (solar photovoltaic cells), গ্রিন হাইড্রোজেন, ব্যাটারি, এবং জ্বালানি কোষ (fuel cells) তৈরির উদ্দেশ্যে চারটি গিগা ফ্যাক্টরি স্থাপনের জন্য ৭৫,০০০ কোটি টাকা বিনিয়োগের কথা ঘোষণা করেছেন। এই কারখানাগুলিতে ১০০ গিগাওয়াট সৌরশক্তি উৎপাদনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

নতুন এনার্জি ইকোসিস্টেমের সমস্ত গুরুত্বপূর্ণ উপাদানগুলি তৈরি এবং একীভূত (integrate) করার জন্য এই চারটি গিগা ফ্যাক্টরি নির্মাণের পরিকল্পনা করা হয়েছে, যেগুলি হল সোলার ফটোভোল্টাইক মডিউল ফ্যাক্টরি, এনার্জি স্টোরেজ ব্যাটারি ফ্যাক্টরি, ইলেক্ট্রোলাইজার ফ্যাক্টরি, ফুয়েল সেল ফ্যাক্টরি। এই চারটি কারখানায় ৬০,০০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। আম্বানি আরও জানান, আপস্ট্রিম এবং ডাউনস্ট্রিম ইন্ডাস্ট্রি, ভ্যালু চেইন, অংশীদারিত্ব (partnerships) এবং ভবিষ্যত প্রযুক্তিতে অতিরিক্ত ১৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। এইভাবে নতুন দূষণমুক্ত এনার্জি বিজনেসে সংস্থাটির সামগ্রিক বিনিয়োগ ৩ বছরে ৭৫,০০০ কোটি টাকা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর অর্থাৎ ২০২০ সালে আম্বানি জানিয়েছিলেন যে, আগামী ১৫ বছর অর্থাৎ ২০৩৫ সালের মধ্যে কার্বন মুক্ত ব্যবসা গড়ে তুলবেন তিনি। সেই লক্ষ্যেই তিনি যে এ বছর এই পদক্ষেপ গ্রহণ করলেন সেকথা বলাই বাহুল্য। তিনি আরও বলেছেন, জীবাশ্ম জ্বালানি, যা প্রায় তিন শতাব্দী ধরে বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধিকে চালিত করেছে, তা আর বেশি দিন চলতে পারে না। দেখা যাচ্ছে যে, একের পর এক ধামাকার সৃষ্টি করছে Reliance। ২০১৬ সালে Jio লঞ্চ করে সংস্থাটি ভারতে ডিজিটাল বিপ্লব নিয়ে এসেছিল, এবার দূষণমুক্ত ব্যবসা গঠনের লক্ষ্যে ২০২১ সালে সংস্থাটির তরফ থেকে নেওয়া এই পরিবেশবান্ধব পদক্ষেপ নিঃসন্দেহে প্রশংসনীয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥