Best Prepaid Plans: পুরো ১ মাসের মেয়াদে Jio, Airtel, Vi ও BSNL দিচ্ছে কল, এসএমএস, ডেটাসহ এক্সট্রা বেনিফিট

Avatar

Published on:

একটি মাসে গড়ে ৩০ দিন থাকলেও টেলিকম সংস্থাগুলি কেন মাসিক রিচার্জ প্ল্যানে মাত্র ২৮ দিনের ভ্যালিডিটি দেয়, এই নিয়ে বহুদিন ধরেই ব্যবহারকারীদের মনে চরম অসন্তোষ ছিল; কারণ এর ফলে ইউজারদেরকে সারা বছরে ১২ বারের বদলে ১৩ বার রিচার্জ করতে হতো। সেক্ষেত্রে দীর্ঘদিন ধরে একাধিকবার বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই নিয়ে প্রচুর জলঘোলার পর অবশেষে মাসখানেক আগে TRAI (ট্রাই)-এর নির্দেশে টেলিকম কোম্পানিগুলি ৩০ ও ৩১ দিনের ভ্যালিডিটিসম্পন্ন বেশ কয়েকটি রিচার্জ প্ল্যান মার্কেটে নিয়ে এসেছে। এই প্ল্যানগুলি একবার রিচার্জ করলেই যেহেতু সারা মাস একদম নিশ্চিন্তে থাকা যায়, তাই ইতিমধ্যেই এগুলি ব্যবহারকারীদের কাছে বেশ জনপ্রিয় হয়েছে।

সেক্ষেত্রে আপনি যদি হালফিলে সবচেয়ে সেরা ১ মাসের বৈধতাসম্পন্ন রিচার্জ প্ল্যানের সন্ধানে থাকেন, তাহলে আমাদের আজকের এই প্রতিবেদনটি আপনার বেশ কাজে আসবে। কারণ আজ আমরা রিলায়েন্স জিও (Reliance Jio), ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) বা ভিআই (Vi), এয়ারটেল (Airtel), এবং বিএসএনএল (BSNL)-এর এমন কয়েকটি প্রিপেইড রিচার্জ প্ল্যানের কথা আপনাদেরকে জানাতে চলেছি, যেগুলিতে একমাসব্যাপী ভ্যালিডিটি (৩০ কিংবা ৩১ দিনের) পাওয়া যাবে। তাহলে চলুন, প্ল্যানগুলির সম্পর্কে একটু বিশদে জেনে নেওয়া যাক।

১. Jio-র একমাস ভ্যালিডিটিসম্পম্ন প্ল্যানসমূহ

জিওর একটি ১৮১ টাকার প্ল্যান রয়েছে যার মেয়াদ ৩০ দিন। ‘৪জি ডেটা ভাউচার’ (4G Data Voucher) ক্যাটাগরিতে এই প্ল্যানটির দেখা মিলবে। যাদের এককালীন অনেকটা ডেটার প্রয়োজন হয়, তাদের জন্য এই প্ল্যানটি এককথায় আদর্শ। এই প্ল্যানে মোট ৩০ জিবি ডেটা পাওয়া যাবে এবং দৈনিক ডেটা ব্যবহারের কোনো সীমা থাকবে না। অর্থাৎ, ইউজাররা চাইলে একদিনেই ৩০ জিবি ডেটা শেষ করে ফেলতে পারেন, অথবা তারা প্রতিদিন ১ জিবি করে ডেটাও ব্যবহার করতে পারেন। মনে রাখবেন, এই প্ল্যানে কলিং বা মেসেজিংয়ের কোনো সুবিধা নেই।

আবার, দেশের শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানিটি ২৫৯ টাকার একটি রিচার্জ প্ল্যান অফার করে, যাতে ব্যবহারকারীরা পুরো এক মাসের ভ্যালিডিটি পাবেন; অর্থাৎ ১ এপ্রিল রিচার্জ করলে পরবর্তী রিচার্জটি করতে হবে ১ মে (সহজে বললে, কোনো মাসে ৩০ দিন থাকুক কিংবা ৩১ দিন, তাতে কিছু যায় আসবে না)। এই প্ল্যানে দৈনিক ১.৫ জিবি করে ডেটা, যেকোনো নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কল এবং রোজ ১০০টি করে এসএমএসের সুবিধা রয়েছে। উপরন্তু, এক্সট্রা বেনিফিট হিসেবে ইউজাররা JioTV, JioCinema, JioSecurity এবং JioCloud-এর মতো Jio অ্যাপগুলির কম্প্লিমেন্টারি সাবস্ক্রিপশন পাবেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল, গ্রাহকরা একসাথে এই প্ল্যানটি বেশ কয়েকবার রিচার্জ করে রাখতে পারবেন। সেক্ষেত্রে প্রতি মাসে মেয়াদ শেষ হওয়ার পর নতুন প্ল্যানটি স্বয়ংক্রিয়ভাবে অ্যাক্টিভেট হয়ে যাবে।

২. Vi-এর একমাস ভ্যালিডিটিসম্পন্ন প্ল্যানসমূহ

ভিআইএর ঝুলিতে ১৯৫ টাকার একটি প্ল্যান রয়েছে, যার মেয়াদ ৩১ দিন। এই প্ল্যানে যেকোনো নেটওয়ার্কে অফুরন্ত ভয়েস কলিং, ৩০০টি এসএমএস এবং মোট ২ জিবি ডেটা পাবেন গ্রাহকরা। এছাড়া, এক্সট্রা বেনিফিট হিসেবে সম্পূর্ণ বিনামূল্যে Vi Movies & TV অ্যাপ ব্যবহারের সুযোগ রয়েছে।

এছাড়া, সংস্থার ৩১৯ টাকার প্ল্যানে ৩১ দিনের মেয়াদে রোজ ১০০টি করে এসএমএস, যেকোনো নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কল এবং দৈনিক ২ জিবি করে ডেটা ব্যবহারের সুযোগ পাবেন গ্রাহকরা। অন্যান্য বেনিফিট হিসেবে, এই প্ল্যানে উইকএন্ড ডেটা রোলওভার (সোমবার থেকে শুক্রবার পর্যন্ত দৈনিক ডেটা লিমিটের মধ্যে থেকে বেঁচে থাকা অবশিষ্ট ডেটা ব্যবহার করা যাবে শনি এবং রবিবার), ডেটা ডিলাইটস (প্রতি মাসে ২ জিবি ডেটা ব্যাকআপ), বিঞ্জ অল নাইট ডেটা (রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুবিধা) এবং Vi Movies & TV-এর অ্যাক্সেস মিলবে।

৩. Airtel-এর একমাস ভ্যালিডিটিসম্পন্ন প্ল্যানসমূহ

এয়ারটেল মাসিক ভ্যালিডিটিসম্পন্ন দুটি প্ল্যান অফার করে, যার মধ্যে একটি ২৯৬ টাকার এবং অন্যটি ৩১৯ টাকা দামে উপলব্ধ। ২৯৬ টাকার প্ল্যানে ৩০ দিনের বৈধতায় যেকোনো নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কলিং, রোজ ১০০টি করে এসএমএস এবং মোট ২৫ জিবি ডেটা ব্যবহারের সুবিধা রয়েছে। অন্যদিকে, ৩১৯ টাকার প্রিপেইড রিচার্জ প্ল্যানে পুরো একমাসের মেয়াদে যেকোনো নেটওয়ার্কে অফুরন্ত ভয়েস কল, দৈনিক ২ জিবি করে ডেটা এবং রোজ ১০০টি করে এসএমএস করার ছাড়পত্র মিলবে। এছাড়া, এই দুটি প্ল্যানেই এক্সট্রা বেনিফিট হিসেবে রয়েছে FASTag-এ ১০০ টাকা ক্যাশব্যাক, ফ্রি Hello Tunes, ৩ মাসের জন্য Apollo 24/7 Circle-এর অ্যাক্সেস এবং Wynk Music-এর ফ্রি সাবস্ক্রিপশনের সুবিধা।

৪. BSNL-এর একমাস ভ্যালিডিটিসম্পন্ন প্ল্যানসমূহ

বিএসএনএলের ১৪৭ টাকার একটি প্ল্যান রয়েছে, যাতে যেকোনো নেটওয়ার্কে আনলিমিটেড কলিংসহ মোট ১০ জিবি ডেটা পাওয়া যাবে। এই প্ল্যানের বৈধতা ৩০ দিন। সংস্থার আর একটি প্ল্যানের দাম ২৪৭ টাকা, যেখানে আনলিমিটেড কলিংয়ের পাশাপাশি মোট ৫০ জিবি ডেটা খরচের সুযোগ পাবেন ইউজাররা। এই প্ল্যানের ভ্যালিডিটিও ৩০ দিন। উভয় প্ল্যানেই EROS Now-এর সাবস্ক্রিপশন পাওয়া যাবে।

তাছাড়াও, বিএসএনএলের ২২৮ টাকার প্ল্যানে আনলিমিটেড কলিংসহ প্রতিদিন ২ জিবি করে ডেটা ব্যবহারের সুযোগ মিলবে। তদুপরি, এই প্ল্যানের সাথে Arena মোবাইল গেমিংয়ের সাবস্ক্রিপশনও পাওয়া যাবে। এছাড়া, রাষ্ট্রায়ত্ত মালিকানাধীন কোম্পানিটির ২৩৯ টাকার প্ল্যানে আনলিমিটেড কলিং, প্রতিদিন ২ জিবি করে ডেটা, রোজ ১০০টি করে এসএমএসের পাশাপাশি ১০ টাকার টকটাইমও মিলবে। বিএসএনএলের এই দুটি প্ল্যানের ভ্যালিডিটিও এক মাস।

সঙ্গে থাকুন ➥