এক্ষুনি আসছে না Jio-Google এর সস্তা ফোন, দাম নিয়েও রয়েছে ধোঁয়াশা

Published on:

গতবছর Reliance Jio (রিলায়েন্স জিও) ঘোষণা করেছিল যে, তারা Google (গুগল)-এর সাথে হাত মিলিয়ে একটি সস্তা স্মার্টফোন বাজারে আনবে, যা স্বল্প দামে প্রিমিয়াম ইউজার এক্সপেরিয়েন্স দেবে। সেক্ষেত্রে দীর্ঘ সময় ধরে এই ফোন নিয়ে চর্চা চলার পর, সম্প্রতি কয়েকটি রিপোর্টে দাবি করা হয় যে, আগামী ২৪শে জুন, সংস্থার বার্ষিক সাধারণ সভায় (AGM 2021) এই বিশেষ 4G/5G স্মার্টফোনের ওপর থেকে পর্দা সরবে। কিন্তু এই জল্পনা কতটা বাস্তব হবে, সেই নিয়ে ফের মাথাচাড়া দিয়ে উঠছে প্রশ্ন! আসলে Jio-র এই বছরের অ্যানুয়াল জেনারেল মিটিং অনুষ্ঠিত হতে আর এক সপ্তাহের কাছাকাছি সময় বাকি; আর এই পরিস্থিতিতে সংবাদমাধ্যম Bloomberg (ব্লুমবার্গ) জানিয়েছে, Jio-Google এর স্মার্টফোনটি প্রায় চালু হওয়ার কাছাকাছি সময়ে এসেও কিছু বিলম্বের মুখে পড়েছে।

রিপোর্ট অনুযায়ী, সাপ্লাই চেইনের সমস্যা এবং কম্পোনেন্ট জোগাড়, অ্যাসেম্বলি মেশিনের দাম সংক্রান্ত কিছু কারণে উক্ত সস্তা স্মার্টফোনের উৎপাদন প্রক্রিয়ায় বিঘ্ন ঘটেছে। বলা হচ্ছে, করোনার প্রাদুর্ভাবে চীনের কারখানা বন্ধ হওয়ায় বাজারে মোবাইল ফোনের প্রয়োজনীয় মূল উপাদানগুলির সাপ্লাই নেই। তাছাড়া ক্রিপ্টোকারেন্সি মাইনাররা অনিয়ন্ত্রিতভাবে চিপ কেনার ফলে ফোন তৈরির পরিস্থিতিও অনুকূলে নেই। তাই এই ফোন, এখনই বাজারে আসবে এমনটা জোর দিয়ে বলা যাচ্ছে না।

এক্ষেত্রে ব্লুমবার্গের প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে যে, এই সরবরাহ জনিত সঙ্কটের কারণে মূল উপাদান পৌঁছাতে দ্বিগুণ সময় এবং খরচা লাগছে। যেমন ডিসপ্লে এবং চিপসেটের সোর্সিংয়ের জন্য ৩০ দিনের বদলে সময় লাগছে ৬০-৭৫ দিন। একইভাবে বিক্রেতারাও উপাদান বিক্রি করার জন্য প্রায় দ্বিগুণ চার্জ নিচ্ছেন, যার জেরে মোবাইল ব্যাটারি চার্জারের ভেতরে থাকা কন্ট্রোলারের দাম ৩.৭ টাকা থেকে বেড়ে ৬.৬ টাকায় গিয়ে ঠেকেছে। বস্তুতই এতে বেশ অস্বস্তিতে পড়েছেন ফোন নির্মাতারা।

এর আগে প্রকাশিত বিভিন্ন রিপোর্টে, রিলায়েন্স এবং গুগলের স্মার্টফোনটির নানান গুণকীর্তন করা হয়েছে! এমনকি দুটি সংস্থাই এই আসন্ন হ্যান্ডসেটটি আকর্ষণীয় হবে বলে ঘোষণা করেছে। মূলত প্রত্যেকটি ভারতবাসীর হাতে 4G ফোন তুলে দেওয়ার লক্ষ্যেই, মুকেশ আম্বানিরা কাজ করছে বলে জানা গেছে। এখন দেখার সমস্ত বাধা অতিক্রম করে ফোনটি কত দামে কখন লঞ্চ হয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥