Reliance Jio: সমুদ্রের নীচ দিয়ে অপটিক্যাল ফাইবার কেবল নিয়ে যাবে জিও, মিলবে হাই স্পিড ইন্টারনেট

Avatar

Published on:

এবার মালদ্বীপে ভাবী প্রজন্মের সমুদ্রতলবর্তী ইন্ডিয়া-এশিয়া এক্সপ্রেস (India-Asia Xpress বা IAX) কেবল সিস্টেম স্থাপন করতে চলেছে রিলায়েন্স জিও (Reliance Jio)। এর ফলে মালদ্বীপ ও ভারতের মধ্যে উচ্চ গতির ইন্টারনেট সংযোগ তৈরী হবে। উল্লেখ্য, Jio’র উক্ত আইএএক্স (IAX) সিস্টেম বর্তমানে মুম্বই এবং সিঙ্গাপুরের মধ্যে আন্তঃসম্পর্ক তৈরী ছাড়াও মালয়েসিয়া ও থাইল্যান্ডের সাথেও সংযোগ বজায় রেখেছে। এবার এই তালিকায় মালদ্বীপের নামও যুক্ত হলো।

২০২৫ সালে পদার্পণের আগেই মিলবে IAX ও IEX কেবল সংস্থাপনের সুফল

ভারতের সঙ্গে এশিয়ার অন্যান্য দেশের ইন্টারনেট সংযোগ সৃষ্টির ক্ষেত্রে যেমন আইএএক্স (IAX) গুরুত্বপূর্ণ, তেমনই ইন্ডিয়া-ইউরোপ এক্সপ্রেস (India-Europe Xpress বা IEX) কেবল সিস্টেমের মাধ্যমে রিলায়েন্স জিও মুম্বইয়ের সাথে মিলান সহ মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা এবং ভূমধ্যসাগরীয় অঞ্চলে অবস্থিত দেশগুলির সংযোগ গড়ে তুলেছে। আমাদের অনুমান, ২০২৩ সালের শেষ নাগাদ আমরা আইএএক্স এবং ২০২৪ সালের মধ্যভাগে আইইএক্স (IEX) কেবল সিস্টেম থেকে পরিষেবাগত সুফল লাভে সমর্থ হবো।

মালদ্বীপে রিলায়েন্স জিও’র আইএক্স কেবল সংস্থাপন সম্পর্কে মন্তব্য করতে গিয়ে সেখানকার অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রক জানিয়েছে যে, আর্থিক অগ্রগতির পাশাপাশি মুকেশ আম্বানির মালিকানাধীন সংস্থার এই পদক্ষেপ তাদের কাম্য সামাজিক অগ্রগতি অর্জনে সহায়তা করবে। এক্ষেত্রে তারা অত্যন্ত উচ্চ গতির ইন্টারনেট পরিষেবা ব্যবহার করে উক্ত লক্ষ্য পূরণে সফল হবেন বলেও মন্ত্রকের পক্ষ থেকে দাবী করা হয়েছে।

এদিকে একই প্রসঙ্গে রিলায়েন্স জিও’র সভাপতি ম্যাথিউ উমেন জানিয়েছেন – “আইএএক্স যে শুধু মালদ্বীপকে বিশ্বের কনটেন্ট হাবগুলির সাথে সংযুক্ত করবে তাই নয়, বরং একইসাথে এটি মালদ্বীপ সরকারের বিভিন্ন নতুন উদ্যোগের জন্য প্রয়োজনীয় ব্যাপক ডেটা চাহিদাও পূরণ করবে।”

১৬ হাজার কিমি জুড়ে ১০০ জিবি প্রতি সেকেন্ড গতিতে ইন্টারনেট সরবরাহ হবে সম্ভব

জিও’র আলোচ্য কেবল সিস্টেম স্থাপনের ফলে ভবিষ্যতে প্রায় ১৬,০০০ কিলোমিটার জুড়ে বিস্তৃত অঞ্চলে ১০০ জিবি প্রতি সেকেন্ড গতিতে ইন্টারনেট সরবরাহের সুফল মিলবে বলে প্রকাশ্যে এসেছে। তাছাড়া IAX এবং IEX সংস্থাপনকে চলতি দশকে টেলিকম যোগাযোগ পরিকাঠামোর অন্যতম প্রধান উন্নয়ন হিসেবে গণ্য করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥