সস্তায় Reliance Jio আনছে JioBook ল্যাপটপ, থাকবে সিম কার্ড সাপোর্ট

Avatar

Published on:

ফিচার ফোনে 4G পরিষেবা অফার করে বিপ্লব ঘটানোর পর জিও (Jio) এবার সেলুলার কানেকশনযুক্ত, সহজ ভাষায় বললে সিম কার্ড সাপোর্টেড ল্যাপটপ লঞ্চের পরিকল্পনা করছে। XDA Developers দ্বারা প্রকাশিত রিপোর্ট থেকে এমনটাই জানা গিয়েছে। প্রতিবেদনে অনুযায়ী, জিওর ল্যাপটপের নাম হতে পারে JioBook এবং এর দাম হবে বেশ সস্তা।

প্রসঙ্গত, ২০১৮ সালের এপ্রিলে কোয়ালকম টেকনোলজিসের প্রোডাক্ট ম্যানেজমেন্টের সিনিয়র ডাইরেক্টর মিগুয়েল নুনস (Miguel Nunes) ইকোনমিক টাইমসকে বলেছিলেন, তাঁরা সেলুলার কানেক্টিভিটির সঙ্গে ল্যাপটপ লঞ্চ করার জন্য রিলায়েন্স জিওর সাথে কথাবার্তা চালাচ্ছেন। XDA-র রিপোর্ট অনুযায়ী, Jio শেষপর্যন্ত কোয়ালকমের হার্ডওয়্যারের ওপর ভিত্তি করেই প্রোডাক্টটি বানাচ্ছে, তবে শুরুতে যে কম্পোনেন্টস বা সফটওয়্যার ব্যবহার পরিকল্পনা জিওর ছিল, সেটা থেকে এখন তারা কিছুটা সরে এসেছে।

JioBook Laptop

XDA-র দেখা ফার্মওয়্যার অনুযায়ী, জিওবুক উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের বদলে গুগলের অ্যান্ড্রয়েডে (Google Android) চলবে। কাস্টম স্কিন যোগ করে জিও সেটাকে জিওওএস (JioOS) নামেও অভিহিত করতে পারে। ল্যাপটপটি অবশ্য এন্ট্রি লেভেল স্পেসিফিকেশন সহ আসবে বলে রিপোর্টে ইঙ্গিত করা হয়েছে। জিওবুক ল্যাপটপের অভ্যন্তরে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬৫ চিপসেট। ১১ এনএম অক্টা কোর এই চিপসেটটি ২০১৯ সালে লঞ্চ হয়েছিল৷ এতে স্ন্যাপড্রাগন এক্স১২ ৪জি মোডেম রয়েছে। ফলে রিলায়েন্সের ফোর-জি নেটওয়ার্কের মাধ্যমে ল্যাপটপে সেলুলার কানেক্টিভিটি অ্যাক্সেস করা সম্ভব হবে বলে প্রত্যাশা করা যায়।

XDA দ্বারা পর্যালোচিত নথি অনুসারে, গতবছর সেপ্টেম্বর থেকেই JioBook-র ওপর কাজ শুরু হয়েছিল এবং চলতি বছরর প্রথমার্ধেই সেটি লঞ্চের মুখ দেখতে পারে। নথিপত্র থেকে এও জানা গেছে, ল্যাপটপটির জন্য চীনের ব্লু ব্যাঙ্ক কমিউনিকেশন টেকনোলজির (Bluebank Commmunication Technology) সাথে জিও জোট বাঁধছে। এই সংস্থাটি থার্ড পার্টির জন্য মোবাইল ডিভাইস এবং সফটওয়্যার বানিয়ে থাকে।

রিপোর্টে জিওর বাজেট ল্যাপটপের ডিজাইনও প্রকাশিত হয়েছে। ইভিটি (EVT) বা ইঞ্জিনিয়ারিং ভ্যালিডেশন স্টেজে জিওবুকের হার্ডওয়্যার অব্যক্ত ছিল। লাইভ ছবি অনুযায়ী ল্যাপটপে রিসাইকেলড কীবোর্ডের সাথে উইন্ডোজ কী (key) রয়েছে। আবার ডিসপ্লেতে দেখা গেছে অনেকটা গুগলের অপারেটিং সিস্টেমের মতো ইন্টারফেস। সেক্ষেত্রে প্রোডাকশন রেডি মডেলে প্রোডাক্ট এবং সফটওয়্যারের ক্ষেত্রে উপযুক্ত এমন কী (key) দেখা যাবে। এপ্রিলের মাঝামাঝি সময়ে জিওবুক পিভিটি (PVT) বা প্রোডাক্ট ভ্যালিডেশন স্টেজে প্রবেশ করবে বলে অনুমান করা যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥