থাকবে বিশেষ ক্যামেরা অ্যাপ, JioPhone Next 4G সম্পর্কে এই ৫টি অজানা তথ্য জেনে নিন

Avatar

Published on:

কথা ছিল গণেশ চতুর্থীর দিন অর্থাৎ ১০ই সেপ্টেম্বর Reliance Jio তাদের JioPhone Next লঞ্চ করবে। কিন্তু শেষ মূহুর্তে সংস্থাটি একটি প্রেস রিলিজের মাধ্যমে, তাদের এই আপকামিং এন্ট্রি-লেভেল অ্যান্ড্রয়েড ফোনের লঞ্চের তারিখ দিওয়ালি অবধি পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করে। অনুমান করা হচ্ছে আগামী ৪ঠা নভেম্বরের আগে বাজারে আসবে ফোনটি। প্রসঙ্গত, টেক জায়ান্ট Google এর সাথে হাত মিলিয়ে ডেভেলপ করা এই জিও ফোনকে ভারতের সবথেকে সস্তা ৪জি স্মার্টফোন বলা হচ্ছে। যদিও ভারতে JioPhone Next এর দাম কত রাখা হবে তা নিশ্চিত করেনি মুকেশ আম্বানিরা। তবে সম্প্রতি এই ফোনের এমন কিছু ফিচার ফাঁস হয়েছে, যা টেকপ্রেমীদের কৌতূহল অনেকটাই মেটাবে। আসুন, লঞ্চের আগে JioPhone Next এর ব্যাপারে কয়েকটি অজানা তথ্য জেনে নেওয়া যাক।

যাবতীয় Google অ্যাপ ও পরিষেবা সহ আসবে JioPhone Next

এপ্রসঙ্গে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি বলেছেন, “সাশ্রয়ী হওয়ার পাশাপাশি, জিওফোন নেক্সট ফোনে ভয়েস অ্যাসিস্ট্যান্ট, স্ক্রিন টেক্সট অটোমেটিক রিড-অ্যালাউড, ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেট, অগমেন্টেড রিয়ালিটি ফিল্টার যুক্ত স্মার্ট ক্যামেরা সহ আরো অনেক ফিচার আছে।”

JioPhone Next স্মার্টফোনে থাকতে পারে এই ৫টি ফিচার

প্রতীক্ষার দিনাঙ্ক বাড়িয়ে দিয়ে আরো ২ মাস পর জিওফোন নেক্সট ভারতে আত্মপ্রকাশ করবে। তবে তার আগে চলুন ফোনটির কয়েকটি কী-ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক :

১. রিলায়েন্স জিও ও গুগলের যৌথ উদ্যোগে ডেভলপ করা এই ফোন অ্যান্ড্রয়েড ১১ (গো এডিশন) অপারেটিং সিস্টেমে চলবে। জানিয়ে রাখি, অ্যান্ড্রয়েড গো হলো অ্যান্ড্রয়েডের একটি স্ট্রিপড ডাউন ভার্সন। এটি সীমিত হার্ডওয়্যার ক্ষমতা সম্পন্ন লো-এন্ড মোবাইলে ব্যবহৃত হয়ে থাকে।

২. অ্যাপ ডাউনলোড করার জন্য জিওফোন নেক্সট ফোনে গুগল প্লে স্টোর ব্যবহার করতে পারবেন ইউজাররা। ফোনে গুগল ডুও গো, গুগল ক্রোম গো অ্যাপ প্রি-ইনস্টল থাকতে পারে।

৩. এই আপকামিং জিও ফোনে গুগল অ্যাসিস্ট্যান্টের সাপোর্ট পাওয়া যাবে। এদিকে টেক জায়ান্ট গুগল ইতিমধ্যেই ঘোষণা করেছে যে, এই ফোনে অ্যাপ অ্যাকশন ফিচার সামিল থাকবে, যা গুগল অ্যাসিস্ট্যান্টকে ডিভাইসে থাকা জিও অ্যাপের সাথে সংযুক্ত করার মাধ্যমে ইউজারদের দুর্দান্ত অভিজ্ঞতা প্রদান করবে। ফলে, লেটেস্ট ক্রিকেট স্কোর বা ওয়েদার আপডেট ছাড়াও, জিও সাভান (Jio Saavn) ও মাই জিও অ্যাপে ব্যালান্স চেক করতেও গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করা যাবে।

৪. JioPhone Next ফোনে একটি বিশেষ ক্যামেরা অ্যাপ (গুগল ক্যামেরা গো) থাকবে। যার সাহায্যে রাতে বা কম আলোতে পরিষ্কার ছবি তোলা যাবে। এতে HDR মোডও পাওয়া যাবে।

৫. জিওফোন নেক্সট ফোনে রিড অ্যালাউড এবং ট্রান্সলেট নাও ফিচার থাকবে। এটি, ওয়েব পেজ, অ্যাপ, ম্যাসেজ, এমনকি ফটো সহ ফোনের স্ক্রিনে থাকা যেকোনো টেক্সটকে ট্রান্সলেট করতে ও পড়তে পারবে।

JioPhone Next সম্পর্কে এই ৫টি তথ্য জানা যায়নি এখনো

১. ফোনটির বেশ কিছু ফিচার প্রকাশ্যে এলেও, এখনো অনেক তথ্যই অধরাই থেকে গেছে। যেমন, Google বা Reliance Jio, কোনো সংস্থাই এই স্মার্টফোনের দাম কত হবে তা জানায়নি। কানাঘুষো শোনা যাচ্ছে JioPhone Next ফোনের দুটি মডেল থাকবে– যার মধ্যে বেসিক মডেলের দাম ৩,৪৯৯ টাকা এবং আর অ্যাডভান্স মডেলের দাম ৭,০০০ টাকা রাখা হবে।

২ ক্যামেরা ফ্রন্টের ব্যাপারেও মুখে কুলুপ এঁটেছে সংস্থা দুটি। তবে জানা গেছে, এই ফোন সম্ভবত ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা সহ আসতে পারে।

৩. ব্যাটারি ও প্রসেসর সম্পর্কেও নিশ্চিত ভাবে কিছু জানানো হয়নি। যদিও টিপস্টারদের দাবি এই ফোনে ১.৩ গিগাহার্টজ ক্লক স্পিডের কোয়ালকম স্ন্যাপড্রাগন ২১৫ (QM215) চিপসেট এবং ২,৫০০ এমএএইচ ব্যাটারি থাকবে।

৪. জিওফোন নেক্সটের র‍্যাম ও স্টোরেজ ক্যাপাসিটির তথ্যও অন্তরালে আছে। যদিও এতে ২ জিবি / ৩ জিবি র‍্যাম এবং ১৬ জিবি / ৩২ জিবি স্টোরেজ পাওয়া যাবে বলে অনুমান করা হচ্ছে।

৫. জিওফোন নেক্সটের লুক বা কালার অপশন সম্পর্কে এই মুহূর্তে কোনো তথ্য আমাদের কাছে নেই।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥