Electric Vehicles: নতুন ভোরের আভাস দিচ্ছে বৈদ্যুতিক গাড়ি, গত মাসে একলাফে ৪৩৩% বিক্রি বৃদ্ধি

Published on:

ভারতে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার গণহারে শুরু না হলেও এই ক্ষেত্রটিতে উত্থানের সূচক কিন্তু ঊর্ধ্বমুখী। অন্তত সম্প্রতি ফেডারেশন অফ অটোমোবাইলস ডিলার্স অ্যাসোসিয়েশন বা ফাডার প্রকাশিত রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। গত মাসে অর্থাৎ ফেব্রুয়ারিতে ভারতের বাজারে ২৯৬ শতাংশ বেড়ে ২,৩৫২টি বৈদ্যুতিক যাত্রী গাড়ি বিক্রি হয়েছে। আবার টু-হুইলারের ক্ষেত্রে বিক্রি বৃদ্ধির হার নজর কাড়ার মতোই। গত মাসে দেশের বাজারে ৪৩৩ শতাংশ বেড়ে মোট ৩২,৪৪৩টি বৈদ্যুতিক দু’চাকা গাড়ি বিক্রি হয়েছে৷

বর্তমানে একাধিক অটোমোবাইল সংস্থা নিজেদের পোর্টফলিওতে এই জাতীয় গাড়ির সম্ভার বাড়াতে উদ্যোগী। যে কারণে নতুন নতুন সব মডেল লঞ্চ করছে তারা। আবার হালে ইলেকট্রিক গাড়ির বিক্রি বৃদ্ধির অপর এক বিশেষ কারণ হিসেবে রাশিয়া-ইউক্রেনের লড়াইকে দায়ী করছেন একদল বিশেষজ্ঞ। কারণ স্বরূপ বলা হয়েছে, সেমিকন্ডাক্টর আকালের মতো প্রেক্ষাপটে দুই দেশের যুদ্ধের ফলে আন্তর্জাতিক বাজারে বাড়তে থাকা অপরিশোধিত তেলের দাম এর জন্য দায়ী।

পেট্রোল-ডিজেলের মূল্য মধ্য গগনে থাকায় জ্বালানি চালিত যানবাহনের থেকে মুখ ফিরাচ্ছেন বহু মানুষ। এহেন পরিস্থিতিতে বৈদ্যুতিক গাড়ির বিক্রি আরও বাড়তে পারে বলেই আশার ঝিলিক দেখছেন বিশেষজ্ঞরা। আবার বিগত মাসের তুলনায় বর্তমানে দেশে চার্জিং স্টেশনের সংখ্যা বেড়েছে। বৈদ্যুতিক যানবাহন কিনতে গ্রাহকদের উৎসাহিত করার এটিও একটি কারণ হিসেবে দর্শিয়েছেন তাঁরা।

এই প্রসঙ্গে ক্রিসিল রিসার্চের (Crisil Research) ডিরেক্টর হেমাল ঠাক্কার (Hemal Thakkar) মন্তব্য করেছেন, “জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি বৈদ্যুতিক যানবাহনের প্রসারে জোয়ার এনেছে। বিশেষত দুই এবং তিন চাকার গাড়ির ক্ষেত্রে।” বহু সংস্থাই বর্তমানে অন্য কোম্পানির সাথে যৌথভাবে অথবা নতুন অ্যাসেম্বলি লাইনের মাধ্যমে বৈদ্যুতিক যানবাহন বাজারে নিয়ে আসছে। ২০২২-২৩ আর্থিকবর্ষের মধ্যে রাস্তায় এই জাতীয় গাড়ির আধিক্য নজরে পড়বে বলে মনে করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥