প্রিমিয়াম বাইক মার্কেটে Royal Enfield- কে থামানো যাচ্ছে না, 650 সিসি মোটরসাইকেলের বিক্রি প্রায় 67% বাড়ল

Avatar

Published on:

ভারতের  প্রিমিয়াম মোটরসাইকেলের বাজারে জনপ্রিয়তম ব্র্যান্ড হল রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। বড় ইঞ্জিনের (৩৫০-৬৫০ সিসি) বাইক বিক্রিতে প্রতিপক্ষদের থেকে বরাবর এগিয়ে থাকতে দেখা যায় সংস্থাটিকে। সংস্থার 650 Twins নামে পরিচিত Interceptor 650 ও Continental GT650 বাইকের এপ্রিলের বিক্রির পরিসংখ্যান সামনে এসেছে। দেখা গিয়েছে ২০২১-এর এপ্রিলের তুলনায় এবারে বাইক দুটির বিক্রিতে ৬৬.৯৮% উত্থান ঘটেছে। বলা যায় যা সংস্থাটিকে ব্যবসায় নতুন উদ্যম জুগিয়েছে।

পরিসংখ্যান বলছে গত মাসে Royal Enfield 650 Twins-এর সম্মিলিতভাবে ২,১৫৯ ইউনিট বিক্রি হয়েছে। আগের বছর ওই সময়ে যার পরিমাণ ছিল ১,২৯৩। চলতি বছরের মার্চে বাইক দু’টির হাত ধরে ১,২২৬ জন গ্রাহক রয়্যাল এনফিল্ডের সাথে জুড়েছিল। সেই হিসাবে মার্চের তুলনায় এপ্রিলে বিক্রিতে ৭৬.১০ শতাংশ অগ্রগতি ঘটেছে।

ভারতের ৬৫০ সিসি সেগমেন্টে বরাবরই রাজ করে এসেছে রয়্যাল এনফিল্ড। Interceptor 650 ও Continental GT650 বাইক দুটির বৈশিষ্ট্য ও ডিজাইনের দিক থেকে প্রায় একই। দুটিতেই উপস্থিত একটি ৬৪৮ সিসি এয়ার/অয়েল কুল্ড, প্যারালাল টুইন ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৪৬.৭৫ পিএস শক্তি এবং ৫২ এনএম টর্ক আউটপুট পাওয়া যায়। ইঞ্জিনের সাথে সামঞ্জস্য রেখে দেওয়া হয়েছে ৬-স্পিড সিকুয়েন্সিয়াল গিয়ার বক্স এবং একটি স্লিপার ক্লাচ।

বাইক দু’টির সরঞ্জামের তালিকায় তেমন কোনো ভিন্নতা নেই বললেই চলে। যেমন এতে সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল দেওয়া হয়েছে। যার মধ্যে স্পিডো এবং ট্যাকোমিটারের জন্য অ্যানালগ ডায়াল আর অন্যান্য তথ্যের জন্য ডিজিটাল স্ক্রিন রয়েছে‌‌। এবং চারিদিকে হ্যালোজেন লাইটিংয়ের ব্যবস্থা আছে।ষ। বাইক দু’টিতে ১৮ ইঞ্চি স্পোক হুইল, সিঙ্গেল ডিস্ক ব্রেক এবং ডুয়েল চ্যানেল এবিএস আছে। উল্লেখ্য, তিনটি নতুন ৬৫০ সিসি বাইকের উপরে কাজ করছে রয়্যাল এনফিল্ড৷ সেগুলি যথাক্রমে Super Meteor 650, Shotgun 650 (SG650 কনসেপ্টের চূড়ান্ত ভার্সন), ও Classic 650 নামে বাজারে আসবে।

সঙ্গে থাকুন ➥