Royal Enfield-এর 650 সিসি বাইকের চাহিদা উর্দ্ধমুখী, মার্চে বিক্রিতে রেকর্ড 224% উত্থান

Avatar

Published on:

৬৫০ সিসি’র পারফরম্যান্স কেন্দ্রিক দামি বাইকের বাজারে রয়্যাল এনফিল্ড (Royal Enfield) বরাবরই একটি উজ্জ্বল নক্ষত্র। Royal Enfield Interceptor 650 ও Continental GT650 বাইক দুটি লঞ্চ হওয়ার পর থেকে নিজের জায়গা ক্রমেই শক্তপোক্ত করেছে। মোটরসাইকেল দু’টিকে একত্রে Royal Enfield 650 Twins নামে ডাকা হয়। গত মাসে ৬৫০ টুইন্সের বিক্রি এক ধাক্কায় অনেকটাই বাড়তে দেখা গেছে। ২০২২-এর মার্চে যমজ বাইক দুটি ভারতের বাজারে ১,২২৬ ইউনিট বিক্রি হয়েছে। ফলত ২০২১-এর একই সময়ের তুলনায় ২২৪.৩৪% বিক্রিতে উত্থান ঘটেছে।

আবার চলতি বছরের ফেব্রুয়ারিতে ২,৪৬৯ ইউনিট 650 Twins বিক্রি হয়েছিল। ফলে ফেব্রুয়ারির হিসাবে পরের মাসে বিক্রিবাটায় পতন ঘটেছে ৫০.৩৪%। উল্লেখ্য, রয়্যাল এনফিল্ড ইন্টারসেপ্টর ৬৫০ ও কন্টিনেন্টাল জিটি৬৫০ একই ক্ষমতার ইঞ্জিনে দৌড়য়। ৬৫০ টুইন্স নামের পেছনে কার্যতই যথার্থ কারণ রয়েছে। ইঞ্জিন ছাড়াও এদের যন্ত্রাংশ এবং পাওয়ারে মিল রয়েছে। পার্থক্য বলতে ইন্টারসেপ্টর ৬৫০-এ একটি গোলাকৃতি ফুয়েল ট্যাঙ্ক, সিঙ্গেল পিস হ্যান্ডেল বার, এবং সেন্টার সেট ফুটপেগ নজর করা যায়। আর কন্টিনেন্টাল জিটি৬৫০-এ উপস্থিত একটি সমতল ট্যাঙ্ক, হ্যান্ডেল বারের উপরে লো-সেট ক্লিপ, এবং সামান্য রিয়ার সেট ফুট পেগ।

এদের ৬৪৮ সিসি এয়ার/অয়েল কুল্ড, প্যারালাল টুইন ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৪৭.৬৫ পিএস শক্তি এবং ৫২ এনএম টর্ক পাওয়া যায়। ৬-স্পিড সিকুয়েন্সিয়াল গিয়ার বক্স এবং স্লিপার ক্লাচ অফার করা হয় এতে। অন্যদিকে, সামনে ৪১ মিমি প্রথাগত টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে টুইন কয়েল ওভার সকার বর্তমান। চ্যানেল এবিএস সহ সামনের ও পেছনের চাকার মাপ যথাক্রমে ৩২০ মিমি ও ২৪০ মিমি। প্রকৃত অর্থে রেট্রো ফ্যাশনের RE 650 Twins গোলাকৃতি হেডলাইট এবং ১৮ ইঞ্চি অয়্যার-স্পোক হুইল (টিউব টায়ার) সহ এসেছে।

Royal Enfield Interceptor 650-র দাম ২.৮৫ টাকা থেকে ৩.১০ টাকা (এক্স-শোরুম, দিল্লি)। অন্যদিকে, Royal Enfield Continental GT650-র মডেল অনুযায়ী মূল্য ৩.০২-৩.২৬ টাকা (এক্স-শোরুম, দিল্লি)। ভারতের বাজারে যমজ বাইক দুটির সেভাবে কোনো প্রতিদ্বন্দ্বী নেই, কিন্তু দামের দিক থেকে কাছাকাছি KTM 390 Duke ও Kawasaki Ninja 300 রয়েছে।

সঙ্গে থাকুন ➥