Royal Enfield থেকে Jawa, 300 থেকে 350cc এর এই পাঁচ মোটরসাইকেল সত্যিই তুলনাহীন

Avatar

Published on:

বিগত ক’বছরে ভারতে ৩০০-৩৫০ সিসির পারফরম্যান্স বাইকের প্রতি মানুষের আকর্ষণের তীব্রতা উত্তরোত্তর বাড়তে দেখা গিয়েছে। কমিউটার বাইকের পরেই সর্বাধিক গ্রাহক জোগাড় করতে পেরেছে উল্লিখিত সেগমেন্টটি। দূরপাল্লার ভ্রমণে কোনো কিছুর পরোয়া না করে পথে রাজকীয় মেজাজ আনতে অসংখ্য গ্রাহক এই জাতীয় মোটরসাইকেল বাড়ি নিয়ে আসছেন। উক্ত সেগমেন্ট বরাবর যে মডেলগুলি বাজার দাপিয়ে বেড়ায়, তাদের মধ্যে অন্যতম Royal Enfield, Jawa, Honda, TVS-এর মতো কয়েকটি সংস্থার বাইক। গতি হোক বা আরাম, যেকোনো ক্ষেত্রেই রাইডারদের রাতের ঘুম কাড়ার জন্য এগুলি যথেষ্ট। ৩০০ থেকে ৩৫০ সিসির মধ্যে পাঁচটি সেরা মোটরসাইকেলের সন্ধান রইল এখানে।

Royal Enfield Classic 350

ভারতে ১.৯-২.২ লাখ টাকা খরচ করলেই Royal Enfield Classic 350 বাড়ি নিয়ে আসা যায়। দেশের মধ্যে ৩৫০ সিসি সেগমেন্টে সর্বাধিক বিক্রিত মডেল এটি। এতে উপস্থিত একটি ৩৪৯ সিসি এয়ার-অয়েল কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন থেকে ৬,১০০ আরপিএম গতিতে ২০.২ বিএইচপি শক্তি এবং ৪,০০০ আরপিএম গতিতে ২৭ এনএম টর্ক উৎপন্ন হয়। নতুন প্রজন্মের মডেলটিতে শ্যাফ্টের মাধ্যমে চলার সময় কম্পনের সমস্যা দূর করা হয়েছে। ৫-গতির গিয়ার শিফটার আগের তুলনায় হয়েছে মসৃণ। সর্বোপরি রাইডিং হয়েছে অধিক আরামদায়ক।

Honda H’ness

মে মাসে ভারতে Honda H’ness CB350 মোট ৩,৩০৮ ইউনিট বেচাকেনা হয়েছে। বাইকটির দাম ১.৯৫-২.০৫ লাখ টাকা (এক্স-শোরুম)। এতে উপস্থিত PGM-FI প্রযুক্তি সহায়ক একটি ৩৫০ সিসি, এয়ার কুল্ড, ৪-স্ট্রোক DOHC সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। যা থেকে ৩,০০০ আরপিএম গতিতে ৩০ এনএম টর্ক পাওয়া যায়। থ্রটেলে মোচড় দিলে এক্সপ্যানশন চেম্বারে সিঙ্গেল ওয়ান-চেম্বার কাঠামো গুরুগম্ভীর আওয়াজ উৎপন্ন করতে সাহায্য করে। আবার এগজস্ট পাইপের ডবল স্কিন বেরঙিন হওয়া থেকে রক্ষা করে ও তাপের কুপরিবাহী হিসেবে কাজ করে।

TVS Apache RR 310

ফুল ফেয়ার্ড স্পোর্টস বাইক TVS Apache RR 310-এর দাম ২.৫৯ লাখ টাকা (এক্স-শোরুম)। এর ৩১৩ সিসি ইঞ্জিনটি ৯,৭০০ আরপিএম গতিতে ৩৪ বিএইচপি শক্তি এবং ৭,৭০০ আরপিএম গতিতে ২৭.৩ এনএম টর্ক প্রদান করে। ইঞ্জিনের সাথে রয়েছে ৬-স্পিড গিয়ার বক্স ও স্লিপার ক্লাচ। মোটরসাইকেলটির ফিগারের তালিকায় রয়েছে ব্লুটুথ কানেক্টিভিটি, রাইড-বাই-ওয়্যার ও চারটে রাইডিং মোড – আরবান, ট্র্যাক, স্পোর্ট এবং রেইন। বাজারে এর প্রতিপক্ষদের মধ্যে রয়েছে KTM RC 390, Kawasaki Ninja 300 ও BMW G 310 RR।

Jawa Perak

ভারতে Jawa Perak-এর মূল্য ১,৯৪,৫০০ টাকা (এক্স-শোরুম)। স্ট্যান্ডার্ড জাওয়ার চাইতে যা ৩০,০০০ টাকা বেশি। Jawa Perak একটি ৩৩৪ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড, DOHC ইঞ্জিনে ছোটে। যা থেকে ৩০.৪ পিএস শক্তি এবং ৩১ এনএম টর্ক উৎপন্ন হয়। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৬-স্পিড ট্রান্সমিশন। ইঞ্জিনের বোর এবং স্ট্রোকের দৈর্ঘ্য বাড়িয়ে জাওয়া বেশি ডিসপ্লেসমেন্ট তৈরি করেছে। স্ট্যান্ডার্ড মডেলটির ২৯৩ সিসি ইঞ্জিনের আউটপুট ২৭.৩ পিএস এবং ২৮ এনএম। ববার বাইকটির সামনে ও পেছনে স্পোক হুইলের ব্যাস যথাক্রমে ১৮ ইঞ্চি ও ১৭ ইঞ্চি।

Royal Enfield Meteor 350

Royal Enfield Meteor 350-এর মূল্য ২.০৫-২.২১ লাখ টাকা (এক্স-শোরুম)। মে মাসে মোট ৮,২০৯টি Meteor বিক্রি করেছে রয়্যাল এনফিল্ড। এতে উপস্থিত একটি ‘J’ প্ল্যাটফর্মের ৩৪৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার, ফোর স্ট্রোক, SOHC ইঞ্জিন। যা থেকে ২০.২ বিএইচপি শক্তি এবং ২৭ এনএম টর্ক উৎপন্ন হয়। সামনে ৪১ মিমি টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে ৬-স্টেপ প্রিলোড অ্যাডজাস্টেবল টুইন টিউব শক অ্যাবজর্ভার সহ এসেছে। ডুয়েল চ্যানেল এবিএস সহ সামনে ও পেছনে উপস্থিত ৩০০ মিমি ও ২৭০ মিমি ডিস্ক ব্রেক।

সঙ্গে থাকুন ➥