Royal Enfield থেকে Yamaha, বাজার গরম করতে এ বছর লঞ্চ হবে যে পাঁচ দুর্দান্ত বাইক

Avatar

Published on:

রোজকার চলাফেরার জন্য মানুষ সাধারণত একটি স্কুটি বা কমিউটার মোটরসাইকেল ব্যবহার করে থাকেন। কিন্তু সময় বদলাচ্ছে। হালে রাইডার হয়ে ওঠার স্বপ্নে বিভোর, এমন মানুষের কাছে প্রিমিয়াম বাইকের কদর মাত্রা ছাড়াচ্ছে। অ্যাডভেঞ্চার ট্যুরার, রোডস্টার থেকে স্পোর্টস, সবধরনের সেগমেন্টই এই গোত্রের সামিল। আগ্রহী গ্রাহকদের সাধ পূরণ করতে তাই এ বছর বেশ কিছু পারফরম্যান্স বাইক বাজারে আসতে চলেছে। যার মধ্যে রয়্যাল এনফিল্ড (Royal Enfield), হার্লে-ডেভিডসন (Harley-Davidson), বিএমডব্লিউ (BMW) সহ কয়েকটি সংস্থা তাদের চমৎকার ডিজাইন ও স্পেসিফিকেশনের বাইক নিয়ে হাজির হবে। আসুন ২০২২-এ আসন্ন সেরা পাঁচটি পারফরম্যান্স মোটরবাইক সম্পর্কে সবিস্তারে জেনে নিই।

Royal Enfield Hunter 350

আগস্টের দ্বিতীয় সপ্তাহে ভারতের বাজারে রোডস্টার বাইক Hunter 350 আনতে চলেছে Royal Enfield। সম্প্রতি এদেশের রাস্তায় ট্রায়াল চলাকালীন বেশ কয়েকবার বাইকটির দর্শন পাওয়া গেছে। সংস্থার তরফের লঞ্চের বিষয়ে এখনও কিছু খোলসা করা না হলেও, বিশ্বস্ত সূত্রের দাবি এটি আগামী মাসেই বাজারে পা রাখবে। এটি রয়্যাল এনফিল্ডের সবচেয়ে সস্তার মডেল হিসেবে আনা হবে বলেও জল্পনা শোনা যাচ্ছে। একটি ৩৪৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিনে দৌড়বে নতুন Hunter 350। ৫-স্পিড ট্রান্সমিশন যুক্ত ইঞ্জিন থেকে সর্বোচ্চ ২০ হর্সপাওয়ার এবং সর্বাধিক ২৭ নিউটন মিটার টর্ক উৎপন্ন হবে। সদ্য লঞ্চ হওয়া TVS Ronin-এর এটি সম্মুখ সমরে নামবে।

2022 Harley-Davidson Nightster

সামনেই লঞ্চ করবে 2022 Harley-Davidson Nightster। ভারতে এটি হার্লে-ডেভিডসনের সবচেয়ে কম দামি মডেল। সংস্থার Iron 883 ও Forty-Eight বাইক দুটির বিকল্প মডেল হিসেবে এটি আনা হবে। নতুন ক্রুজারে থাকবে একটি শক্তিশালী BS-6 বা EURO-5 মাপকাঠির ৯৭৫ সিসি লিকুইড কুল্ড, VVT, DOHC, V-twin ইঞ্জিন। যা থেকে ৯০ বিএইচপি শক্তি এবং ৯৫ এনএম টর্ক পাওয়া যাবে।

BMW G 310 RR

TVS Apache RR 310-এর রিব্যাজেড ভার্সন বা কপি মডেল হিসেবে আসবে BMW G 310 RR। ফুল ফেয়ার্ড স্পোর্টস বাইকটি সংস্থার সবচেয়ে সস্তার মডেল হিসেবে আসবে। সব ঠিকঠাক চলবে ১৫ জুলাই লঞ্চ হবে এটি। Apache RR 310-র ৩১০ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন সহ আসবে। যা থেকে উৎপন্ন হবে ৩৪ এইচপি এবং ২৭.৩ এনএম আউটপুট। বাইকটির দাম রাখা হতে পারে ২.৯০ লক্ষ টাকা (এক্স-শোরুম)। 

Royal Enfield Shotgun 650

Hunter 350-র পর Royal Enfield-এর পরবর্তী মডেল হিসেব আনা হবে Shotgun 650। এটি SG650-এর প্রোডাকশন ভার্সন, যার ঝলক EICMA 2021-এ দেখানো হয়েছিল। যদিও বাইকটির প্রসঙ্গে সংস্থার তরফে এখনও কোনো নিশ্চিত বার্তা আসেনি। তবে মনে করা হচ্ছে ২০২২-এই লঞ্চ হবে এটি। একটি ৬৪৮ সিসি প্যারালাল, টুইন সিলিন্ডার, ফুয়েল ইনজেক্টটেড ইঞ্জিন সহ আসবে। এর থেকে ৪৭ পিএস শক্তি এবং ৫২ এনএম টর্ক উৎপন্ন হতে পারে।

Yamaha R7

রিপোর্টে দাবী করা হয়েছে এবছর R7 নামক একটি স্পোর্টস বাইক ভারতের বাজারে লঞ্চ করবে ইয়ামাহা মোটর ইন্ডিয়া (Yamaha Motor India)। এটি উৎসবের মরসুমে আত্মপ্রকাশ করতে পারে। এটি ছাড়াও ওই একই সময়ে নেকেড স্ট্রিট ভার্সন MT-07 বাজার আনতে পারে তারা। দুটি বাইকই বিদেশ থেকে অল্প সংখ্যক আমদানি করে ভারতে বিক্রির পরিকল্পনা করছে ইয়ামাহা।

সঙ্গে থাকুন ➥