ভারতের পাশাপাশি আর্ন্তজাতিক বাজারেও কদর বাড়ছে Royal Enfield এর, 350cc বাইকের চাহিদা ঊর্দ্ধমুখী

Avatar

Published on:

royal-enfield-sells-55555-motorcycles-in-july-2022-registers-26-percent-growth

আগস্ট মাস শুরু হতেই একে একে বিভিন্ন গাড়ি ও টু-হুইলার সংস্থার জুলাইয়ের বেচাকেনার পরিসংখ্যান প্রকাশ হচ্ছে। এবারে দেশের অন্যতম ক্রুজার বাইক নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield)-এর ব্যবসার হালহকিকত সামনে এলো। পরিসংখ্যান বলছে গত মাসে তারা মোট ৫৫,৫৫৫টি মোটরসাইকেল বিক্রি করেছে। তুলনাস্বরূপ ২০২১-এর জুলাইয়ে তাদের বেচাকেনার সংখ্যা ছিল ৪৪,০৩৮। ফলে এবারে সংস্থার বিক্রিতে ২৬ শতাংশ উত্থান ঘটেছে। পাশাপাশি গত মাসে বাইক রপ্তানিতে রয়্যাল এনফিল্ড নজির গড়েছে। বিদেশের বাজারে তারা ৯,০২৬টি মোটরসাইকেল রপ্তানি করেছে।

গত মাসে রয়্যাল এনফিল্ড ভারতের বাজারে ৩৫০ সিসির ৪৬,৩৩৬টি মোটরসাইকে গ্রাহকদের ডেলিভারি দিয়েছে। যেখানে আগের বছর জুলাইয়ে একই ইঞ্জিন ক্যাপাসিটার ৩৭,৫৫৬টি বাইক বিক্রি হয়েছিল। আবার জুলাইয়ে ৩৫০ সিসির বেশির এমন বাইকের ৯,২১৯ ইউনিট বেচেছে তারা। তুলনাস্বরূপ, আগের বছর ওই সময়ে ৬,৪৮২টি ওই ইঞ্জিন ক্যাপাসিটির টু-হুইলার বিক্রি করেছিল রয়্যাল এনফিল্ড। এর ফলে বিক্রিতে ৪২ শতাংশ বৃদ্ধি ঘটেছে।

জুনেও ব্যবসায় ঊর্ধ্বগতি বজায় ছিল সংস্থার। সে মাসে মোট ৬১,৪০৭টি মোটরবাইক সংস্থার শোরুম থেকে বেরিয়েছিল। আগের বছর জুনে বেচাকেনার পরিমাণ ছিল ৪৩,০৪৮। তবে মে মাসের বেচাকেনা সবকিছুকে ছাপিয়ে গিয়েছিল। এক লাফে মোটরসাইকেলের বিক্রি ১৩৩% বৃদ্ধি ঘটেছিল। যার মধ্যে সবচেয়ে বেশি অবদান রেখেছিল Royal Enfield Classic 350 ও Meteor 350।

উল্লেখ্য, সংস্থার নতুন রোডস্টার বাইক Royal Enfield Hunter 350 লঞ্চ হবে আগামী ৭ আগস্ট। এটি সংস্থার সবচেয়ে সস্তা মডেল হবে বলে জল্পনা শোনা যাচ্ছে। দাম ১.৪ লাখ থেকে শুরু হতে পারে। ৩৫০ সিসির এই মোটরসাইকেল তিনটি ভ্যারিয়েন্টে আসবে বলে জানা গিয়েছে – Retro, Metro, ও Metro Rebel।

সঙ্গে থাকুন ➥