HomeMobilesSamsung Exynos 1280 প্রসেসর 5G সাপোর্ট ও 108 মেগাপিক্সেল পর্যন্ত ক্যামেরা সাপোর্ট...

Samsung Exynos 1280 প্রসেসর 5G সাপোর্ট ও 108 মেগাপিক্সেল পর্যন্ত ক্যামেরা সাপোর্ট সহ লঞ্চ হল

Samsung Exynos 1280- এ আটটি কোর রয়েছে। যেগুলি হল, আর্ম কর্টেক্স-এ৭৮ (Arm Cortex-A78) কোর এবং ছয়টি কর্টেক্স-এ৫৫ (Cortex-A55) কোর

Samsung উন্মোচন করল তাদের বহু আলোচিত Exynos 1280 স্মার্টফোন প্রসেসরটি। এটি Samsung Galaxy A53 এবং Galaxy M33-এর মতো একাধিক স্যামসাং স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে, যা ৫জি সংযোগের পাশাপাশি মিড-রেঞ্জ হ্যান্ডসেটে অন-ডিভাইস আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) প্রদান করে। এছাড়া, দক্ষিণ কোরিয়ার সংস্থাটি জানিয়েছে যে এই চিপটি দক্ষ কম্পিউটিং এবং দুর্দান্ত গ্রাফিক্স পারফরম্যান্স অফার করে। Exynos 1280- এ আটটি কোর রয়েছে। যেগুলি হল, আর্ম কর্টেক্স-এ৭৮ (Arm Cortex-A78) কোর এবং ছয়টি কর্টেক্স-এ৫৫ (Cortex-A55) কোর। প্রসেসরটি ১০৮ মেগাপিক্সেল পর্যন্ত সর্বাধিক ক্যামেরা সেন্সর রেজোলিউশন এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট পর্যন্ত ফুল-এইচডি+ ডিসপ্লে রেজোলিউশন সাপোর্ট করে।

স্যামসাং এক্সিনস ১২৮০-এর স্পেসিফিকেশন (Samsung Exynos 1280 Specifications)

স্যামসাং-এর সাম্প্রতিক ব্লগ পোস্ট অনুযায়ী, এক্সিনস ১২৮০-তে একটি অক্টা-কোর সিপিইউ রয়েছে, যেখানে দুটি আর্ম কর্টেক্স-এ৭৮ কোর উপস্থিত রয়েছে, যা সর্বোচ্চ ২.৪ গিগাহার্টজ গতিতে চলে এবং ছয়টি পাওয়ার-এফিশিয়েন্ট কর্টেক্স-এ৫৫ কোর বর্তমান, যার সর্বোচ্চ ক্লক স্পিড ২.০ গিগাহার্টজ। গ্রাফিক্সের ক্ষেত্রে, এই মোবাইল প্ল্যাটফর্মটি ভালহল (Valhall) ভিত্তিক আর্ম মালি-জি৬৭ (Arm Mali-G68) জিপিইউ-এর সাথে যুক্ত, যা পাওয়ার-এফিশিয়েন্ট গেমিংয়ের জন্য “ফিউজড মাল্টিপ্লাই-অ্যাড (এফএমএ) এর সাথে অপ্টিমাইজ করা হয়েছে।” চিপসেটটি ৫ ন্যানোমিটার ইইউভি (EUV) প্রক্রিয়া ব্যবহার করে তৈরি করা হয়েছে, এবং প্রসেসরটি ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট সহ ফুল-এইচডি+ ডিসপ্লে রেজোলিউশনের জন্য সাপোর্ট অফার করে।

স্যামসাং এক্সিনস ১২৮০-এর নিউরাল প্রসেসিং ইউনিট (NPU) “অন-ডিভাইস এআই” অফার করে এবং প্রতি সেকেন্ডে ৪.৩ ট্রিলিয়ন অপারেশন (TOPS) পর্যন্ত চালাতে সক্ষম বলে জানা গেছে। স্যামসাং জানিয়েছে যে, চিপসেটটি উচ্চ-মানের এআই ফাংশন যেমন সিন সেগমেন্টেশন, রিয়েল-টাইম মোশন অ্যানালিসিস, মাল্টি-অবজেক্ট পরিচালনা করতে সক্ষম।

ক্যামেরার ক্ষেত্রে, Exynos 1280 প্রসেসরটি ১০৮ মেগাপিক্সেল পর্যন্ত ক্যামেরা সেন্সর সাপোর্ট অফার করে। এই প্রসেসরে উন্নত গুণমানের ছবির জন্য মাল্টি-ফ্রেম ইমেজ প্রসেসিং, ইলেকট্রনিক ইমেজ স্ট্যাবিলাইজেশন (EIS)-ও সাপোর্ট করে। ভিডিও রেকর্ডিংয়ের ক্ষেত্রে, চিপসেটটি ৩০ ফ্রেম পার সেকেন্ড (fps)-এ ৪কে (4K) ভিডিও রেকর্ডিং সমর্থন করে।

সবশেষে, Exynos 1280 একটি ইন-বিল্ট মডেম সহ এসেছে, যা সাব-৬ গিগাহার্টজ(sub-6GHz) এবং এমএমওয়েভ ৫জি (mmWave 5G) উভয় কানেক্টিভিটি অপশনগুলির সাথে ২জি জিএসএম /সিডিএমএ, ৩জি ডব্লিউসিডিএমএ, টিডি-এসসিডিএমএ, এইচএসপিএ এবং ৪জি এলটিই অফার করে৷ স্যামসাং জানিয়েছে যে, সাব-৬গিগাহার্টজ-এ, চিপসেটটি ২.৫৫ গিগাবাইট প্রতি সেকেন্ড পর্যন্ত গতিতে ডাউনলিংক এবং ১.২৮ গিগাবাইট প্রতি সেকেন্ড পর্যন্ত গতিতে আপলিংক স্পিড সাপোর্ট করে। এছাড়া, এটি ডুয়েল-ব্যান্ড ওয়াই-ফাই ৮০২.১১ এসি এমআইএমও, ব্লুটুথ ভি৫.২ এবং এফএম রেডিও আরএক্স-এর জন্যও সাপোর্ট অফার করে।

RELATED ARTICLES

Most Popular