যেমন ছবি তেমন সাউন্ড, বাজারে এল Samsung Neo QLED 8K TV

Published on:

দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্ট Samsung সম্প্রতি ‘Unbox & Discover’ নামের একটি ভার্চুয়াল ইভেন্ট চলাকালীন Neo QLED 8K স্মার্ট টিভির উপর থেকে পর্দা সরিয়েছে। সংস্থাটির ২০২২ লাইনআপের অংশ হিসাবে এই স্মার্ট টেলিভিশনটিকে প্রকাশ্যে নিয়ে আসা হয়। তবে, এই তালিকায় স্মার্ট টিভির পাশাপাশি সাউন্ডবার, স্মার্ট হাব, গেমিং হাব, একটি NFT প্ল্যাটফর্মও সামিল ছিল। যদিও, Samsung Neo QLED 8K TV -ই ছিল মূলত ভার্চুয়াল ইভেন্টটির ‘শো-স্টপার’।

সদ্য সামনে আসা এই টিভিটি প্যানটোন ম্যাচিং সিস্টেমের জন্য পরিচিত Pantone সংস্থা কর্তৃক ‘Pantone Validated’ ডিসপ্লে সার্টিফিকেশন পেয়েছে। এই সার্টিফিকেশনের অর্থ হল টিভি মডেলগুলি প্রামাণিকভাবে ২,০০০টিরও বেশি কালার পুনরুৎপাদন করতে পারবে এবং ১১০টি স্কিন টোন শেড সহ আসবে বলে দাবি করেছে Samsung৷ এছাড়া, টিভিটির বিশেষত্বের তালিকায় ‘আই কমফোর্ট মোড’, ওয়্যারলেস ডলবি অ্যাটমোস টেকনোলজি এবং রিডিজাইন হোমপেজের সহিত একটি নয়া ইন্টারফেস ইত্যাদি সামিল থাকছে। চলুন এবার Samsung Neo QLED 8K TV -এর সম্পূর্ণ স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

Samsung Neo QLED 8K TV স্পেসিফিকেশন ও ফিচার

স্যামসাং দাবি করেছে যে, ২০২২ নিও কিউএলইডি ৮কে স্মার্ট টিভিকে আপগ্রেড করা হয়েছে, যা “বড় স্ক্রিনের টিভি দেখার অভিজ্ঞতাকে অন্য স্তরে উন্নীত করবে।” যদিও, সংস্থার তরফ থেকে সদ্য উন্মোচিত স্মার্ট টিভি গুলির স্ক্রিন সাইজ সংক্রান্ত তথ্য এখনো প্রকাশ্যে আনা হয়নি। যাইহোক, স্যামসাং তাদের উক্ত দাবিটি পূরণের জন্য এই স্মার্ট টেলিভিশনগুলিকে নিউরাল কোয়ান্টাম প্রসেসর ৮কে সহ নিয়ে এসেছে। সংস্থার মতানুযায়ী, সন্তোষজনক ভিউয়িং অভিজ্ঞতা প্রদানের জন্য উন্নত পিকচার কোয়ালিটি অফার করতে এবং কন্টেন্টের ক্যারেক্টারিস্টিক্স বিশ্লেষণ করার জন্য এই লেটেস্ট প্রসেসরটিতে ২০টি ইন্ডিপেন্ডেন্ট নিউরাল এআই নেটওয়ার্ক রয়েছে।

নিও লাইনআপের এই স্মার্ট টিভিটি, স্যামসাংয়ের বিশেষ ‘শেপ অ্যাডাপ্টিভ লাইট কন্ট্রোল’ ফিচারের সাথে এসেছে, যা কোয়ান্টাম মিনি এলইডি ব্যবহার করে আরও লাইটনিং এবং পিকচার কোয়ালিটি সরবরাহ করবে। এছাড়া, এতে ‘আই-কমফোর্ট’ মোডও দেওয়া হবে, যা AI (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি) প্রযুক্তি ব্যবহার করে পারিপার্শ্বিক পরিবেশের উপর নির্ভর করে ডিসপ্লে স্ক্রিনের উজ্জ্বলতা এবং কালার টেম্পারেচার স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করবে। ফলে, এই প্রিমিয়াম টিভিগুলি দেখার ক্ষেত্রে আপনার আই-সাইটে কোনো ক্ষতিকারণ প্রভাব পড়বে না।

শক্তিশালী ডিসপ্লে ফিচারের পাশাপাশি, Samsung Neo QLED 8K স্মার্ট টিভিতে দুর্দান্ত সাউন্ড সিস্টেমও দেওয়া হয়েছে। QN900B মডেল নাম্বারের সাথে আসা সিরিজের ফ্ল্যাগশিপ টিভিটিতে আছে ৯০ ওয়াট ৬.২.৬ চ্যানেল অডিও সিস্টেম। যাতে, নতুন টপ চ্যানেল স্পিকার এবং ‘অবজেক্ট ট্র্যাকিং সাউন্ড প্রো’ ফিচার সহ ডলবি অ্যাটমস টেকনোলজির সাপোর্ট পাওয়া যাবে৷ উক্ত টিভিটি ভয়েস রিকগনিশন ফিচারের সাথে এই প্রযুক্তিটি প্রয়োগ করে, যাতে স্ক্রিনে দেখানো কন্টেন্টের গতিবিধির সাথে সামঞ্জস্য রেখে সাউন্ড এফেক্ট এবং ভয়েস কাজ করে। প্রসঙ্গত, Samsung Neo QLED 4K এবং 8K টিভিতে ওয়্যারলেস ডলবি অ্যাটমস টেকনোলজি উপলব্ধ করেছে। এই একটি ফিচার স্যামসাং আনীত নতুন ২০২২ আল্ট্রা স্লিম সাউন্ডবারেও দেখা যাবে৷

স্যামসাং এই ইভেন্টে, ‘স্মার্ট হাব’ নামের একটি নতুন ইন্টারফেসও উন্মোচন করেছে। নতুন ইন্টারফেসটিতে একটি রিডিজাইন হোমপেজ রয়েছে, যা তিনটি ভিন্ন ট্যাব সহ তিনটি মোড অফার করে, যথা – ‘মিডিয়া’, ‘গেমিং হাব’ এবং ‘অ্যাম্বিয়েন্ট’। তদুপরি, গেমিংয়ের জন্য, Samsung Neo QLED 8K টিভিতে রয়েছে চারটি এইচডিএমআই ২.১ পোর্ট, মোশন এক্সসেলেরেটার টার্বো প্রো ৪কে ১৪৪হার্টজ গেমিং, সুপার আল্ট্রাওয়াইড গেম-ভিউ এবং গেম বার। এছাড়া, এই টিভিতে আপনারা – Samsung Health, Samsung Smart-Things এবং নতুন Samsung NFT প্ল্যাটফর্মও পেয়ে যাবেন।

প্রসঙ্গত, জানিয়ে রাখি, স্যামসাংয়ের গ্লোবাল ওয়েবসাইটে Samsung Neo QLED 8K টিভিটি প্রি-অর্ডারের জন্য উপলব্ধ। তবে, এই মুহূর্তে স্মার্ট টিভিটির ভারতে লভ্যতা এবং দাম সম্পর্কিত কোনও তথ্য প্রকাশ করা হয়নি।

সঙ্গে থাকুন ➥