Samsung ফোন ব্যবহারকারীরা সাবধান, সতর্ক করল ভারত সরকার, এড়িয়ে গেলে বিপদে পড়তে পারেন

Avatar

Published on:

Samsung phone users Warns high risk issue

আপনি কি Samsung স্মার্টফোন ব্যবহারকারী? যদি আপনার উত্তর হ্যাঁ হয় তাহলে সতর্ক হয়ে যান। কেননা ‘ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ ওরফে CERT-IN -এর একটি সাম্প্রতিক অ্যাডভাইজরি অনুসারে, Samsung Galaxy Store অ্যাপে এমন বেশ কয়েকটি ত্রুটি বা দুর্বলতা (vulnerability) খুঁজে পাওয়া গেছে যা ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা ঝুঁকিতে ফেলতে পারে। কেননা এইসকল দুর্বলতাকে কাজে লাগিয়ে হ্যাকাররা, দূর থেকে ডিভাইসে কোড পাঠিয়ে বেআইনি কর্মকান্ড করতে পারেন। পাশাপাশি হ্যাকারদের – ডিভাইসের অ্যাক্সেস পেতেও সাহায্য করবে। এক কথায়, Samsung Galaxy Store অ্যাপে উপস্থিত থাকা ত্রুটির কারণে স্যামসাং স্মার্টফোন ব্যবহারকারীদের ডেটা চুরি যাওয়ার সম্ভাবনা ব্যাপক।

Samsung Galaxy Store অ্যাপের ত্রুটি সম্পর্কে একটি সতর্কতা জারি করেছে CERT-In

প্রত্যেক স্মার্টফোন নির্মাতা তাদের নিজস্ব কিছু অ্যাপ ডিভাইসে প্রি-ইনস্টল রাখে। স্যামসাংয়ের এরকম একটি অ্যাপ হল স্যামসাং গ্যালাক্সি স্টোর। এটি সংস্থা দ্বারা স্ব-বিকশিত অ্যাপ হওয়ায়, অনেকেই ভরসার সাথে ব্যবহার করেন। কিন্তু এখন এই অ্যাপ ডাউনলোডিং প্ল্যাটফর্মটি আর সুরক্ষিত নেই। এক্ষেত্রে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের সাথে সংযুক্ত CERT-In প্রদত্ত রিপোর্ট অনুসারে, স্যামসাং গ্যালাক্সি স্টোরের ৪.৫.৪৯.৮ (4.5.49.8) ভার্সনের চেয়ে পুরানো সংস্করণ ব্যবহারকারীরা বিভিন্ন ত্রুটি দ্বারা প্রভাবিত হবেন।

রিপোর্টে আরো উল্লেখ রয়েছে যে – এই দুর্বলতাগুলি অ্যাপের এক্সপোর্টেড অ্যাক্টিভিটি ফ্লো -এর মধ্যে বিদ্যমান, যার সাহায্যে মূলত ডেভলপার রিকোয়েস্ট ম্যানেজ করা হয়। ফলে হ্যাকাররা, বিশেষভাবে নির্মিত এই রিকোয়েস্টের মাধ্যমে এখন ব্যবহারকারীদের অজান্তেই ফোনে অযাচিত অ্যাপ ইনস্টল বা ক্ষতিকারক কোড পরিচালনার কাজ করতে পারবে।

অবিলম্বে সিস্টেম অ্যাপ আপডেট করার জন্য পরামর্শ দিচ্ছে CERT-In

CERT-In জানিয়েছে যে, লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত স্যামসাং ডিভাইসগুলিতে এই দুর্বলতা বিদ্যমান নেই৷ অর্থাৎ অ্যাপের লেটেস্ট ভার্সনে সমস্যা ঠিক করা হয়েছে। তাই ডেটা সুরক্ষা রাখার খাতিরে প্রত্যেক স্যামসাং স্মার্টফোন ব্যবহারকারীদের অবিলম্বে স্যামসাং গ্যালাক্সি স্টোর অ্যাপটির লেটেস্ট ভার্সন ইন্সটল করার পরামর্শ দেওয়া হচ্ছে।

সঙ্গে থাকুন ➥