HomeTech Newsসংকটে Samsung, ভারত ও ইউরোপের পর ব্যবসা কমলো মধ্যপ্রাচ্য ও আফ্রিকায়

সংকটে Samsung, ভারত ও ইউরোপের পর ব্যবসা কমলো মধ্যপ্রাচ্য ও আফ্রিকায়

চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার স্মার্টফোন বাজারে স্যামসাংয়ের (Samsung) ব্যবসা উল্লেখযোগ্য পতনের মুখ দেখলো। তবে এক্ষেত্রে দক্ষিণ কোরীয় সংস্থাটি অবশ্য অন্যান্য ব্র্যান্ডের থেকে এগিয়ে রয়েছে। কিন্তু বছরের শুরুতে মধ্যপ্রাচ্য-আফ্রিকায় তাদের ব্যবসা বৃদ্ধির যে ইঙ্গিত পাওয়া গিয়েছিল, দ্বিতীয় ত্রৈমাসিকে তাতে কিছুটা শ্লথতা এসেছে। আপাতত সংস্থাটি বছরের তৃতীয় ভাগের কেনাবেচার দিকে তাকিয়ে আছে। তবে ভারত সহ সারা বিশ্বের মানুষ (ইউরোপেও ব্যবসা কমেছে) যেভাবে Samsung-এর দিক থেকে মুখ ঘুরিয়ে নিচ্ছে তাতে সংস্থাটি যথেষ্ট চিন্তিত।

Samsung -এর ব্যবসায় ধাক্কা

সমীক্ষাকারী সংস্থা কাউন্টারপয়েন্টের (CounterPoint) বিশ্লেষক ইয়াং ওয়াং (Yang Wang) জানিয়েছেন যে, বছরের শুরুতে ভালো ফলাফল তুলে ধরলেও সম্প্রতি মধ্যপ্রাচ্য-আফ্রিকায় স্যামসাংয়ের স্মার্টফোনের বিক্রি কমেছে। করোনার ধাক্কায় ভিয়েতনামে উৎপাদন থমকে যাওয়া এর বড় একটা কারণ। বছরের তৃতীয় প্রান্তিকেও এই সমস্যা স্থায়ী হতে পারে বলে কাউন্টারপয়েন্টের প্রতিনিধি জানিয়েছেন।

আগেই বলেছি যে ব্যবসায় পতন ঘটলেও উপরোক্ত অংশের বাজারে স্মার্টফোন বিক্রির নিরিখে এখনো Samsung শীর্ষস্থান দখল করে রয়েছে। এপ্রিল-জুন প্রান্তিকে তারা বাজারের ১৬ শতাংশ শেয়ার নিজেদের পকেটে পুরেছে। তবে এরপরও সংস্থাটি দুশ্চিন্তামুক্ত হতে পারেনি, কারণ বাৎসরিক হিসেবে তাদের বাজার শেয়ার প্রায় ২০ শতাংশ ক্ষয়ের সম্মুখীন হয়েছে।

বিক্রির নিরিখে চীনা সংস্থার রমরমা

তবে স্যামসাংয়ের দুর্দিনে চীনা স্মার্টফোন ব্র্যান্ডগুলির ফলাফল বেশ সন্তোষজনক। বিশ্বের অন্যান্য প্রান্তের মতোই মধ্যপ্রাচ্যের বাজারেও তারা জাঁকিয়ে বসেছে। যেমন টেকনো (Tecno) মোবাইল গ্রুপের কথা বলতে পারি। চীনের ট্রানশন হোল্ডিংসের(Transsion Holdings) মালিকানাধীন এই ব্র্যান্ড মধ্যপ্রাচ্য ও আফ্রিকার দেশগুলিতে মোবাইল ব্যাবসায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে। গত বছরের দ্বিতীয় প্রান্তিকে তাদের বাজার শেয়ার ৭ শতাংশ হলেও, চলতি বছরে তারা ১৩ শতাংশ বাজার শেয়ার নিজেদের দখলে রেখেছে।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে শাওমি (Xiaomi)। উক্ত চীনা সংস্থাটি সারা বিশ্বজুড়েই নিজেদের ব্যবসাকে সম্প্রসারিত করতে সক্ষম হয়েছে। চলতি প্রান্তিকে তারা মধ্যপ্রাচ্য-আফ্রিকার ১১ শতাংশ বাজার শেয়ার দখল করেছে। গতবছর এই সময়পর্বে মাত্র ৩ শতাংশ বাজার শেয়ার তাদের দখলে ছিল।

১০ ও ৯ শতাংশ বাজার শেয়ার নিজেদের পকেটে পুরে যথাক্রমে আইটেল (Itel) ও ইনফিনিক্স (Infinix) তালিকায় চতুর্থ এবং পঞ্চম স্থান অধিকার করেছে। উল্লেখ্য এই সংস্থাদুটিও ট্রানশন হোল্ডিংসের (Transsion Holdings) মালিকানাধীন!

উপরে পরিবেশিত সমস্ত তথ্য সত্যি হলেও এটা উল্লেখ করা প্রয়োজন যে, বছরের শুরুর তুলনায় সম্প্রতি আফ্রিকা-মধ্যপ্রাচ্যের স্মার্টফোন ব্যবসা সামান্য (প্রায় ৩ শতাংশ) সঙ্কুচিত হয়েছে। কেবলমাত্র মধ্যপ্রাচ্যের কথা ধরলে প্রথম প্রান্তিকের তুলনায় সেখানকার স্মার্টফোন বিক্রির হারও ০.৮ শতাংশ কমেছে। আফ্রিকার ক্ষেত্রে এই বাজার সঙ্কোচনের হার ৩.৯ শতাংশ।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

আরও পড়ুন