HomeTech News'SMS এলে বাজিয়ে দেখে নিন'! কাস্টমারদের সতর্ক করল SBI, ব্যাঙ্কের নামে চলছে স্ক্যাম

‘SMS এলে বাজিয়ে দেখে নিন’! কাস্টমারদের সতর্ক করল SBI, ব্যাঙ্কের নামে চলছে স্ক্যাম

ভারতে জালিয়াতির ঘটনা ক্রমশ বেড়েই চলেছে, বিশেষত ফোন কল-মেসেজের মাধ্যমে টার্গেট করা হচ্ছে সাধারণ মানুষকে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সম্প্রতি নিজের কাস্টমারদের সতর্ক করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India) বা SBI। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি হালফিলে একটি সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে ফোনে আসা প্রতারণামূলক মেসেজ থেকে সাবধান থাকার কথা বলেছে। SBI-এর X পোস্ট অনুযায়ী, ব্যাঙ্কের রিওয়ার্ড পয়েন্ট রিডিমের নামে টেক্সট এসএমএস এবং WhatsApp মেসেজে ভুয়ো লিঙ্ক পাঠাচ্ছে সাইবার অপরাধীরা, যাতে কিছু APK ফাইল অ্যাটাচ্ থাকছে।

স্টেট ব্যাঙ্কের মতে, তারা কখনই টেক্সট মেসেজ বা হোয়াটসঅ্যাপে কোনো লিঙ্ক বা এপিকে (অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ) ফাইল পাঠিয়ে সেগুলি কাজে লাগানোর জন্য প্ররোচিত করেনা। তাই এই ধরনের ভুয়ো লিংকে ক্লিক করতে এবং অপরিচিত ফাইল ডাউনলোড করতে নিষেধ করেছে ব্যাঙ্কিং প্রতিষ্ঠানটি।

SBI-এর রিওয়ার্ড পয়েন্ট কীভাবে রিডিম করবেন?

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তার লয়্যালটি প্রোগ্রামের অধীনে কাস্টমারদের প্রতিদিনের লেনদেনের বিনিময়ে কিছু রিওয়ার্ড পয়েন্টস দেয়। ব্যাঙ্ক কর্তৃক প্রদত্ত এই প্রতিটি রিওয়ার্ড পয়েন্টের মূল্য ২৫ পয়সা। সেক্ষেত্রে আপনার যদি অনেক রিওয়ার্ড পয়েন্ট জমা হয় এবং আপনি সেগুলি স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহ করতে চান, তাহলে আপনাকে ব্যাঙ্কের ওয়েবসাইটের সাহায্য নিতে হবে। এর জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন…

১. প্রথমে কম্পিউটার বা স্মার্টফোনে https://www.rewardz.sbi/ ওয়েবসাইট ওপেন করুন।

২. সেখানে থাকা ‘নিউ ইউজার’ (New User) অপশনে ক্লিক করুন।

৩. পরবর্তী ধাপে এন্টার করুন নিজের ‘এসবিআই রিওয়ার্ডজ কাস্টমার আইডি’ (SBI Rewardz Customer ID)।

৪. এর পরে রেজিস্টার্ড মোবাইল নম্বরের মাধ্যমে ওটিপি (OTP) ভেরিফিকেশন সম্পন্ন করুন।

৫. নিজের ব্যক্তিগত তথ্য যাচাই করুন।

সমস্ত কাজ শেষ হয়ে গেলেই ব্যস, আপনি রিওয়ার্ড পয়েন্ট ভাঙাতে পারবেন এবং এগুলি সিনেমার টিকিট বুকিং, মোবাইল রিচার্জ, ডিটিএইচ রিচার্জ এমনকি ফ্লাইট এবং হোটেল বুকিংয়ের মতো বহু কাজে ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য, চাইলে আপনি এই কাজে SBI YONO অ্যাপও ব্যবহার করতে পারেন।

RELATED ARTICLES

আরও পড়ুন