কখনোই খারাপ হবেনা Smartphone-এর চার্জার, চলবে বছরের পর বছর, খালি করবেন না এই 3টি ভুল

Avatar

Published on:

Smartphone Charger Damage

যতো বেশি দাম দিয়ে বা ফাস্ট চার্জিং প্রযুক্তি ক্যাপাসিটি দেখেই স্মার্টফোন কেনা হোক না কেন, ডিভাইস এবং তার চার্জার একটু পুরোনো হয়ে গেলেই তা খুব ধীরে ধীরে চার্জ হয়। এতে ব্যস্ত জীবনে তো ব্যাপক প্রভাব পড়েই, তাছাড়াও এক এক সময় আবার নতুন করে ফোনের চার্জার কেনার প্রয়োজন পড়ে। আর এতে করে বেশ খানিকটা আর্থিক লোকসান হয়, কারণ একটি চার্জার কিনতে খরচ করতে হয় কমপক্ষে হাজার টাকা। তবে, আজ আমরা আপনাকে এমন কিছু টিপস দেব, যা মাথায় রাখলে আপনার স্মার্টফোনের চার্জার কখনই নষ্ট হবেনা। হ্যাঁ ঠিকই বলছি, এক্ষেত্রে আপনাকে শুধুমাত্র তিনটি বিষয় অনুসরণ করতে হবে।

ফোনের চার্জার কাজ করবে নতুনের মতো, মাথায় রাখুন এই ৩ বিষয়

১. আর্দ্রতা থেকে দূরত্ব বজায়: ফোনের চার্জারকে সবসময় আর্দ্রতা থেকে দূরে রাখা দরকার। কারণ, জলের সংস্পর্শে থাকলে চার্জারের ক্ষতি হতে পারে। তাই এই বিষয়টি থেকে সবসময় চার্জারের যত্ন নিতে হবে।

২. বারবার চার্জ দেওয়া: অনেক সময় দেখা যায় যে, প্রয়োজন না থাকলেও আমরা ফোনের চার্জার প্লাগ-ইন করে কারেন্ট সুইচ অন করে রেখে দিই। কিন্তু একটানা প্রবাহিত হলে চার্জারের ক্ষতি হয়। তাই স্মার্টফোনটি চার্জ হওয়ার সাথে সাথে, চার্জারটিকে প্লাগ বা বোর্ড থেকে সরিয়ে দেওয়া উচিত।

৩. গরম থেকে বাঁচানো: চার্জারকে সবসময় তাপ থেকে রক্ষা করতে হবে। কারণ গরম হলে চার্জার এবং ফোন উভয়েরই ক্ষতি হতে পারে। তাই প্লাগে থাকাকালীন চার্জার অত্যন্ত গরম হলে তা খুলে রাখবেন।

সঙ্গে থাকুন ➥