Smartphone Storage: ফোনের স্টোরেজ ফুল হয়ে গেছে? এই 5 কাছে অনেক জিবি মেমোরি খালি হবে

Avatar

Published on:

Smartphone Storage Full Clear

বর্তমান সময়ে স্মার্টফোন (Smartphone) মানুষের দৈনন্দিন দিনের অন্যতম প্রয়োজনীয় বস্তু হয়ে উঠেছে। কারণ, এর মাধ্যমে মানুষ বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে যোগাযোগ করা ছাড়াও বিভিন্ন সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম সহ একাধিক অ্যাপ এবং পরিষেবাগুলি অ্যাক্সেস করে থাকে। যার ফলে আজ কাল কমবেশি সবারই ডিভাইস স্টোরেজ ভর্তি হয়ে যায়। আর স্টোরেজ ভর্তি হলে মাঝে মধ্যেই বিভিন্ন সমস্যায় পড়তে হয় সবাইকে। আপনিও যদি এই সমস্যায় আক্রান্ত হয়ে থাকেন, এবং এর সমাধান চান তাহলে আর চিন্তা করবেন না। কারণ আজ আমরা ফোনের ডিভাইস স্টোরেজ খালি রাখার ৫টি কৌশল সম্পর্কে জানাবো।

১) অপ্রয়োজনীয় অ্যাপ মুছে ফেলুন (Delete Unnecessary Apps)

ডিভাইস স্টোরেজ বৃদ্ধি করতে ডিভাইসে উপস্থিত অব্যবহৃত বা কদাচিৎ ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলি আনইনস্টল করুন।

২) ক্যাশে ডেটা ক্লিয়ার করুন (Clear Cached Data)

সময়ের সাথে সাথে ডিভাইসে স্থিত অ্যাপগুলি ক্যাশে ডেটা জমা করে, যা ডিভাইস স্টোরেজের অনেক খানি দখল করে থাকে। তাই অবিলম্বে ক্যাশে ডেটা মুছে ফেলুন। আর এর জন্য প্রথমে ডিভাইসের সেটিংসে যান, তারপর “স্টোরেজ” বা “স্টোরেজ ম্যানেজমেন্ট” বিভাগটি শনাক্ত করুন এবং ক্যাশে ডেটা ক্লিয়ার করুন। এই সহজ পদক্ষেপের মাধ্যমে আপনার ডিভাইসে কয়েক মেগাবাইট এমনকি গিগাবাইট স্টোরেজও খালি হতে পারে।

৩) ক্লাউডে ফটো এবং ভিডিওগুলি স্থানান্তরিত করুন (Move photos and videos to the cloud)

মিডিয়া ফাইল, বিশেষ করে ফটো এবং ভিডিও, প্রায়ই ডিভাইসের স্টোরেজের একটি বড় অংশ দখল করে থাকে। তাই সেগুলি ডিভাইসে সংরক্ষণ করার পরিবর্তে, মিডিয়া ব্যাক আপ করতে Google Photo বা iCloud-এর মতো ক্লাউড পরিষেবাগুলি ব্যবহার করার কথা বিবেচনা করুন৷

৪) ডাউনলোড এবং ফাইল পরিচালনা করুন (Manage Downloads And Files)

নিয়মিত ডাউনলোড ফোল্ডার এবং ফাইল ম্যানেজার দেখুন। তারপর এর মধ্যে স্থিত অপ্রয়োজনীয় ডকুমেন্ট, পিডিএফ, এবং ডাউনলোডের মতো ফাইলগুলি শনাক্ত করে ডিলিট করুন।

৫) অ্যাপ সেটিংস অপ্টিমাইজ করুন (Optimise App Settings)

কিছু অ্যাপ্লিকেশান ডিভাইসে কতটা ডেটা সঞ্চয় করে তা ব্যবহারকারীকে নিয়ন্ত্রণ করতে দেয়। তাই এই অ্যাপগুলির সেটিংসে যান এবং অফলাইন কনটেন্ট, ডাউনলোডের পরিমাণ বা ক্যাশের সাইজ এর মতো অপশনগুলি পরীক্ষা করুন৷ আর এই পদক্ষেপ একটি অ্যাপের ব্যবহার করা স্টোরেজের পরিমাণ কমাতে সাহায্য করতে পারে।

সঙ্গে থাকুন ➥