Starlink: লাইসেন্স নেই, ভারতে ইন্টারনেট পরিষেবার জন্য প্রি-বুকিং প্রক্রিয়া বন্ধ করার নির্দেশ Elon Mask কে

Avatar

Published on:

ভারতে স্যাটেলাইট-ভিত্তিক ইন্টারনেট পরিষেবা আনতে গিয়ে হোঁচট খেল Tesla তথা SpaceX কোম্পানির সিইও ইলন মাস্ক (Elon Musk)। আসলে মাস্কের কোম্পানি, ভারতে ‘স্টারলিঙ্ক ইন্টারনেট সার্ভিস’ (Starlink Internet Services) নামের নেটওয়ার্ক পরিষেবা লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। যার জন্য তারা একটি আগাম সাবস্ক্রিপশন প্রক্রিয়া শুরু করেছিল দেশে। কিন্তু, ঘটনাটি সরকারের গোচরে আসার পরই একটি নোটিস জারি করে দেওয়া হয়। যেখানে, টেলিকমিউনিকেশন বিভাগ ওরফে DoT, ভারতীয় নাগরিকদের স্টারলিঙ্ক ইন্টারনেট প্ল্যান না কেনার পরামর্শ দিয়েছে। কারণ, SpaceX -এর স্যাটেলাইট ব্রডব্যান্ড আর্ম, Starlink ভারতে স্যাটেলাইট-ভিত্তিক ইন্টারনেট পরিষেবা অফার করার জন্য লাইসেন্সপ্রাপ্ত নয়, এমনটাই আজ দাবি করেছে কেন্দ্রীয় সরকার। ফলত, টেলিকম বিভাগ, “স্যাটেলাইট-ভিত্তিক পরিষেবা অফার করার আগে লাইসেন্স পেতে” বলেছে SpaceX কোম্পানিকে।

লাইসেন্সপ্রাপ্ত নয় ‘Starlink Internet Services’, অবিলম্বে প্রি-বুকিং স্থগিত করার নির্দেশ দিলো ভারত সরকার

মন্ত্রকের জারি করা একটি প্রেস রিলিজ অনুসারে, “সম্প্রতি জানা গিয়েছিল যে, স্টারলিঙ্ক দেশে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সার্ভিস চালু করার জন্য প্রি-সেলিং বা বুকিংয়ের একটি প্রক্রিয়া শুরু করেছে।” এমনকি, “সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে (www.starlink.com), ভারতীয় ভূখণ্ডে থাকা যেকোনো ব্যক্তি স্টারলিঙ্কের ইন্টারনেট পরিষেবা বুক করতে পারবেন” এরূপ দাবিও করা হয়েছে বলে জানানো হয়। তবে ভারত সরকারের তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে,”ইলন মাস্কের ‘স্টারলিঙ্ক ইন্টারনেট সার্ভিস’ ভারতে নেটওয়ার্ক পরিষেবা প্রদান করার জন্য এখনো ছাড়পত্র পায়নি, তাই প্রকাশ্যে এই বিষয়ে কোনো বিজ্ঞাপন দেওয়া যাবে না।”

প্রসঙ্গত জানিয়ে রাখি, যেকোনো নের্টওয়ার্ক প্রদানকারী সংস্থাকে ভারতে ইন্টারনেট পরিষেবা চালু করার জন্য প্রথমেই DoT বা টেলিকমিউনিকেশন বিভাগের থেকে ‘রিকুইসিট পার্মিট’ বা ‘লাইসেন্স’ (Requisite Permits / License) প্রাপ্ত হতে হবে। নতুবা, জনসাধারণের জন্য সংস্থাটির পরিষেবা বা সেই সংক্রান্ত প্রচারকার্য বৈধ বলে মানা হবে না। তাই, স্টারলিঙ্ক যেহেতু এখনো DoT প্রত্যয়িত নয়, সেহেতু সংস্থাটি এই মুহূর্তে ভারতে স্যাটেলাইট-ভিত্তিক ইন্টারনেট সার্ভিস চালু করতে বা প্রি-বুকিংয়ের কার্যক্রমকে চলমান রাখার অনুমতি পায়নি।

ভারতীয় সরকার, কোম্পানিকে স্যাটেলাইট ভিত্তিক কমিউনিকেশন সার্ভিস প্রদানের জন্য ভারতীয় নিয়ন্ত্রক (Indian regulatory) এর নিয়ম মেনে চলতে এবং “অবিলম্বে ভারতে স্টারলিঙ্ক ইন্টারনেট সার্ভিসের প্রি-বুকিং প্রক্রিয়া বিরত রাখার” নির্দেশ দিয়েছে। একই সাথে, প্রতিটি ভারতীয় নাগরিককে “স্টারলিঙ্ক পরিষেবা সাবস্ক্রাইব না করার” অনুরোধও করা হয়েছে।

ভারতে ৫,০০০ এরও বেশি মানুষ Starlink-র পরিষেবা নেওয়ার জন্য প্রি-বুকিং করেছে

Starlink এর দাবি অনুসারে, ভারতে ‘স্টারলিঙ্ক ইন্টারনেট সার্ভিসের’ প্রি-বুকিং প্রক্রিয়া শুরু করার কিছু সময়ের মধ্যেই সাবস্ক্রিপশনের সংখ্যা ৫,০০০ এর গন্ডি ছাড়িয়ে গিয়েছিল। এক্ষেত্রে, সংস্থাটি মাথাপিছু ৯৯ ডলার বা ৭,৩৫০ টাকা নিয়েছে গ্রাহকদের কাছ থেকে। একটি রিপোর্টে বলা হয়েছে, বিটা স্টেজে ৫০-১৫০ মেগাবাইট/সেকেন্ড ইন্টারনেট স্পিড প্রদান করার দাবি করেছে ইলন মাস্কের কোম্পানি।

সঙ্গে থাকুন ➥