Tablets: গেমিং থেকে পড়াশোনা, এই পাঁচটি ট্যাব পাওয়া যাচ্ছে ১০ হাজার টাকার কমে

Published on:

আজকালকার সময়ে স্মার্টফোনের চলন সর্বাধিক হলেও, ট্যাবলেট (Tablet) নামক ডিভাইসটির প্রতিও কিন্তু বর্তমানে ক্রেতারা যথেষ্ট আগ্রহ দেখছেন। মূলত, স্মার্টফোনের তুলনায় বড়ো স্ক্রিন এবং ল্যাপটপের তুলনায় অধিক কম্প্যাক্ট তথা পোর্টেবল হওয়ার দরুন করোনা-কালীন সময়ে ট্যাবলেটের চাহিদা ব্যাপক বেড়েছিল। সেক্ষেত্রে, আপনিও যদি নিজের জন্য কম বাজেটে একটি উন্নত ফিচার সমন্বিত ট্যাবলেট খুঁজে থাকেন তবে, এই প্রতিবেদন আপনার জন্যই। কেননা, আজ আমরা ভারতীয় বাজারে বিদ্যমান এমন ৫টি সেরা ট্যাবলেটের খোঁজ দেব, যেগুলির দাম ১০,০০০ টাকার মধ্যেই সীমাবদ্ধ থাকবে। আর এই দামে আপনারা প্রতিবেদনে উল্লেখিত প্রতিটি ট্যাবে – বড়ো ডিসপ্লে প্যানেল, মিডিয়াটেক চিপসেট, ফ্রন্ট ক্যামেরা, ২ জিবি র‌্যাম, ৩২ জিবি পর্যন্ত স্টোরেজ এবং ৫,১০০ এমএএইচ ক্যাপাসিটি পর্যন্ত ব্যাটারি পেয়ে যাবেন। তাহলে আসুন এবার সাশ্রয়ী মূল্যের কয়েকটি সেরা ট্যাবলেটের ফিচার ও দাম সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

১০,০০০ টাকার নিচে উপলব্ধ ৫টি সেরা ট্যাবলেটের তালিকা

Lenovo Tab M7 (3rd Gen) : ৭,৯৯৯ টাকা (প্রারম্ভিক মূল্য)

লেনোভো ট্যাব এম৭, একটি ৭ ইঞ্চির (১,০২৪x৬০০ পিক্সেল) ডিসপ্লে সহ এসেছে। উন্নত পারফরম্যান্স অফার করার জন্য এতে মিডিয়াটেক এমটি৮১৬৬ প্রসেসর ব্যবহার করা হয়েছে। আর অপারেটিং সিস্টেম হিসাবে ট্যাবলেটে অ্যান্ড্রয়েড ১১ পাওয়া যাবে। আবার, স্টোরেজ হিসাবে এতে, ২ জিবি র‌্যাম এবং ৩২ জিবি মেমরি থাকছে। ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে, ডিভাইসের ব্যাক প্যানেলে ২ মেগাপিক্সেল সেন্সর এবং সামনে ২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে।

Lava Ivory : ৭,৩২৩ টাকা (প্রারম্ভিক মূল্য)

লাভা আইভরি ট্যাবলেটে রয়েছে একটি ৭ ইঞ্চির (৮০০x১,২৮০ পিক্সেল) ডিসপ্লে। এটি মিডিয়াটেক প্রসেসর সহ এসেছে এবং অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম চালিত। এছাড়া, ডিভাইসে ২ জিবি র‌্যাম এবং ১৬ জিবি পর্যন্ত স্টোরেজ পাওয়া যাবে। আবার ট্যাবে, ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। আর, পাওয়ার ব্যাকআপের জন্য এতে, ৪,১০০এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

Alcatel TKEE Mid : ৯,৯৯৯ টাকা (প্রারম্ভিক মূল্য)

এই ট্যাবলেটে রয়েছে একটি ৮ ইঞ্চির (১,২৮০x৮০০ পিক্সেল) ডিসপ্লে। পারফরম্যান্সের জন্য এতে, মিডিয়াটেক এমটি৮৭৬৬বি প্রসেসর ব্যবহার করা হয়েছে। আর অপারেটিং সিস্টেম হিসাবে, ডিভাইসে অ্যান্ড্রয়েড ১০ এর সাপোর্ট পাওয়া যাবে। ট্যাবলেটটি ২ জিবি র‌্যাম ও ৩২ জিবি পর্যন্ত স্টোরেজ সহ এসেছে। ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে, এতে ৫ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল সেলফি সেন্সর বর্তমান। উক্ত ট্যাবলেটে ৪,০৮০এমএএইচ পাওয়ারের ব্যাটারি আছে।

Lenovo Tab M8 : ৮,৪৯৯ টাকা (প্রারম্ভিক মূল্য)

লেনোভো ট্যাব এম৮ -এ একটি ৮ ইঞ্চির IPS LCD ডিসপ্লে রয়েছে। এটি, ২ গিগাহার্টজ ক্লক রেটের কোয়াড কোর মিডিয়াটেক হেলিও এ২২ প্রসেসর সহ এসেছে। আর, অ্যান্ড্রয়েড ভি৯.০ (পাই) অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। স্টোরেজ হিসাবে ডিভাইসে, ২ জিবি র‌্যাম ও ৩২ জিবি পর্যন্ত রম পাওয়া যাবে। তদুপরি, ট্যাবলেটটির পেছনে ৮ মেগাপিক্সেল ক্যামেরা এবং সামনে ২ মেগাপিক্সেল ক্যামেরা লক্ষণীয়। এতে, ৫,১০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি দেওয়া হয়েছে।

I Kall N13 : ৫,৬৯৯ টাকা (প্রারম্ভিক মূল্য)

আই ক্যাল এন১৩ ট্যাবলেটে আছে একটি ৭ ইঞ্চির IPS LCD ডিসপ্লে। উন্নত পারফরম্যান্স ও মাল্টিটাস্কিংয়ের জন্য এতে, ১.৩ গিগাহার্টজ ক্লক স্পিডের কোয়াড কোর মিডিয়াটেক হেলিও এ২২ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ট্যাবলেটটি অ্যান্ড্রয়েড ভি৯.০ (পাই) অপারেটিং সিস্টেমে রান করে। স্টোরেজের কথা বললে, উক্ত ট্যাবে ২ জিবি র‌্যাম এবং ১৬ জিবি স্টোরেজ উপলব্ধ। এতে, ৫ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা পাওয়া যাবে। আর, পাওয়ার ব্যাকআপের জন্য ট্যাবলেটে থাকছে ৪,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি।

সঙ্গে থাকুন ➥