Online Scam: পার্সেল নিয়ে কল এসেছিল ডাক্তারের কাছে, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ফাঁকা হয়ে গেল 52 লক্ষ টাকা

Avatar

Published on:

Tamil Nadu Doctor Loses RS 52 Lakh Online

ভারতে হ্যাকিং এবং সাইবার জালিয়াতি এখন দিন দিন বেড়ে চলেছে। দেশে সাইবার প্রতারণা খুবই সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিনই নতুন নতুন উপায়ে মানুষ প্রতারিত হচ্ছে। সম্প্রতি তামিলনাড়ুতে একজন চিকিৎসক পার্সেল ডেলিভারির জন্য একটি কুরিয়ার সংস্থা থেকে কল পেয়েছিলেন এবং তার পরে তার অ্যাকাউন্ট থেকে ৫২ লক্ষ টাকা খোয়া যায়।
 
পুরো ঘটনাটি কী ঘটেছিল

তামিলনাড়ুর রামলিঙ্গ নগরের বাসিন্দা ডা: আনন্দ FedEx কুরিয়ার থেকে একটি কল পেয়েছিলেন এবং তাকে বলা হয়েছিল যে একটি গুরুত্বপূর্ণ পার্সেল এসেছে। যিনি কুরিয়ার সংস্থার নাম করে ফোন করেছিলেন, তিনি জানান, সে বিমানবন্দর থেকে সিবিআই দলের সঙ্গে কথা বলছেন।

ফোনকারী ডাক্তারকে বলেন, তাঁর আধার কার্ড ব্যবহার করে তাইওয়ান থেকে একটি প্যাকেট আমদানি করা হয়েছে। ফোনে বলা হয়, এই প্যাকেট নিয়ে ওই চিকিৎসকের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করা হয়েছে।

এরপরই ফের ফোন করে একজন দাবি করেন, তিনি সিবিআই অফিসার। এরপর মামলা মিটমাট করতে পার্সেল ডেলিভারির জন্য টাকা ট্রান্সফার করতে বলা হয়। চিকিৎসক ভেবেছিলেন তিনি আসল সিবিআই অফিসারের সঙ্গে কথা বলছেন এবং তারপরে আরটিজিএসের মাধ্যমে সংশ্লিষ্ট অ্যাকাউন্টে ৫২,১০,৩৬৪ টাকা ট্রান্সফার করেন।

আপনার কাছে এমন কল এলে কি করবেন?

আসলে সাইবার জালিয়াতদের এক্ষেত্রে খুব বেশি পরিশ্রম করতে হয়নি। তাদের ফাঁদে পা দিয়েছেন স্বয়ং ডাক্তার নিজেই। আপনিও যদি এ ধরনের কল বা মেসেজ পেয়ে থাকেন, তাহলে তার উত্তর না দিয়ে সাইবার পুলিশের কাছে অভিযোগ করুন।

সঙ্গে থাকুন ➥