Tata Avinya: দুর্ধর্ষ ডিজাইনে অভিন্ন বৈদ্যুতিক গাড়ি টাটার, আধ ঘন্টার চার্জে দৌড়বে 500 কিমি

Avatar

Published on:

২০২৬-এর মধ্যে ১০টি ইলেকট্রিক গাড়ি বাজারে হাজির করার কথা আগেই জানিয়েছিল টাটা মোটরস (Tata Motors)। বর্তমানে সে কাজেই জোর কদমে হাত লাগিয়েছে সংস্থাটি। সেই কাজ যে পূর্ণ উদ্যমেই চলছে তার সাক্ষাৎ প্রমাণ দিল টাটা মোটরসের অধীনস্থ সংস্থা টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মোবিলিটি (TPEML)। আজ টাটা অভিন্ন (Tata Avinya) নামক একটি বৈদ্যুতিক গাড়ির কনসেপ্ট মডেল সর্বসমক্ষে হাজির করল সংস্থাটি। শুনলে সত্যিই অবাক হতে হয়, এটি মাত্র ৩০ মিনিটের চার্জে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করতে পারবে বলে দাবি করা হয়েছে। আবার ব্র্যান্ডের তৃতীয় প্রজন্মের আর্কিটেকচারের উপরে ভিত্তি করে তৈরি হয়েছে নমুনা মডেলটি।

‘অভিন্ন’ নামটি একটি সংস্কৃত শব্দ, যার মানে ‘নতুনত্ব’। একটি সামুদ্রিক নৌকার থেকে অনুপ্রাণিত হয়ে এর ডিজাইন করা হয়েছে। যাতে SUV (স্পোর্ট ইউটিলিটি ভেহিকেল) এবং MPV (মাল্টিপারপাস ভেহিকেল) উভয়ের স্বাদ পাওয়া যায়, সেভাবে তৈরি হয়েছে গাড়িটি।

কী কী ফিচার্স থাকছে এতে

টাটা অভিন্ন’র সম্মুখে একজোড়া বৃহৎ ডিআরএল নজর কাড়ার মতো। এর দ্বারা টাটার লোগোর আকার দেওয়া হয়েছে। ব্যাটারি চালিত হওয়ার কারণে সামনে গ্রিলের উপস্থিতি নেই। গাড়িটির মূল আকর্ষণ হল প্রজাপতির ন্যায় দরজা (Butterfly doors)। এছাড়া বৃহৎ অ্যালয় হুইল, এলইডি টেল লাইট এবং পেছনের দরজা পর্যন্ত বিস্তৃত এলইডি লাইট বার লক্ষ্য করা গেছে।

এবারে আসা যাক বিলাসবহুল গাড়িটির অন্দরমহল প্রসঙ্গে। ভেতরে ডুয়েল টোন বেইজ এবং বাঁদামী রঙের ইন্টেরিয়ার থিম, একটি প্যানোরামিক সানরুফ, ফ্লোটিং ইন্সট্রুমেন্ট কনসোল সহ ফ্ল্যাট বটম স্টিয়ারিং হুইল, ড্যাশবোর্ডে মধ্যেখানে একটি সাউন্ড বার, সামনের সারির পাশে স্পিকার সহ একাধিক চমকদার ফিচারে ঠাসা রয়েছে। এক কথায় একটি ৫ স্টার হোটেলের রুমের সাথে গাড়ির ভেতরটির কোনো পার্থক্য করা যাবে না।

যদিও মডেল গাড়িটির মোটর এবং ব্যাটারি সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি। কেবলমাত্র ৩০ মিনিটের চার্জে ৫০০ কিমি রেঞ্জ পাওয়া যাবে বলে জানিয়েছে টাটা। অন্যদিকে, ২০২৫ সালের মধ্যে Tata Avinya-র উৎপাদন শুরু করা হবে বলে খবর মিলেছে।

সঙ্গে থাকুন ➥