Tata Motors: ভারতে ফোর্ডের বন্ধ করা কারখানা কিনে নেওয়ার পথে টাটা, হাজার হাজার কর্মীর মুখে ফুটতে চলেছে হাসি

Avatar

Published on:

গত বছর মার্কিন গাড়ি নির্মাতা ফোর্ড (Ford) ভারত থেকে ক্রমে পাততাড়ি গোটানোর কথা ঘোষণা করেছিল। এরপর দেশের গাড়ি শিল্প বড়সড় ধাক্কা খায়। বিশেষত সংস্থার প্রায় ৪০ হাজার কর্মচারীর মাথায় আকাশ ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছিল। কাজ চলে গেলে তাঁদের পরিবারের কী হবে এই চিন্তাতেই শুরু হয়েছিল তাঁদের দিন গোনা। যদিও সংস্থার তরফে কয়েক মাসের সময় দেওয়া হয়েছে। তবে এবার সেই দুশ্চিন্তার নিরাময় হতে চলেছে। জানা গেছে খুব শীঘ্রই গুজরাতের সানন্দে ফোর্ডের কারখানাটি কিনতে চলেছে টাটা মোটরস (Tata Motors)। যেই কাজটি আগামী সপ্তাহেই পাকাপাকিভাবে সম্পন্ন হবে বলে খবর।

ফোর্ডের গাড়ি তৈরির কারখানাটির মালিকানা বদলের জন্য একটি সম্মতিপত্র ইতিমধ্যেই পাঠিয়েছে টাটা মোটর্স। দুই সংস্থার মধ্যস্থতার জন্য একটি উচ্চপর্যায়ের কমিটি গুজরাত সরকারের তরফে নিয়োগ করা হয়েছে। সব ঠিকঠাক চললে আগামী সপ্তাহেই ফোর্ডের গুজরাতের সানন্দের কারখানাটির মালিকানা পেতে চলেছে টাটা।

এক সূত্রের দাবি, “বৃহৎ প্রকল্প বাস্তবায়ন করতে ২০১৮-র এপ্রিলে একটি হাই পাওয়ার কমিটি (HPC) গঠন করেছিল গুজরাত সরকার। যার পরিচালনার দায়িত্বে ছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। আগামী সপ্তাহে HPC-র বৈঠকে সানন্দে ফোর্ড ইন্ডিয়ার কারখানাটি মালিকানা টাটাকে হস্তান্তর করার জন্য প্রস্তাবনা আনা হবে। এবং মালিকানা পরিবর্তনের সম্বন্ধীয় যাবতীয় বিষয় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে সে দিনের বৈঠকে।”

প্রসঙ্গত, বছড়ে ২.৪ লক্ষ গাড়ি এবং ২.৭ লক্ষ ইঞ্জিন উৎপাদন করার জন্য গুজরাতের সানন্দে কারখানাটিতে ৪,৫০০ কোটি টাকা বিনিয়োগ করেছিল ফোর্ড। গুজরাতের সানন্দে ন্যানো গাড়ির কারখানা তৈরীর সময় রাজ্য সরকারের তরফে যে ব্যতিক্রমী আর্থিক সুবিধা দেওয়া হয়েছিল টাটাকে, এবারও তা দেওয়া হয় কিনা এখন সেটাই দেখার।

সঙ্গে থাকুন ➥