Tata Motor: ফোর্ডের কারখানায় 2000 কোটি টাকা লগ্নি করবে টাটা, চাকরি যাবে না পুরনো কর্মীদের, আশ্বাস

Published on:

মার্কিন বহুজাতিক গাড়ি নির্মাতা ফোর্ড (Ford) গত বছর ব্যবসায় মন্দার কারণে ভারত থেকে পাততাড়ি গোটানোর কথা ঘোষণা করেছিল। তবে সংস্থার সানন্দের কারখানা কিনে নেওয়ার জন্য প্রস্তাব দেয় টাটা মোটরস (Tata Motors)। ফোর্ডের কর্মীদের মুখে হাসি ফুটিয়ে টাটা আরও জানায়, তাঁদের কাউকেই ছাঁটাই করা হবে না। সংস্থার এই ঘোষণায় স্বভাবতই ফোর্ডের অসংখ্য কর্মীর অনিশ্চিৎ ভবিষ্যত নিয়ে উৎকন্ঠা দূর হয়।

এদিকে টাটা কত টাকার বিনিময়ে গুজরাতের সানন্দের কারখানাটি ফোর্ডের থেকে কিনছে, তা গোপন রাখা হয়েছে। তবে সূত্রের খবর, টাটা জানিয়েছে তাদের নতুন কারখানায় বৈদ্যুতিক যানবাহন নির্মাণের জন্য ২০২৬-এর মধ্যে ২,০০০ কোটি টাকা লগ্নি করতে ইচ্ছুক। আবার সূত্রের খবর, সরকারের কাছে টাটা কিছু আর্থিক সুযোগ-সুবিধা চেয়েছে। যার সবকটি দিতে সম্মত হয়েছে গুজরাত প্রশাসন।

বর্তমানে গুজরাতের সানন্দে ন্যানোর প্ল্যান্টে বছরে ১০,০০০ বৈদ্যুতিক গাড়ির উৎপাদন করে টাটা মোটরস। ফোর্ডের ছেড়ে যাওয়া কারখানায় দু’লক্ষ ইলেকট্রিক ভেহিকেল নির্মাণের জন্য ২ হাজার কোটি টাকা বিনিয়োগের ইচ্ছাপ্রকাশ করেছে টাটা। এই প্রসঙ্গে গুজরাত সরকারের প্রতিক্রিয়া, “নতুন কারখানাটি ভারতের বৈদ্যুতিক গাড়ি নির্মাণের একটি বড় দৃষ্টান্ত রাখতে চলেছে ।”

এক্ষেত্রে ফোর্ডের প্রায় ২৩,০০০ কর্মীকে ছাঁটাই না করার যে সিদ্ধান্ত নিয়েছে টাটা, তা অবশ্যই একটি কালজয়ী সিদ্ধান্ত! প্রসঙ্গত, এ বছরের সূচনাকালে টাটা মোটরস এবং ফোর্ড যৌথ ভাবে একটি সম্মতি প্রস্তাব পেশ করেছিল, যাতে ফোর্ডের যাত্রীবাহী গাড়ির কারখানার মালিকানা টাটার হাতে ওঠে। সম্প্রতি একটি উচ্চ পর্যায় কমিটি গঠন করা হয়, যাতে মালিকানা পরিবর্তনের পর্যায়টি সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়।

গুজরাতের সানন্দে ৪,৫০০ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে কারখানা তৈরি করেছিল ফোর্ড মোটর কোম্পানি। সেখানে বার্ষিক ২.৪ লক্ষ গাড়ি এবং ২.৭ লক্ষ ইঞ্জিন উৎপন্ন হত। গত ১০ বছরে ভারতে ব্যবসায় ১৫ হাজার কোটি টাকার অধিক লোকসানের ফলে তারা গাড়ির উৎপাদন বন্ধ করে দেয়।

সঙ্গে থাকুন ➥