HomeAutomobileTata Nexon EV : দেশে এই প্রথম টাটার বৈদ্যুতিক গাড়িতে অগ্নিসংযোগ ঘটলো, ঘটনায় তদন্তের নির্দেশ টাটার

Tata Nexon EV : দেশে এই প্রথম টাটার বৈদ্যুতিক গাড়িতে অগ্নিসংযোগ ঘটলো, ঘটনায় তদন্তের নির্দেশ টাটার

ভারতে ইলেকট্রিক স্কুটারের পর এবার গাড়ি। অগ্নিসংযোগের ঘটনা থেকে রেহাই পেল না বৈদ্যুতিক গাড়িও। তাও আবার দেশের সর্বাধিক বিক্রিত Tata Nexon EV। অঘটন শুরু হওয়ার মুহূর্তের মধ্যে সম্পূর্ণ গাড়িটি গ্রাস করে আগুনের লেলিহান শিখা। অল্পের জন্য প্রাণে বাঁচেন গাড়ির মালিক। তার সম্পূর্ণ কৃতিত্ব অবশ্য গাড়িতে উপস্থিত উন্নত ড্যাশবোর্ডের। আগুন ধরার আগে ড্যাশবোর্ড জানান দেয়। যা দেখে সতর্ক হয়ে গাড়ির মালিক তৎক্ষণাৎ বাইরে বেরিয়ে আসেন। গতকাল ঘটনাটি ঘটেছে মুম্বাইয়ের ভাসাই’তে।

এক রিপোর্টে দাবি করা হয়েছে, চার্জ দেওয়ার সময় আগুন ধরেনি। গাড়ির মালিক অফিসে ধীরগতিতে চার্জে বসিয়ে দিলেন গাড়িটি। সেটি নিয়ে বাড়ি ফেরার সময় রাস্তাতেই এই বিপত্তি ঘটে। তাঁর অফিসের ৪-৫ কিলোমিটার পথ আসার পর তিনি গাড়িতে কিছু শব্দ শুনতে পান। তখনই ড্যাশবোর্ডেও অ্যালার্ট মেসেজ আসে। গাড়ি থেকে বেরিয়ে আসতেই তিনি দেখেন ব্যাটারির অংশ থেকে কালো ধোঁয়া নির্গত হচ্ছে। কয়েক মুহূর্তের মধ্যেই সম্পূর্ণ গাড়িতে আগুন ধরে যায়। এর একটি ভিডিয়ো নেট মাধ্যমে ভাইরাল হয়েছে।

ভিডিয়ো ফুটেজে গাড়ির ব্যাটারি যেখানে থাকে অর্থাৎ বাঁদিক থেকে আগুন ধরতে দেখা যায়। জানা যায়, আগুন ধরার পেছনে চালকের কোনো ভূমিকা ছিল না। আবার আগুন ধরে যাওয়া মডেলটি হল Tata Nexon EV। সদ্য লঞ্চ হওয়া বেশি রেঞ্জের Nexon EV Max নয়। এই প্রসঙ্গে টাটা মোটরস এক বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, “সোশ্যাল মিডিয়াতে অগ্নিকাণ্ডের যেই ভিডিয়ো ছড়াচ্ছে, সেই ঘটনার তদন্ত করে দেখা হচ্ছে। তদন্তের পর ঘটনার প্রসঙ্গে আমরা বিস্তারিতভাবে জানাবো।”

টাটার তরফে জানানো হয়েছে, “আমরা আমাদের গাড়ি এবং ব্যবহারকারীর সুরক্ষার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের ৩০,০০০-এর বেশি বৈদ্যুতিক গাড়ি চার বছর ধরে ১০ লক্ষের অধিক পথ চলার পর এটি আগুন লাগার প্রথম ঘটনা।” প্রসঙ্গত, ২০২০-তে লঞ্চ হয়েছিল Tata Nexon EV। IP67 শংসাপত্র প্রাপ্ত ৩০.২ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি রয়েছে এতে। যা থেকে ১২৭ এইচপি শক্তি এবং ২৪৫ এনএম টর্ক পাওয়া যায়। বাস্তবে গাড়িটির রেঞ্জ প্রায় ২০০ কিমি। ৮ বছর অথবা ১.৬ লক্ষ কিলোমিটার (যেটি আগে হবে) ওয়ারেন্টি সহ এসেছে গাড়িটি। সে দিক থেকে দেখতে গেলে নিজে থেকে আগুন ধরেছে প্রমাণিত হলে, গাড়ির মালিক একটি নতুন Tata Nexon EV পেয়ে যেতে পারেন।

RELATED ARTICLES

আরও পড়ুন