ক্ষোভে ফুঁসছে Jio, Airtel, Vi! 6G নিয়ে গবেষণায় ডাক পেল না সংস্থার কোনো প্রতিনিধি

Avatar

Published on:

6G পরিষেবা সংক্রান্ত গবেষণার লক্ষ্যে নির্মিত ৬টি টাস্কফোর্স দলের একটিতেও ঠাঁই পেলেন না দেশের প্রধান টেলিকম অপারেটর সংস্থাগুলির কোনো প্রতিনিধি! এই ঘটনাকে কেন্দ্র করে বেসরকারি টেলকোগুলির অন্দরে নৈরাশ্যের বাতাস বইছে। ফলে সরকারি টেলিকমিউনিকেশন দপ্তরের এহেন সিদ্ধান্তের বিরুদ্ধে সরাসরি অভিযোগ জানাতেও তারা দ্বিধাবোধ করছেন না।

উল্লেখ্য, গত ৩০শে ডিসেম্বর, ২০২১ তারিখে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস বা ডট (DoT) পরবর্তী 6G নেটওয়ার্ক সংক্রান্ত গবেষণার জন্য সর্বমোট ৬টি টাস্কফোর্স দলের নির্মাণ করেন। প্রাথমিক অনুসন্ধানের পাশাপাশি এই দলগুলি উক্ত পরিষেবা সরবরাহের জন্য প্রয়োজনীয় প্রযুক্তি উদ্ভাবন ও তা বাজারজাতকরণের পরিস্থিতি খতিয়ে দেখবে বলে জানা গিয়েছে।

IIT প্রফেসরদের অধীনে কাজ করবে টাস্কফোর্স দল

ডট (DoT) নির্মিত টাস্ক ফোর্স দলে বিভিন্ন প্রতিষ্ঠানের নামিদামী ব্যক্তিত্বেরা জায়গা করে নিয়েছেন। এদের মধ্যে তিনটি দল আবার আইআইটি (IIT) প্রফেসারদের তত্ত্বাবধানে কাজ করবে, যার একটির প্রধান হিসেবে দায়িত্ব সামলাবেন ডটের (DoT) উচ্চপদস্থ এক প্রতিনিধি। অপর দুই দলের প্রধান পদটি অলঙ্কৃত করবেন যথাক্রমে টিএসডিএসআই (TSDSI) চেয়ারম্যান এবং আইআইএসসি (IISc) বেঙ্গালুরুর অধ্যাপক। এছাড়াও বিভিন্ন অ্যাকাডেমিয়া সদস্য, উপকরণ প্রস্তুতকারক সংস্থা, প্রখ্যাত সফটওয়্যার ও হার্ডওয়্যার ফার্মের সদস্যেরা বাকি দলগুলিতে উপস্থিত রয়েছেন বলে প্রকাশ্যে এসেছে।

এদিকে টেলিকম অপারেটর সংস্থাগুলির কোনো সদস্য টাস্কফোর্স দলে জায়গা না পেলেও, তাদের সমিতি সেলুলার অপারেটর্স অ্যালায়েন্স অফ ইন্ডিয়ার (COAI) এক প্রতিনিধিকে সেখানে জায়গা দেওয়া হয়েছে। যদিও তা নিয়ে টেলিকম অপারেটর সংস্থাগুলি বিশেষ খুশি হতে পারছে না। কারণ, 6G পরিষেবা নিয়ে আসার ক্ষেত্রে তাদের যাবতীয় পরামর্শ তুলে ধরার জন্য একজন প্রতিনিধির উপস্থিতি যথেষ্ট নয় বলে টেলকোগুলির অভিমত।

একইসাথে টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির দাবী, এই মুহূর্তে তারা টেলিকম প্রযুক্তির সবথেকে গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার। ফলে তাদের বাদ দিয়ে 6G সংক্রান্ত কোনো আলোচনা একেবারেই সম্ভব নয়।

অবশ্য এর আগে পরবর্তী ১০ বছরের জন্য স্পেক্ট্রাম নীতি-নির্ধারক বৈঠকেও টেলিকম গোষ্ঠীগুলি ডাক পায়নি। যদিও Google, Apple, Facebook সহ বিভিন্ন টেকনোলজি ফার্মগুলি সেখানে জায়গা করে নেয়। একারণে টেলকোগুলিও অপেক্ষাকৃত দেরীতে তাদের পরামর্শ পেশ করতে বাধ্য হয়। যদিও এই মুহূর্তে স্পেক্ট্রাম বন্টন নিয়েই তারা সবথেকে বেশি চিন্তিত বলে টেলিকম কোম্পানিগুলির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে।

সঙ্গে থাকুন ➥