ট্র্যাফিক সিগন্যালকে চাঁদের আলোর সাথে গুলিয়ে ফেলল টেসলার অটোপাইলট সিস্টেম

Avatar

Published on:

যন্ত্র মানুষের বিকল্প হবে না। মানুষের মতো তারাও ভুলচুক করে। টেসলা (Tesla)-র বৈদ্যুতিক গাড়ি সেই ধ্রুবসত্যকে ফের একবার প্রমাণ করল। টেসলার গাড়ির ইউএসপি স্বয়ংক্রিয় সঞ্চালন ব্যবস্থা বা অটোপাইলট (Autopilot) সিস্টেম। অর্থাৎ গাড়ি চালানোর জন্য অনেক সময় ড্রাইভারকে স্টিয়ারিংয়ে হাত দিতেই হয় না। এই সেল্ফ-ড্রাইভিং ফিচার টেসলার গাড়ির জনপ্রিয়তার অন্যতম কারণ। কিন্তু খুব সম্প্রতি একটি ভিডিওতে দেখা গেছে যে চাঁদের আলো কে ট্র্যাফিক লাইটের সঙ্গে গুলিয়ে ফেলেছে টেসলার অত্যাধুনিক অটোপাইলট সিস্টেম।

ভিডিওটি টুইটারে শেয়ার করেছে জর্ডন নেলসন (Jordan Nelson) নামে এক ব্যক্তি। সেই ভিডিওতে দেখা যায়, চাঁদের উজ্জ্বল হলদেটে আলো কে ট্র্যাফিক সিগন্যাল ভেবে ভুল করেছে টেসলার প্রবাদপ্রতিম অটোপাইলেট সিস্টেম। যাতে সিগন্যালে গাড়িকে দাঁড় করানো যায় তার জন্য ধীরে ধীরে গতি কমাতে চাইছে এটি।

চাঁদের হলুদ আলো কে ট্রাফিক লাইট ভেবে ভুল করার ঘটনাটি গাড়ির ড্যাশবোর্ডে স্ক্রিনে ফুটে উঠেছে। সামনে কোনও ট্রাফিক সিগন্যাল না থাকলেও সিগন্যাল হলুদ হয়েছে বলে মনে করে টেসলার অটোপাইলেট সিস্টেম বারবার তা গাড়ির চালককে স্মরণ করিয়ে দিচ্ছে। স্বাভাবিকভাবেই টেসলার সফটওয়্যার বিভ্রাট ভিডিওটিকে ভাইরাল করেছে। এখনও পর্যন্ত ভিডিওটি ১৩ হাজারের কাছাকাছি লাইক এবং ২ হাজারের বেশি বার রিটুইট হয়েছে।

ভিডিওর নিচে মন্তব্য করতে খুব একটা সময় নেয়নি নেটিজেনরা। কেউ পরামর্শ দিয়েছেন, ভবিষ্যতে চাঁদের গতিপথের ডেটা নিউরাল নেটওয়ার্কে যোগ করে সমস্যার সমাধান করা যেতে পারে। আবার কারোর মতে, সেল্ফ-ড্রাইভিং প্রযুক্তির অ্যালগরিদমে কোনও ত্রুটি থাকতে পারে। সেটি ঠিক করলেই এর নিষ্পত্তি করা যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥