Tesla: ভারতে বৈদ্যুতিক গাড়ি তৈরি করলে আখেরে লাভ টেসলারই, ফের বার্তা কেন্দ্রের

Avatar

Published on:

গত সপ্তাহেই রাইসিনা ডায়লগের একটি প্রশ্নোত্তর পর্ব থেকে টুইটারের নতুন মালিক এলন মাস্ক (Elon Musk)-এর সংস্থা টেসলা (Tesla)-কে ভারতে বৈদ্যুতিক গাড়ি নির্মাণের কাজ আরম্ভ করার আহ্বান জানিয়েছিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। ফের একবার তিনি এ বিষয়ে সরব হলেন। এবারে গডকড়ী টেসলা কর্তাকে এদেশে গাড়ির ব্যবসায় লাভের ব্যাপারে আশ্বস্ত করতে শোনা গেল। উল্লেখ্য, এ দেশে শাখা সংস্থা তৈরির এক বছরের বেশি সময় কেটে গেলেও রাস্তায় টেসলার গাড়ির দেখা মিলল না।

সোমবার দিল্লির একটি সভা থেকে গডকড়ী বলেন, “সেই দিন আর খুব বেশি দূরে নেই, যেদিন দেশে পেট্রোল চালিত গাড়ির তুলনায় বৈদ্যুতিক যানবাহনের দাম কম পড়বে। যদি টেসলা ভারতে বৈদ্যুতিক গাড়ি উৎপাদন শুরু করে, তবে তারাও লাভের মুখ দেখবে।” গডকড়ীর মুখে বারংবার টেসলার প্রসঙ্গ স্পষ্টতই বুঝিয়ে দিচ্ছে সরকার বৈদ্যুতিক যানবাহনের প্রতি কতটা উৎসাহী।

এদিকে গত বছর ভারতের ভারী শিল্প মন্ত্রকের তরফেও বলা হয়েছিল, ভারতে কর ছাড়ের প্রসঙ্গে না ভেবে টেসলা প্রথমে বৈদ্যুতিক গাড়ির উৎপাদন শুরু করুক। বর্তমানে টেসলার বক্তব্য, তারা বিদেশ থেকে আমদানি করা গাড়ি বিক্রির মাধ্যমে ভারতে ব্যবসা শুরু করতে চায়। এদিকে ভারতে গাড়ির ইঞ্জিন, দাম, বীমা ইত্যাদি অনুযায়ী গাড়ির মূল্যের ৬০-১০০% আমদানি শুল্ক ধার্য রয়েছে। কেন্দ্রীয় সরকারের কাছে এই আমদানি শুল্কের ছাড় দেওয়ার প্রস্তাব রেখেছিল টেসলা।

গত বছর সড়ক মন্ত্রীকে একটি চিঠিতে টেসলা লিখেছিল, আমদানিকৃত গাড়ির উপর ১১০% কর এবং ৪০,০০০ ডলার বা ৩.০৬ লক্ষ টাকার সিআইএফ বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে মকুব করা হোক। সংস্থাটি কাস্টম ভ্যালু বিচার না করে বৈদ্যুতিক গাড়ির উপর ৪০% এবং সমাজ কল্যাণ বাবদ ১০% চার্জ তুলে দেওয়ার আবেদন জানিয়েছিল।

সঙ্গে থাকুন ➥