Fisker: ভারতে সদর দপ্তর খুলল টেসলার প্রতিদ্বন্দ্বী মার্কিন সংস্থা ফিসকার, আনবে ইলেকট্রিক গাড়ি

Avatar

Published on:

বিশ্বের মধ্যে বৃহত্তম ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারী টেসলা (Tesla)-র দেশীয় বাজার আমেরিকা। সেই অর্থে ভারত সংস্থাটির আন্তর্জাতিক বাজারের মধ্যেই পড়ে। এদিকে ভারতের গাড়ির বাজার বিশ্বের মধ্যে চতুর্থ বৃহত্তম। তাই দেশী-বিদেশী বহু গাড়ি নির্মাতা ভারতের বাজারকে লক্ষ্য করে ব্যবসা সম্প্রসারণ করতে আগ্রহ দেখায়। টেসলার ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। কিন্তু কেন্দ্রীয় সরকারের সাথে ব্যবসায়িক জটিলতার নিষ্পত্তি কবে ঘটবে, তা বলা মুশকিল। কিন্তু ব্যবসায় বিনা যুদ্ধে এক ইঞ্চি ছাড়তে নারাজ টেসলার প্রতিপক্ষ কোম্পানিগুলি। ভারতে এখনও পর্যন্ত এলন মাস্ক (Elon Musk)-এর সংস্থা ব্যবসা শুরু করতে না পারলেও প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলি একে একে ভারতের বাজারে ঘাঁটি গাড়তে শুরু করেছে। ট্রাইটন (Triton)-এর পর এবার ফিসকার ইনকর্পোরেশন (Fisker Inc) এদেশে ব্যবসা শুরু করার কথা ঘোষণা করল।

ফিসকার ইতিমধ্যেই হায়দবাবাদের তেলেঙ্গানাতে এদেশে তাদের সদর দপ্তর প্রতিষ্ঠা করেছে।সম্প্রতি তেলেঙ্গানার তথ্যপ্রযুক্তি এবং শিল্পমন্ত্রী কেটি রামা রাও (KT Rama Rao) আমেরিকার ক্যালিফোর্নিয়ার মানহ্যাটনে অবস্থিত ফিসকারের সদর দপ্তর থেকে ঘুরে এসেছেন। সূত্রের খবর, ভারতে ফিসকারের শাখা সংস্থার নামকরণ হয়েছে ‘ফিসকার বিজ্ঞান ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড’ (Fisker Vigyan India Pvt Ltd)।

ফিসকার বিজ্ঞান ক্যালিফোর্নিয়ার সদর দপ্তরের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে গাড়ির কারিগরি এবং উন্নয়ন করবে। পাশাপাশি সফটওয়্যার ডেভেলপমেন্ট, এমবেডেড ইলেকট্রনিক্স, মেশিন লার্নিং, ডেটা অ্যানালিটিক্স সহ আরও অন্যান্য বিষয়ের উপর মনোনিবেশ করবে। এ প্রসঙ্গে সংস্থার চেয়ারম্যান এবং সিইও হেনরিক ফিসকার বলেন, “ভারতে ব্যবসার সম্প্রসারণের কারণ, কৌশলগত বাজারের সুবিধা নেওয়ার পাশাপাশি গ্লোবাল ইঞ্জিনিয়ারিং সক্ষমতা বৃদ্ধি করা।”

বর্তমানে সংস্থাটির কর্মীর সংখ্যা ৪৫০৷ এ বছরের মধ্যে সেটি ৮০০ করার লক্ষ্য নেওয়া হয়েছে। ভারতে নতুন অফিস খোলায ফলে ২০০টি নতুন কর্মসংস্থান তৈরি হবে বলে আশাবাদী ফিসকার। এদিকে সংস্থার অস্ট্রিয়ার কারখানাতে চলতি বছরের ১৭ নভেম্বর থেকে বৈদ্যুতিক এসইউভি গাড়ি Ocean-এর উৎপাদন শুরু হবে, যা ভবিষ্যতে ভারতের বাজারেও পা রাখবে বলেই অনুমান। যা টেসলার Model Y ইলেকট্রিক গাড়ির প্রতিদ্বন্দ্বী।

সঙ্গে থাকুন ➥