সাবধান! এই ১২টি অ্যাপ ফাঁস করছে আপনার ব্যক্তিগত মেসেজ ও ব্যাঙ্কের তথ্য

Published on:

১৪০ মিলিয়নের বেশি মানুষের ডিভাইসে ইনস্টল অবস্থায় থাকা প্রায় এক ডজন অ্যাপ্লিকেশনের ব্যাপারে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সতর্ক করল সাইবার নিউজ (CyberNews)। তাদের মতে উক্ত অ্যাপগুলি
ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করার পাশাপাশি তা বেআইনিভাবে প্রকাশ করছে। প্রকাশিত তথ্যের মধ্যে থাকছে নাম, পরিচয়, ইমেইল আইডি, গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড, ব্যাঙ্ক সংক্রান্ত নথি ইত্যাদি। তাই সাইবার নিউজের গবেষক দল এই অ্যাপ্লিকেশন গুলি থেকে দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়েছেন।

সাইবার সুরক্ষা বিষয়ে গবেষণাকারীদের দ্বারা বিপজ্জনক হিসেবে চিহ্নিত বিভিন্ন অ্যাপের মধ্যে এমন কিছু নাম রয়েছে, যা আমাদের কাছে অত্যন্ত পরিচিত বলে বোধ হতে পারে। এদের মধ্যে উল্লেখযোগ্য ইউনিভার্সাল টিভি রিমোট কন্ট্রোল, রিমোট ফর রোকু: কোডমেটিকস, হাইব্রিড ওয়ারিয়র – ডানজেন অফ দ্য ওভারলর্ড এবং ফাইন্ড মাই কিডস: চাইল্ড সেলফোন লোকেশন ট্র্যাকার প্রভৃতি অ্যাপ। গবেষকদের মতামত অনুযায়ী ডেভলপারদের ব্যর্থতার জন্য এই সমস্ত অ্যাপ্লিকেশন ইউজারদের ক্ষতির কারণ হয়ে উঠছে। পুরো ব্যাপারটি তারা বিস্তারিত অভিমত পেশ করেছেন।

ডেভেলপারদের উপরোক্ত ব্যর্থতা আসলে ফায়ারবেস (Firebase) মিসকনফিগারেশনের দিকেই ইঙ্গিত প্রদান করছে। এক্ষেত্রে যথার্থ নিরাপত্তা প্রশিক্ষণের অভাব ডেভেলপারদের কাজে খুঁত তৈরী করছে। আর এই পথেই সাইবার অপরাধীরা ইউজারদের ডেটা হস্তগত করতে সফল হচ্ছে।

উল্লেখ্য ফায়ারবেস একটি মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম যারা হোস্টিং, অ্যানালিটিক্স এবং রিয়েল-টাইম ক্লাউড স্টোরেজ প্রভৃতি ফিচার অফার করে। ২০১৪ সালে গুগল (Google) এই সংস্থাকে অধিগ্রহণ করে। বর্তমানে এটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের জন্য বৃহত্তম ডেটা-স্টোরেজ সলিউশন। কিন্তু নিয়ন্ত্রণগত ত্রুটির সুযোগে সাইবার-অপরাধীরা এখন মঞ্চটিকে আক্রমণ-স্থল হিসেবে বেছে নিচ্ছে। এভাবে প্রায় বিনা বাধায় তারা আমাদের ব্যক্তিগত তথ্য ও গোপন মেসেজ সংগ্রহের পর অন্যত্র তা ফাঁস করছে।

আলোচ্য ক্ষেত্রে গবেষকেরা ৫৫টি ক্যাটেগরি থেকে প্রায় ১১০০ -টিরও বেশী অ্যাপ্লিকেশন বেছে নিয়ে পর্যবেক্ষণ চালিয়েছেন। এব্যাপারে তারা গুগল ডেভেলপারদের সাহায্য করতে চাইলেও, জনপ্রিয় সংস্থার পক্ষ থেকে কোন উচ্চবাচ্য করা হয়নি বলে সাইবার নিউজের দাবী। আগামীদিনে অ্যান্ড্রয়েডের পাশাপাশি আইওএস ডিভাইস ব্যবহারকারীরাও বর্ণিত সমস্যার কবলে পড়তে পারেন বলে গবেষকেরা জানিয়েছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥