Top Upcoming CNG Cars: জ্বালানি খরচ কম, ভারতে আসছে এই তিনটি দুর্দান্ত CNG গাড়ি

Published on:

ভারতে পেট্রোল-ডিজেলের পাশাপাশি সিএনজি (CNG) বা প্রাকৃতিক গ্যাসের দামও চড়ছে। দিল্লিতে গত বছর এই সময় যেখানে এক কেজি সিএনজি ৪৩.৪০ টাকায় পাওয়া যেত, সেখানে বর্তমান মূল্য ৭১.৬১ টাকা। কিন্তু তা সত্ত্বেও প্রথাগত জ্বালানির তুলনায় এর দাম অনেকটাই কম। তাই ক্রমে দেশে সিএনজি চালিত গাড়ির চাহিদা বাড়ছে। যা নির্মাতা সংস্থাগুলিকে এমন গাড়ি বাজারে আনতে উৎসাহী করছে। এবারে কোরিয়ান অটোমেকার হুন্ডাই (Hyundai) ও তার শাখা সংস্থা কিয়া (Kia) ভারতের বাজারে একাধিক সিএনজি  গাড়ি নিয়ে আসতে চলেছে। এই প্রতিবেদনে ওই ধরনের তিনটি আপকামিং গাড়ির বিষয়ে আলোচনা রইল।

কিয়া সনেট সিএনজি (Kia Sonet CNG)

ভালতে কিয়া সনেটের সিএনজি ভার্সনের ট্রায়াল ইতিমধ্যেই শুরু হয়েছে। এটি দেশের প্রথম সিএনজি পরিচালিত সাব-কম্প্যাক্ট এসইউভি হিসাবে আত্মপ্রকাশ করবে। এতে একটি ১.০ লিটার ৩-সিলিন্ডার টার্বোচার্জড পেট্রোল ইঞ্জিন এবং ৬-স্পিড গিয়ারবক্স থাকবে। গাড়িটির বাজার চলতি পেট্রল মডেলের ১.০ লিটার টার্বো ইঞ্জিন থেকে ১১৮ বিএইচপি শক্তি এবং ১৭২ এনএম টর্ক আউটপুট পাওয়া যায়। সিএনজি মডেলটির আউটপুট তুলনামূলক সামান্য কম হতে পারে।

হুন্ডাই ভেন্যু সিএনজি (Hyundai Venue CNG)

কিয়া সনেট সিএনজির মত কম্প্যাক্ট এসইউভি হুন্ডাই ভেন্যু গাড়িটি ফ্যাক্টরি-ফিটেড সিএনজি কিট সহ আসতে চলেছে। আবার সনেট সিএনজির একই ইঞ্জিন এতেও দেওয়া হতে পারে। ছোট এসইউভি গাড়িটিতে ১.০ লিটার ৩-সিলিন্ডার টার্বো পেট্রোল ইঞ্জিনের সাথে সংস্থার সিএনজি কিট সংযুক্ত থাকবে। এটির শক্তি পেট্রল ভ্যারিয়েন্টের চাইতে সামান্য কম হবে।

কিয়া কারেন্স সিএনজি (Kia Carens CNG)

ভারতে তিন সারির আসন বিশিষ্ট মাল্টিপারপাস ভেহিকেল কারেন্স সিএনজির টেস্টিং শুরু করেছে কিয়া। ফাঁস হওয়া ছবিতে দেখা গেছে সিএনজি বিকল্পে ১.৪ লিটার পেট্রোল ইঞ্জিন রয়েছে। আবার ১.৫ লিটার NA পেট্রোল ইঞ্জিনের বিকল্পেও হাজির হতে পারে। ১.৪ লিটার টার্বোচার্জড পেট্রোল ইঞ্জিন থেকে ১৪০ পিএস শক্তি এবং ২৪২ এনএম টর্ক পাওয়া যায়। ফ্যাক্টরি ফিটেড সিএনজি কিট দেওয়ার কারনে আসন্ন ভ্যারিয়েন্টের আউটপুট খানিক কমে আসবে বলে অনুমান। ৬-স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স থাকবে এতে।

সঙ্গে থাকুন ➥